সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

বিটুমিনের বদলে সড়ক নির্মিত হলো বর্জ্য প্লাস্টিক দিয়ে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৯:৩৭ পিএম

শেয়ার করুন:

বিটুমিনের বদলে সড়ক নির্মিত হলো বর্জ্য প্লাস্টিক দিয়ে

বিটুমিন দিয়ে পিচ ঢালাই করে পৃথিবীর বেশিরভাগ সড়ক তৈরি হয়েছে। প্রথাগত সেই পদ্ধতি এড়িয়ে নতুন প্রযুক্তিতে নির্মিত হলো সড়ক। এই প্রথম বর্জ্য প্লাস্টিক দিয়ে সড়ক নির্মাণ করে তাক লাগিয়েছে ভারত। পিচ ঢালাই দিয়ে নির্মিত সড়কের চেয়ে প্লাস্টিকের সড়ক বেশি টেকসই এবং গাড়ির গতি হবে আরও মসৃণ।  

এই সড়ক তৈরি করা হয়েছে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলায়। সেখানকার উচালন পঞ্চায়েতের একলক্ষ্মী টোল প্লাজা থেকে রাউতারা সেতু পর্যন্ত ৩২০ মিটার রাস্তাটি  প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি করা হয়েছে। এই সড়ক তৈরিতে খরচ হয়েছে ২২ লাখ ৯৪ হাজার রুপিতে। যা বিটুমিনের রাস্তার চেয়ে কম।


বিজ্ঞাপন


এই অঞ্চলে কালো পিচ রাস্তার বদলে তৈরি হয়েছে নীলরঙের রাস্তা। তা দেখে অনেকেই চোখ কপালে তুলছেন। এমনকি রাস্তাটি দেখতে স্থানীয়রা ভিড়ও জমাচ্ছেন। 

স্থানীয় প্রশাসনের দাবি,  অন্যান্য উপকরণের সঙ্গে বর্জ্য প্লাস্টিক মিশিয়ে তৈরি হয়েছে এই রাস্তা। পিচের রাস্তার থেকে তা বেশি টেকসই হবে বলে আশা প্রকৌশলীদের।

তারা জানান, বিটুমিনের সঙ্গেবিশেষ পদ্ধতিতে অব্যবহৃত প্লাস্টিক মিশিয়ে এই রাস্তা তৈরি করা হয়েছে। এর ফলে রাস্তার পিচ গরম কম হবে, পানি জমার প্রবণতাও কম থাকবে।

পূর্ব বর্ধমান জেলা পরিষদের ‘রুরাল ইঞ্জিনিয়ারিং মেন্টর’ রাকেশকুমার ধারা জানান, দুবাইয়ে চড়া তাপমাত্রার জন্য রাস্তার উপরে নীল রঙের প্রলেপ দেওয়া হয়। তা থেকেই এই চিন্তা এসেছে। এই রাস্তায় পিচের ক্ষয় অনেক কম হবে। তাতে রাস্তা টিকবে বেশি দিন।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর