মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাইকের চেয়ে মেয়েরা কেন স্কুটার বেশি পছন্দ করেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২৩, ০৯:৫৩ এএম

শেয়ার করুন:

বাইকের চেয়ে মেয়েরা কেন স্কুটার বেশি পছন্দ করেন?

মোটরসাইকেলের চেয়ে স্কুটারে ভরসা রাখেন মেয়েরা। প্রতি ১০ জন মেয়েদের মধ্যে নয় জন মেয়েই বাইকের চেয়ে স্কুটার পছন্দ করেন। কিন্তু কেন? 

এই প্রশ্নের উত্তরে বেশিরভাগ মেয়েই বলবেন, মোটরসাইকেলের তুলনায় স্কুটার অনেক বেশি আরামদায়ক এবং হ্যান্ডি হয়। খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায় স্কুটার।


বিজ্ঞাপন


পরিসংখ্যানও বলছে বাইকের থেকে স্কুটারের বিক্রি অনেক বেশি। আর এই ক্ষেত্রে নারী গ্রাহকদের অবদান আগের থেকে অনেক বেড়েছে।

scooterমেয়েদের স্কুটি চালানো কি নতুন ট্রেন্ড?

রাস্তায় তাকালে অধিকাংশ স্কুটি চালকই দেখবেন নারী। এই বাড়তে থাকা সংখ্যা কী নতুন ট্রেন্ড নাকি সত্যিকারের অর্থে স্কুটি চালাতে পছন্দ করেন মেয়েরা? একাধিক সমীক্ষা থেকে জানা গিয়েছে, স্কুটির ডিজাইন এবং হালকা ওজনে অনেক বেশি স্বাছন্দ্য বোধ করেন মেয়েরা।

বর্তমানে টিভিএস, সুজুকিসহ একাধিক প্রতিষ্ঠান পুরনো সাদামাটা ডিজাইন বর্জন করে কম দামে আকর্ষণীয় স্টাইলের স্কুটার অফার করছে ক্রেতাদের। 


বিজ্ঞাপন


মোটরবাইকের চেয়েও স্কুটারের দাম কম। দামের পাশাপাশি বাজারে স্কুটারের উপলব্ধতা অনেক বেশি। যা স্কুটির বিক্রি বাড়ার পিছনে আরও একটি কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

স্কুটারের ওজন বাইকের থেকে অনেক কম হয়। উদাহরণস্বরূপ টিভিএস পেপ প্লাস স্কুটারের ওজন কেবল ৮৫ কেজি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১২৫ মিলিমিটার (৫ ইঞ্চি) অর্থাৎ মাটি থেকে স্কুটির যে চেসিস বা ফ্রেম রয়েছে তার মধ্যে দূরত্ব। স্কুটির সিটের উচ্চতা ৭৬৮ মিলিমিটার।

scooterওজন ও আকৃতিতে কম হওয়ায় স্কুটি নিয়ন্ত্রণ করতে খুব একটা বেশি সমস্যার মুখে পড়তে হয় না মেয়েদের। ট্রাফিক সিগন্যালে সহজে যাতায়াত করা যায় স্কুটি নিয়ে। পাশাপাশি কোনো ঝক্কি ছাড়াই পার্ক করা যায় স্কুটার।

মোটরবাইকের তুলনায় স্কুটারে যন্ত্রপাতির জটিলতা খুব কম। গিয়ার পরিবর্তন করার ঝামেলা থাকে না। যেহেতু বেশিরভাগ স্কুটি সিভিটি অর্থাৎ কন্টিনিউসলি ভেরিয়েবেল ট্রান্সমিশন দ্বারা চলে তাই এই যন্ত্রের প্রয়োজন পড়ে না। এটি ছাড়াও অধিকাংশ স্কুটির সাসপেনশন এবং ব্রেকিং থাকে সাধারণ। স্কুটারে স্টার্ট দেওয়া মাত্রই হু হু করে বেরিয়ে পড়া যায় গন্তব্যের উদ্দেশ্যে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর