বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

মোটরসাইকেলের চাবি হারালে স্টার্ট দেওয়ার উপায়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ জুন ২০২৩, ০২:০৮ পিএম

শেয়ার করুন:

মোটরসাইকেলের চাবি হারালে স্টার্ট দেওয়ার উপায়

অনেক সময় অসাবধানতায় মোটরসাইকেলের চাবি হারিয়ে যায়। তখন বেকদায় পড়তে হয়। বাইকের চাবি হারালে কীভাবে স্টার্ট দেবেন তা নিয়ে দুশ্চিন্তা অনেকেরই মনে।  ওই মুহূর্তে কী করা উচিত তা ভেবে উঠতে পারেন না তারা।

এই চিন্তা হওয়া অত্যন্ত স্বাভাবিক, টাকা দিয়ে কেনা বাইকের উপর কোনও বিপদ এসে পড়লে ভয় পাওয়ারই কথা। এই সময় অনেকেই মেকানিকের সাহায্য নেন। কিন্তু আশেপাশে যদি মেকানিকও না থাকে তাহলে? চিন্তা নেই এই কাজটি করলে আপনি চাবি ছাড়াই বাইক স্টার্ট দিতে পারবেন।


বিজ্ঞাপন


চাবি ছাড়া বাইক স্টার্ট করার উপায়

মোটরবাইকে যদি চাবি না থাকে তাহলে ইগনিশন সিস্টেম কাজ করে না। বাইকে চাবি ঘোরালে সেটি ইঞ্জিনে বিদ্যুৎ পৌছাতে সাহায্য করে এবং সেলফ বা কিক স্টার্ট দিয়ে সেটি চালু করা যায়।

bikeসবার প্রথম মোটরবাইকটি মেইন স্ট্যান্ডে দাঁড় করাতে হবে এবার দেখবেন বাইকের হ্যান্ডেল বার থেকে ইগনিশনের জন্য যে তার বের হচ্ছে সেটি ইঞ্জিনের সঙ্গে যুক্ত থাকে যা ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের নিচে থাকে।

এই ক্লাস্টারের নিচে বেশ কিছু বান্ডিল তার দেখতে পাবেন সেখান থেকে যে তারটিতে লুকিং সিস্টেমের মতো ক্যাপ আছে সেটি খুঁজতে হবে। এটিকে অনেকে মেল-লেডি সকেটও বলা হয়। কারণ এটি সংযুক্ত ও বিচ্ছিন্ন করা যায়।


বিজ্ঞাপন


এখান থেকে হ্যান্ডেলের পাশে মেইল ক্যাপটি সরিয়ে ফেলতে হবে, অন্যদিকে লেডি ক্যাপটিতে ২-৩টি ছোট গর্ত দেখতে পাবেন। এই সময় আপনাকে একটি ছোট তারের টুকরা নিতে হবে। এই তারের উভয় প্রান্ত ক্যাপটিতে থাকা দুইটি গর্তে প্রবেশ করাতে হবে।

সংযোগ ঠিক হয়েছে কিনা তার জন্য বাইকের লাইট এবং ইন্ডিকেটর জ্বালিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। ইন্ডিকেটর এবং নিউট্রাল লাইট অন থাকলে সংযোগ সঠিক হয়েছে। যদি না হয় তাহলে বিভিন্ন গর্তে তারের প্রান্ত প্রবেশ করিয়ে দেখতে পারেন। মোটরবাইকটি বন্ধ করার জন্য তারটি সরিয়েও ফেলতে পারেন বা গিয়ারে রেখেও বন্ধ করতে পারেন।

এই কৌশল জরুরি সময়ের জন্য ব্যবহার করতে পারেন। কোনোরূপ অসাধু কাজের জন্য নয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর