রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

ব্রিটিশ আমলে তৈরি এই বিমানবন্দরটি বন্ধ হলো

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১১:২১ এএম

শেয়ার করুন:

ব্রিটিশ আমলে তৈরি এই বিমানবন্দরটি বন্ধ হলো

ভারতের আসাম রাজ্যের বিমানবন্দর রূপসী। রাজ্যের ধুবড়ি শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে অবস্থিত এটি। এই বন্দরটি ঘোষণা করেছে ভারত সরকার। আগে কলকাতা থেকে সপ্তাহে ছয় দিন ৭০ আসনের ফ্লাইট পরিচালনা করা হতো। যাত্রীর সংখ্যাও ছিল ভালো। ১ নভেম্বর থেকে এখানে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে।  ফলে, বিপাকে পড়েছেন এই অঞ্চলের বাসিন্দারা। 

একটা বড় এলাকার মানুষের ভরসা ছিল রূপসী বিমানবন্দরটি। এটি আসমের ধুবড়ির পাশেই তৈরি। 


বিজ্ঞাপন


rupsho

ব্রিটিশ আমলে তৈরি এই রূপসীর এয়ারস্ট্রিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্যবহারের পরে বন্ধ ছিল। ভারতের বিমান বাহিনী ১৯৮৪ সাল পর্যন্ত সেখানে উড়ান চালায়। তারপর দীর্ঘদিন বন্ধ হয়ে পড়েছিল রূপসী। পরে ২০২১ সালে নতুন বিমানবন্দরে নতুন অবকাঠামো তৈরি করে ফ্লাইট পরিচালনা করা হতো। 

এই বন্দর থেকে দুইটি এটিআর ৭২ মডেলের বিমান বিভিন্ন গন্তব্যে উড়ত। রূপসী থেকে গুয়াহাটি-সহ উত্তর-পূর্বের আরও কিছু শহরেও এখান থেকে উড়ত বিমান। 

যে কোম্পানি এই বিমানবন্দরে বিমান ওড়াতো তাদের বিমান রক্ষণাবেক্ষণের জন্য কিছুদিন ফ্লাইট বন্ধ রেখেছে। তাদের আশা জানুয়ারির মধ্যেই ফের ফ্লাইট চালু করতে পারবে।


বিজ্ঞাপন


rupsi 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ বাহিনী কর্তৃক অস্ত্রশস্ত্র, জনশক্তি ও গোলাবারুদ সরবরাহের জন্য রূপালী এয়ারফিল্ড নির্মিত হয়েছিল। এটি চীন বার্মা ভারত থিয়েটার মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর অন্তর্গত এয়ার ফোর্সের দশম বিমান বাহিনীর দ্বারা ব্যবহৃত হয়। 

ভারতের বিমান বাহিনী ১৯৮০-এর দশকে এই বিমানবন্দর থেকে উড়ান পরিষেবা চালায় কিন্তু পরিষেবাগুলো প্রত্যাহার করে নেয় এবং ১৯৮৪ সালে বিমানবন্দরটি বন্ধ করে দেওয়া হয়।

উইকিপিডিয়ার তথ্য মতে, বিমানবন্দরটি সমুদ্র পৃষ্ঠ থেকে ১৩১ ফুট (৪০ মিটার) উঁচুতে ৫৫৭ একর (১৮১ হেক্টর) এলাকা জুড়ে গড়ে উঠেছে। এটি একটি প্রশস্ত রানওয়ে যা ০৫/২৩ ভিত্তিতে ৬,০০০ ফুট × ১৫০ ফুট (১,৮২৯ মি × ৪৬ মি) পরিমাপের। 

এটিআর ৭২ মডেলের বিমান পরিচালনার জন্য বিমানবন্দরটিকে উপযুক্ত।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর