বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

টিউবলেস না টিউব টায়ার ভালো?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০৯:৩৩ এএম

শেয়ার করুন:

টিউবলেস না টিউব টায়ার ভালো?

এখনকার যানবাহনে দুই ধরনের টায়ার দেখা যায়। একটা টিউবলেস, অন্যটা টিউব টায়ার। গাড়ি ও বাইক চালকদের মনে প্রশ্ন থাকে তাদের যানবাহনের জন্য কোন চাকাটি ভালো হবে? টিউবলেস নাকি টিউব টায়ার?

আসলে এই দুই টায়ারের মধ্যে বড় পার্থক্য রয়েছে। যার সম্পর্কে খুব কম মানুষই জানেন। বাজারে সবচেয়ে পরিচিত দুই টায়ার হলেও এগুলোর সুবিধা-অসুবিধা দুই রয়েছে। দেরি না করে চলুন জানা যাক দুই টায়ারের মধ্যে পার্থক্য।


বিজ্ঞাপন


tireটিউবলেস টায়ার

সাম্প্রতিক কয়েক বছরে ব্যাপক হারে ব্যবহার বেড়েছে টিউবলেস টায়ারের, অধিকাংশ যানবাহন চালক এই টায়ার লাগাতে চাইছেন। এই টায়ারের নাম থেকেই বুঝতে পারবেন এর সুবিধা।

এই টায়ার পাংচার হওয়ার পরও দৌড়তে পারে। এই টায়ারগুলো হয় টিউবহীন। এখানে অভ্যন্তরীণ টিউবটি বাতাস বন্ধ করার জন্য ব্যবহার করা হয় না। তবে টায়ার এবং রিমের মধ্যে একটি এয়ারটাইট সিল থাকে যা এয়ার লিকেজ প্রতিরোধ করে।

টায়ারে ছোটখাটো পাংচার থাকলেও তা থেকে বাতাস বের হয় না। ফলে পাংচার টায়ার দিয়েই অনেকটা দূরত্ব অতিক্রম করা যায়। এমনকি ভালো মাইলেজও পাওয়া যায়।


বিজ্ঞাপন


এছাড়া আরও একটি বড় সুবিধা হল এই টায়ার থাকলে গাড়ির ভালো নিয়ন্ত্রণ স্থিতিশীল থাকে। কারণ টায়ারের সাইড ওয়ালগুলো শক্ত থাকে। তাই বর্তমানে অনেকেই গাড়ির জন্য টিউবলেস টায়ার নেওয়াই সঠিক মনে করছেন।

tire

কিন্তু এই টায়ারের অসুবিধাও রয়েছে যা হল, এগুলো টিউব টায়ারের তুলনায় বেশ দামি হয় এবং সেই সব রিমেই ফিট হয় যেগুলো বিশেষ ভাবে টিউবলেস টায়ারের জন্যই তৈরি করা হয়েছে।

টিউব টায়ার

টিউবলেস টায়ারের প্রচলন হালফিলে শুরু হলেও টিউব টায়ারের ব্যবহার অনেক দিন ধরেই রয়েছে বাজারে। এই টায়ারগুলোর মধ্যে নির্দিষ্ট টিউব থাকে। এই টায়ারগুলো ব্যবহার করার পিছনে যে কারণ বলা হয় তা হল, বাজারে এই টায়ারগুলো খুবই সস্তায় পাওয়া যায়।

car tireটিউবলেস টায়ার প্রতিস্থাপন করা যেখানে ব্যয়বহুল সেখানে টিউব টায়ার কম খরচেই পরিবর্তন করা যায়। সুবিধা থাকলেও অসুবিধাও রয়েছে। এই টায়ার পাংচার হলে সমস্যায় ফেলতে পারে। কারণ পাংচার হয়ে গেলে টিউব টায়ার দীর্ঘস্থায়ী হয় না।

তবে টিউব টায়ারের প্যাচিং বা অভ্যন্তরীণ টায়ার ঠিক করে খুব সহজেই বদলে নেওয়া যায়। আর খরচও কম পড়ে। তাই বাজারে টিউবলেস টায়ারের পাশাপাশি টিউব টায়ারের ব্যবহারও বেশ ভালো মত দেখা যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর