বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভেজা রাস্তায় চাকার গ্রিপ হারালে কী করবেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২৩, ০৭:৪১ এএম

শেয়ার করুন:

ভেজা রাস্তায় চাকার গ্রিপ হারালে কী করবেন?

দুয়ারে কড়া নাড়ছে বর্ষাকাল। বর্ষায় রাস্তা-ঘাটে সতর্কতার সঙ্গে গাড়ি চালানো উচিত। অন্যথায় দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। এই ক্ষেত্রে খুব মানাসই একটি শব্দ হাইড্রোপ্ল্যানিং যার সম্পর্কে ৯৯ শতাংশ মানুষই জানেন না।
 
গাড়ি নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

অধিকাংশ গাড়ি চালকই জানেন না হাইড্রোপ্ল্যানিং কাকে বলে। যার ফলে ভিজে রাস্তায় মারাত্মক দুর্ঘটনার মুখে পড়তে হয়। সামনেই আসছে বর্ষাকাল ঠিক এই সময় রাস্তায় জমা পানির কারণে অসুবিধায় পড়তে হয় গাড়ি চালকদের। তা থেকে নিজেকে সুরক্ষিত রাখার আগে জানতে হবে হাইড্রোপ্ল্যানিং বিষয়ে।


বিজ্ঞাপন


wheelহাইড্রোপ্লানিং কী?

রাস্তায় জমা পানিতে যখন কেউ গাড়ি নিয়ে বের হয় তখন গাড়ির টায়ারের গ্রিপ সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। এই পরিস্থিতিতে ৯০ শতাংশ ক্ষেত্রে নিয়ন্ত্রণ হারায় গাড়ি। 

সহজভাবে বলে যখন রাস্তা এবং গাড়ির টায়ারের মধ্যে কোনও সংযোগ থাকে না। এর মাঝে চলে আসে পানি। এই পরিস্থিতি তৈরি হলে তাকে বলে হাইড্রোপ্ল্যানিং।

মারাত্মক দুর্ঘটনা হতে পারে


বিজ্ঞাপন


হাইড্রোপ্ল্যানিং মারাত্মক দুর্ঘটনা ডেকে আনতে পারে। কারণ টায়ারের গ্রিপ না থাকলে ব্রেক কাজ করে না ফলে স্টিয়ারিংয়েও বসেও গাড়ি নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হন ড্রাইভাররা। বিশেষজ্ঞদের মতে, রাস্তার অবস্থা, গাড়ির গতি, টায়ারের ট্রেড ডেপথ এবং গাড়ির ওজন হাইড্রোপ্ল্যানিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

gripকীভাবে এড়াবেন?

হাইড্রোপ্ল্যানিং দুর্ঘটনা হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুললেও এই দুর্ঘটনার এড়ানোর একাধিক উপায় রয়েছে। একাধিক বিষয় খেয়াল রাখলেই হাইড্রোপ্ল্যানিং এড়াতে পারবেন। প্রথমত, ভেজা এবং পানি জমা রাস্তায় গাড়ি গতি কম রাখতে হবে। গাড়ির গতি অনেক বেশি থাকলে নিয়ন্ত্রণ হারাতে পারেন।

এই সময় ক্রুজ কন্ট্রোল ব্যবহার করা এড়িয়ে চলতে পারেন। রাস্তা ভেজা বা পানি জমা থাকলে তো এই বৈশিষ্ট্য ব্যবহার করা উচিতই নয় এমনকি সামান্য পানি জমলেও ক্রুজ কন্ট্রোল থেকে বিরত থাকা উচিত।

ম্যানুয়ালি গাড়ি চালান এবং রাস্তার দিকে মনোযোগ রাখুন। অনেকসময় রাস্তায় পানি থাকা সত্ত্বেও গাড়ি নিয়ে বের হয়ে পড়েন। কেউ করেন মজার ছলে তো কেউ না জেনে হঠাৎ করে পানি জমা রাস্তায় গিয়ে পড়েন। কিন্তু যা ভেবেই করুন না কেন রাস্তার সঙ্গে চাকার গ্রিপ না থাকলে গাড়ি স্কিড খেয়ে উল্টেও যেতে পারে।

gripপাশাপাশি গাড়ির চাকা যদি দুর্বল মানের হয় তাহলে সামান্য পানি জমা রাস্তায় স্কিড্ খেতে পারে চাকা। তাই এই বিষয়টিও মাথায় রাখা উচিত।

বর্ষাকাল বা বৃষ্টিবাদলার ওয়েদারে গাড়ি নিয়ে বেরোনোর সময় হাইড্রোপ্ল্যানিং সম্পর্কে জেনে রাখা ভালো। দুর্ঘটনা এড়াতে আগে ভাগে নিজেকে প্রস্তুত রাখতে পারবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর