শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাজাজ পালসার নাকি টিভিএস অ্যাপাচি মোটরসাইকেল কিনবেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ জুন ২০২৩, ০৪:২৯ পিএম

শেয়ার করুন:

বাজাজ পালসার নাকি টিভিএস অ্যাপাচি মোটরসাইকেল কিনবেন?

স্পোর্টি লুকের টেকসই এবং ভালো মাইলেজ সম্পন্ন বাইকের তালিকায় অনেক মডেলই রয়েছে। তবে তার মধ্যে থেকে অধিকাংশ ক্রেতাদের মন আটকে থাকে দুইটি মোটরবাইকের উপর। এগুলো হলো- বাজাজ পালসার এনএস ১৬০ এবং টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০।

স্টাইলিশ লুক ও একাধিক হার্ডওয়্যার থাকা সত্ত্বেও ফাটাফাটি মাইলেজ দেয় পালসার এবং অ্যাপাচি। কিন্তু এই দুই বাইকের মধ্যে কার পারফরম্যান্স ভালো? 


বিজ্ঞাপন


গতির কথা যদি বলি তাহলে বাজাজ পালসার এনএস ১৬০ শূন্য থেকে ১০০ কি.মি. গতি তুলতে সময় খরচ করে ১৬.৬ সেকেন্ড। যেখানে টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ সময় লাগায় ১৮.৩৪ সেকেন্ড। গতির বিচারে অ্যাপাচির থেকে পালসার এগিয়ে।

bajaj vs tvsগতি বাড়লে তা রোখার জন্য চাই মসৃণ ব্রেকিং।। সম্প্রতি বাজাজ পালসার ১৬০ মডেলে একাধিক আপডেট যোগ করা হয়েছে। যার ফলে অ্যাপাচির তুলনায় বাইকের ব্রেকিং অনেকটা উন্নত হয়েছে।

বাজাজ পালসার এনএস১৬০ এ ব্রেকিং ডিউটি হিসাবে মজুত দুই চাকাতেই ডিস্ক ব্রেক এবং সিঙ্গেল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম (এবিএস)। সাসপেনশন রয়েছে সামনে ইউএসডি ফর্ক (আপসাইড ডাউন) এবং পেছনে মনোশক।

অপরদিকে টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ভার্সন ফোর মডেলের উভয় চাকাতে ডিস্ক ব্রেক রয়েছে। সঙ্গে সিঙ্গেল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। বাইকের পেছন চাকায় রয়েছে প্রি-লোড অ্যাডজাস্টেবেল মনোশক। এটিও ভালো পিকআপ দেয় রাইডারদের।


বিজ্ঞাপন


এবার আসা যাক মাইলেজের তুলনায়। যা অনেক রাইডারদের প্রধান অগ্রাধিকার থাকে। তবে শুরুতেই বলি উভয় মোটরবাইকই অত্যন্ত জ্বালানি দক্ষ। সিটি অথবা হাইওয়ে যে কোনো পরিস্থিতিতেই ভালো মাইলেজ দেয়।

tvsবাজাজ পালসার এনএস ১৬০ মডেলের হাইওয়ের মাইলেজ ৪৭.৮৮ কিলোমিটার। সিটির মাইলেজ ৩৮ কিলোমিটার। গতি ও ব্রেকিংয়ের তুলনায় পিছিয়ে থাকলেও মাইলেজে বাজাজ পালসারের থেকে এগিয়ে টিভিএস অ্যাপাচি।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ মডেলের সিটি মাইলেজ ৪৭.৬১ কিলোমিটার। হাইয়ের মাইলেজ ৪৯.৮০ কিলোমিটার। তাহলে বুঝতে পারছেন এ ক্ষেত্রে কোন বাইকের পাল্লা ভারী।

বাজাজ পালসার এবং টিভিএস অ্যাপাচি দুইটিতেই ১৫৯ সিসির ইঞ্জিন ও ৫ স্পিড গিয়ার। যেখানে পালসার সর্বোচ্চ ৯০০০ আরপিএমে ১৭.২ পিএস শক্তি এবং অ্যাপাচি সর্বাধিক ৮৭৫০ আরপিএমে ১৬.৪ পিএস শক্তি উৎপন্ন করে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর