শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মোটরসাইকেল তেল বেশি খাওয়ার কারণ

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ১১:৩৫ এএম

শেয়ার করুন:

মোটরসাইকেল তেল বেশি খাওয়ার কারণ

দুই চাকার মোটরসাইকেলে অনেকেই ভরসা রাখেন। দ্বিচক্রযান চালাতে অনেকেই স্বাছন্দ্য বোধ করেন। আর ব্যবহার যেখানে বৃদ্ধি পায় সেখানেই সমস্যার উৎপাত সবথেকে বেশি। বাইকের কথা যদি বলি তাহলে এটি আদ্যোপান্ত যন্ত্র দিয়ে তৈরি। তাই কোনো ত্রুটি এড়িয়ে গেলেই বিপদ।

বর্তমানে টু হুইলারগুলোতে চালকদের সবচেয়ে বেশি যে অভিযোগ থাকে তা হল মাইলেজ নিয়ে। কিন্তু আজকালকার দিনের প্রায় প্রত্যেক বাইকই মডার্ন এবং নতুন সিস্টেম যুক্ত। তবে এর মধ্যে এখনও বহু মানুষ আছেন যারা পুরনো বাইক চালান।


বিজ্ঞাপন


bikeঅনেকেই বলেন তাদের মোটরসাইকেলে করে তেল খরচ বেড়ে গেছে। আসলে এর অন্যতম কারণ হল মোটরসাইকেলে এক ধরনের লিভার থাকে (Choke) যা নাড়াচাড়া করার ফলে তার মাইলেজ কমে যায়।

এই বিশেষ লিভারটির কাজ হল শীতল আবহাওয়াতে বাইকটিকে স্টার্ট করতে সাহায্য করে। অনেক বাইক দিনের পর দিন একভাবে পড়ে থাকে। সেগুলো তৎক্ষণাৎ চালু করার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে এই লিভারের।

bikeবর্তমান বাইকগুলোতে ফুয়েল ইনজেকটেড সিস্টেম যা আগের বাইকের তুলনায় অনেক বেশি অ্যাডভান্সড। কিন্তু পুরনো আমলের বাইকে এই প্রযুক্তি নেই। বদলে রয়েছে কার্বুরেটর সিস্টেম। যার প্রধান কাজ হল ইঞ্জিনে বাতাস এবং জ্বালানির মিশ্রণ পাঠানো।

এই ধরনের বাইকগুলি স্টার্ট করতে বেশ বেগ পেতে হয়। কিন্তু একটি নবের ফলে দ্রুত বাইক স্টার্ট দেয়। এই ধরনের মোটরসাইকেলে একটি চোক ইন্সটল করা থাকে। যাতে ইঞ্জিন সহজে শুরু হয়। এই চোক নবের কাজ হল বাইকে বেশি করে জ্বালানি পাঠিয়ে ইগনিশন সিস্টেম চালু করা।


বিজ্ঞাপন


bikeকোনো কোনো বাইকে এই নব হ্যান্ডেলবারে দেখা যায় আবার কিছু মোটরসাইকেলে ফুয়েল ট্যাঙ্কের নিচে। এটি অন/অফ বা উপর নিচ নামানো যায়। অনেক পুরনো বাইকেই এই সিস্টেম রয়েছে। এমনকি পুরনো হিরো স্প্লেন্ডর মোটরসাইকেলেও এই লিভার দেখতে পাবেন।

bikeচোক নব চাপার পরেই কার্বুরেটর বাতাসের সরবরাহ বন্ধ করে দেয়। যার ফলে ইঞ্জিনে আরও তেল প্রবেশ করতে শুরু করে। এই ভাবে ইগনিশন সিস্টেম দ্রুত কাজ করে এবং বাইক স্টার্ট হতে শুরু করে। কিন্তু এ ক্ষেত্রে বাইক স্টার্ট হওয়ার পরই চোক নব বন্ধ করে দিতে হয়। যা না হলে ইঞ্জিনে অতিরিক্ত জ্বালানি যেতে শুরু করে এবং মাইলেজ কমে যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর