শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির এসির তাপমাত্রা কত রাখা উচিত?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০২৩, ১০:২৯ এএম

শেয়ার করুন:

গাড়ির এসির তাপমাত্রা কত রাখা উচিত?

এই গরমে এয়ার কন্ডিশনার বা এসি না চালালে রেহাই নেই। বাড়িতে হোক বা গাড়িতে। এদিকে আবার আপনার গাড়িতে একটা এসি রয়েছে ঠিকই, কিন্তু সে এসি আবার গাড়ির কেবিন ততটাও ঠান্ডা করতে পারছে না।

আজকাল লোকে গাড়ি কিনলে, এসি ছাড়া কেনেন না। কারণ, আমাদের মতো একটা গ্রীষ্মপ্রবণ দেশে গাড়িতে এসি না থাকলে, তা বাসে চড়ারই সমান। সেই কারণে গাড়ির এসির জনপ্রিয়তা যেমন বেড়েছে, তেমনই আবার তা নিয়ে সাধারণ মানুষের সচেতনতাও বেড়েছে। তারপরেও আপনার গাড়ির এয়ার কন্ডিশনার থেকে ঠিকঠাক ঠান্ডা হাওয়া পাচ্ছেন না। তার কারণ হল, গাড়ির এসি সম্পর্কে আপনি হয়তো অনেক কিছুই জানেন না। তাই ঠিকঠাক ঠান্ডাও হচ্ছে গাড়ির কেবিন। 


বিজ্ঞাপন


acগাড়িতে আটকে থাকা তাপ মুক্ত করুন

এসি চালানোর আগে আপনার গাড়িটা ভালো করে ভেন্টিলেট করুন। ইগনিশন শুরু হওয়ার আগে গাড়ির জানালা খুলে একবার স্লাইড ডাউন করে নিলে সমস্ত তাপ গাড়ি থেকে বের হয়ে যায়। এর ফলে গাড়ির তাপমাত্রা যেমন অনেকটা কমে যায়, তেমনই আবার আপনি গাড়িতে এসি চালাতে তা ঝটপট কেবিনটা ঠান্ডাও করতে পারে।

রিসার্কুলেশন মোড অন করে রাখুন

গাড়ির এসিটা অন করলেন। ঠিক যখনই ঠান্ডা বাতাস পেতে শুরু করলেন, তখনই রিসার্কুলেশন মোড অন করে দিন। রিসার্কুলেশন মোড অন করে রাখলে, আপনি নিশ্চিত হতে পারবেন যে, গাড়ির এসি বাইরের হাওয়া টানছে না। কেবল মাত্র গাড়ির কেবিনে উপলব্ধ থাকা বাতাসই ব্যবহর করছে। এর ফলে, অতিরিক্ত প্রচেষ্টা ছাড়াই গাড়ির কেবিন খুব তাড়াতাড়ি ঠান্ডা করতে পারে এসি।


বিজ্ঞাপন


ac গাড়ির এসির তাপমাত্রা উপরের দিকে সেট করে রাখুন

অনেকেই বিশ্বাস করেন যে, গাড়ির এসির তাপমাত্রা নিচের দিকে রাখলেই ভালো ঠান্ডা করবে। এমনটা কিন্তু ভুল ধারণা। মানবদেহের জন্য ২৪ ডিগ্রি হল আদর্শ তাপমাত্রা। এই তাপমাত্রায় গাড়িতে এসি চালালে, জ্বালানি কম খরচ হবে, কেবিনও ঠান্ডা হবে ভালো। আপনিও সুস্থ থাকবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর