শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে কি পারফিউম বহন করা যায়

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২, ০৩:৩২ পিএম

শেয়ার করুন:

বিমানে কি পারফিউম বহন করা যায়

ধরুন, বিদেশে ভ্রমণ যাবেন।  ব্যাগে পোশাক, গয়না  ও অন্যান্য জিনিসের সঙ্গে নিলেন নিজের অতি প্রিয় পারফিউমের বোতল। কিন্তু বিমানবন্দরে গিয়ে বাধল বিপত্তি। নিরাপত্তাকর্মীরা ফেলে দিলো আপনার শখের সুগন্ধির বোতলটি। এমন পরিস্থিতি এড়াতে আগে থেকেই বিমানে পারফিউম বহনের বিধি নিষেধ সম্পর্কে জেনে নেওয়া উচিত। 

বিমানে আপনি পারফিউম বহন করতে পারবেন। হ্যান্ড ব্যাগে পারফিউম নিতে চাইলে তা ৩.৪ আউন্সের (১০০ এমএল) কম বা এর সমান হতে হবে। আর যদি চেকড ব্যাগে নিয়ে থাকেন তাহলে তা ৫০০ এমএলের (১৭ তরল আউন্স) কম হতে হবে। 


বিজ্ঞাপন


perfumeপ্রশ্ন হচ্ছে বিমানের কোম্পানি অনুযায়ী কি পারফিউম বহনের মাত্রা কম-বেশি হতে পারে? কিংবা, বিমানে এই পণ্যটি বহনের সঠিক উপায়ই বা কী? 

বিমানে পারফিউম বহনের ক্ষেত্রে ‘৩-১-১ নীতি’ মানা হয়। এই নিয়ম অনুযায়ী একজন যাত্রী ট্রাভেল ব্যাগে ৩.৪ আউন্স (১০০ এমএল) তরল, জেল বা অ্যারোসল বহন করতে পারেন। প্রতিটি যাত্রী একটি কোয়ার্ট সাইজ ব্যাগে এগুলো বহন করতে পারবেন। সাধারণত যে পণ্যগুলো এ উপায়ে বহন করা হয় সেগুলো হলো- টুথপেস্ট, শ্যাম্পু, কন্ডিশনার, মাউথওয়াশ, লোশন, পারফিউম।

perfumeপারফিউমের যতগুলো বোতল আপনি বহন করতে পারবেন

একটি কোয়ার্ট ব্যাগে ৩২ আউন্স তরল ধারণ করা যায়। এদিকে আপনাকে এমন বোতল ব্যবহার করতে হবে যা ৩.৪ আউন্স বা ১০০ এমএল ধারণ করতে পারে। অর্থাৎ, হিসাব অনুযায়ী আপনি প্রায় ৯টি বোতল হ্যান্ড ব্যাগে নিতে পারবেন। চেকড ব্যাগের ক্ষেত্রে ১০০ এমএলের ২০ বোতল পারফিউম বহন করতে পারবেন। 


বিজ্ঞাপন


অনেকের মনে প্রশ্ন থাকতে পারে, বিমানে পারফিউম বহনে কেন এত কড়াকড়ি নিয়ম মানা হয়। কেননা, পারফিউম একটি দাহ্য পদার্থ। অসাবধানতাবশত এর থেকে বিমানে আগুন ধরে যেতে পারে। তাই বাড়তি নিরাপত্তা নিশ্চিতে বিমানে নির্দিষ্ট মাত্রায় পারফিউম বহন করতে দেওয়া হয়। 

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর