মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ঢাকা

কত ঘনত্বের পেট্রোল ভালো?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২৩, ০৯:৩৪ এএম

শেয়ার করুন:

কত ঘনত্বের পেট্রোল ভালো?

পেট্রলের ঘনত্ব কত তা অনেকেরই জানা নেই। অথচ পেট্রোল বিশুদ্ধ না হলে তা ইঞ্জিনে প্রভাব ফেলে। ধীরে ধীরে ইঞ্জিনের আয়ু কমে। তাই পেট্রোলের ঘনত্ব জানা জরুরি। 

জ্বালানি মান কেমন তা বিচার করা হয় পেট্রোলের ঘনত্বের মাধ্যমে। আর তা যদি কম বেশি হয় তাহলেই বিপদ। এই ঘনত্ব বেধে রাখা নিয়মের থেকে কম হওয়াও যাবে না আবার বেশি হওয়াও যাবে না। কোনো পেট্রোল পাম্প যদি সঠিক ঘনত্বের পেট্রোল বিক্রি না করে তবে ওই পাম্প থেকে তেল কেনা বন্ধ করে দিন। 


বিজ্ঞাপন


pumpপেট্রোলের ঘনত্ব কত থাকা উচিত?

বিশুদ্ধ পেট্রোলের ঘনত্ব 730-770 kg/m3 এবং ডিজেলের ক্ষেত্রে 820-860 kg/m3 এর মধ্যে থাকা উচিত। এই ঘনত্বের মধ্যে থাকলে তবেই সেই জ্বালানি ব্যবহারযোগ্য বলে মনে করে সরকার।

এই রেঞ্জের কম হলে?

যে পেট্রোল পাম্পে গিয়ে জ্বালানি ভরান তারা যদি এই নিয়ম না মেনে চলে তাহলে সেখান থেকে জ্বালানি না ভরানোই উচিত বলে মত বিশেষজ্ঞদের। এক্ষেত্রে আপনি পেট্রোল  পাম্পের ম্যানেজারের সঙ্গে এই বিষয়ে অভিযোগ জানাতে পারেন বা পেট্রল পাম্পের কমপ্লেইন্ট বুকেও অভিযোগ দায়ের করতে পারেন।


বিজ্ঞাপন


petrolআসলে অনেক পেট্রোল পাম্প থাকে যারা প্রতিদিন সকালে জ্বালানির ঘনত্ব পরীক্ষা করতে ভুলে যায় যার ফলে মিটার রিডিংয়ে 0 অথবা 700 kg/m3 দেখায়। এই ঘনত্ব নিয়মিত পরীক্ষা করা জরুরি। পাশাপাশি এই ঘনত্ব অনেকটা তাপমাত্রার উপরও নির্ভর করে।

পেট্রোলের ঘনত্ব কমে যাওয়ার আরো একটি কারণ আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। অনেক পাম্পেই জ্বালানির সঙ্গে কেরোসিন মেশানো থাকে যা সম্পূর্ণ অপরাধ।

oilজ্বালানির মান বাজে হল তা সরাসরি ইঞ্জিনে প্রভাব ফেলে এবং ধীরে ধীরে ইঞ্জিন খারাপ হতে শুরু করে। তাই অবশ্যই পেট্রোল বা ডিজেল ভরানোর আগে তার ঘনত্ব যাচাই করান এবং সেই ঘনত্ব যেন সরকারের বেঁধে দেওয়া রেঞ্জ অনুযায়ী হয় তাও নিশ্চিত করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর