বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ABS: অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম যেভাবে কাজ করে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ মে ২০২৩, ০৫:০৩ পিএম

শেয়ার করুন:

ABS: অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম যেভাবে কাজ করে

মোটরসাইকেলের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ব্রেকিং সিস্টেম। বর্তমানে দুটি ব্রেকিং সিস্টেম বাইকে ইনস্টল করা হয়। যার একটি হচ্ছে সিবিএস, অন্যটি এবিএস। এবিএস বলতে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেমকে (ABS) বোঝানো হয়। এই সিস্টেমটি ব্রেকিং এর সময় চাকা লক হতে দেয় না। এমনকি চাকা স্কিড করা থেকেও সুরক্ষা দেয়। 

বাইকাররা বেশি গতি সম্পন্ন বাইকে অর্থাৎ ১৫০ সিসি বাইকে এই ব্রেকিং সিস্টেমটির সুবিধা ভালোভাবে বুঝতে পারেন। উন্নত সব দেশে এটি ব্যবহার করা বাধ্যতামূলক। এই ব্রেকিং সিস্টেমটি কিছুটা দামী। তাই অনেকেই এটি ব্যবহার না করেই বাইক চালান। তবে বেশি গতিসম্পন্ন বাইকে নিরাপত্তার স্বার্থে সবার এবিএস ব্রেকিং সিস্টেম ব্যবহার করা উচিত। চলুন এবিএস সম্পর্কিত খুঁটিনাটি সব তথ্য জেনে নিই- 


বিজ্ঞাপন


abs

এবিএস এর কাজ কী? 

এবিএস ছাড়া বাইক জরুরি থামানোর ক্ষেত্রে ব্রেকগুলো লক আপ হয়ে যেতে পারে। যার ফলে চাকাগুলো স্লাইডিং শুরু করতে পারে। দ্রুত গতির বাইকার নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার সম্মুখীন হতে পারে। কিন্তু এবিএস ব্রেকগুলো লকআপ হওয়া বন্ধ করে, চাকাগুলো ঘুরতে দেয় এবং ড্রাইভারকে নিয়ন্ত্রণ বজায় রাখতে সাহায্য করে।

এবিএস কীভাবে কাজ করে? 


বিজ্ঞাপন


চাকাকে লক হওয়া থেকে বিরত রাখে এই এবিএস সিস্টেম। মূলত এই কাজটি সম্পন্ন হয় একটি সেন্সরের মাধ্যমে। একজন চালক ব্রেকে প্রেস করার পরে এই সেন্সরের মাধ্যমে এবিএস ব্রেক ফ্লুইডে প্রেশার তৈরি করে। ফলে চাকা লক হতে পারে না। এবিএস সিস্টেম তার সেন্সর দিয়ে দুই চাকার গতি সবসময় মনিটর করে। তাই ব্রেক করার সাথে সাথে বাইকের গতির সাথে মিল রেখে ব্রেক ফ্লুইডে প্রেশার তৈরি হয়। 

abs

এবিএস দুই ধাপে বিভক্ত- 

সিঙ্গেল এবিএস: এটি মোটর সাইকেলের সামনের চাকার সেন্সরে থাকে। ফলে সহজেই চাকা লক হতে পারে না। সিঙ্গেল এবিএস এর ক্ষেত্রে আপনি চাইলে এই সিস্টেমটি চালু রাখতে পারবেন আবার বন্ধও করে রাখতে পারবেন। তবে যেসব বাইকে সিঙ্গেল এবিএস আছে সেগুলো দিয়ে বাইক স্ট্যান্ড করানো যায়।

ডুয়াল এবিএস: এই সিস্টেমে সেন্সর একসাথে কাজ করে। সহজ ভাষায়, চালক ব্রেকে প্রেস করার পর সেন্সর দুই চাকার ওপর সমানভাবে ব্রেকের ওপর প্রেশার প্রয়োগ করে। আর যেহেতু এর প্রধান কাজই হলো ব্রেক ফ্লুইড নিয়ে, তাই যত জোরেই চালক ব্রেক প্রেস করে না কেন যদি এবিএস সিস্টেম অন থাকে সেন্সর ব্রেক ফ্লুয়িডের প্রেশার কমিয়ে দেয়। ফলে ব্রেকও হয়, আবার চাকাও লক হয় না। এটি চালককে স্টিয়ারিং নিয়ন্ত্রণে সাহায্য করে। কিছু সিস্টেম প্রতি সেকেন্ডে ১৫বার পর্যন্ত ব্রেক প্রয়োগ করতে এবং ছেড়ে দিতে পারে। জরুরি অবস্থায়, এবিএস সিস্টেমটি কাজ করার সময় চালক প্রায়ই প্যাডেলের মাধ্যমে কম্পন অনুভব করেন। 

abs

বাইকে কেন এবিএস ব্যবহার করা হয়? 

বাইকে এবিএস সিস্টেম থাকলে হার্ড ব্রেক করা অবস্থাতেও বাইক না থামিয়ে, গতি কমিয়ে চলন্ত কোনো বস্তুকে পাশ কাটানো যায়। সাধারণ ব্রেকিং সিস্টেম হলে হার্ড ব্রেক করলে, ছিটকে পরার আশঙ্কা থাকে। পাশ কাটানো তো সম্ভবই না, কারণ তার আগেই পিছলে যাবেন। এর কারণ হলো, এবিএস ব্রেকিং সংযুক্ত সিস্টেমে চাকা লক হয় না অর্থাৎ হার্ড ব্রেক করলে চাকা স্কিড করতে দেয় না। 

ফলে ব্রেকে প্রেসার দিয়েও আপনি বাইক ঘুরিয়ে সরে যেতে পারেন। সারাক্ষণ ইঞ্জিন ব্রেক চেপে ধরে রাখা লাগে না, তাই ক্লাচ দীর্ঘদিন ভালো থাকে। এই ব্রেকিং সিস্টেমে ট্রাকশন কন্ট্রোল করে বাইকের গতি নিয়ন্ত্রণ করা খুব সহজ। আবহাওয়া যেমনই হোক, রাস্তা পিচ্ছিল, বালুময়, কর্দমাক্ত কিংবা উঁচু-নিচু যেমনই হোক, আপনার ব্রেক বা চাকা পিছলে যাবে কিনা তা নিয়ে টেনশন করতে হবে না। রাস্তার মোড় ঘোরার সময় বা বাইক কর্নারিং করার সময় হার্ড ব্রেক করা খুবই ঝুঁকিপূর্ণ। এবিএস ব্রেকিং সিস্টেম থাকলে স্মুথলি বাইক কর্নারিং করা যায়।

abs

এবিএস সতর্কতা আলোর অর্থ কী?

বাইকের এবিএস সিস্টেমে ত্রুটি দেখা দিলে ড্যাশবোর্ডে সতর্কীকরণ আলো দেখা যায়। এমনটা হলে যত দ্রুত সম্ভব একজন পেশাদারের কাছে যান। কেননা এবিএস খুব গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা। এটি নিয়ে হেলা করা মোটেও উচিত নয়।

এসবিএ/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর