শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাজাজ পালসারের জনপ্রিয় যত মডেল

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২৩, ০৯:২২ এএম

শেয়ার করুন:

বাজাজ পালসারের জনপ্রিয় যত মডেল

বাজাজ অটোমোবাইলসের তৈরি পালসার সিরিজ ভীষণ জনপ্রিয়। ভারতের পাশাপাশি এই মডেল বাংলাদেশেও কাটতি রয়েছে। পালসার সিরিজে বেশ কয়েকটি মডেলের মোটরসাইকেল তৈরি করে বাজাজ। এর মধ্যে তিনটি মডেল দেদারসে বিক্রি হচ্ছে। এসব মডেল সম্পর্কে জানুন।

দুই দশক ধরে জনপ্রিয় বাজাজ পালসার


বিজ্ঞাপন


দুই দশক আগে (২০০১ সালে) ভারতে জন্ম নিয়েছিল স্পোর্টস বাইক বাজাজ পালসার। জন্মলগ্ন থেকে এই পর্যন্ত একইভাবে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে পালসার। পালসার কমিউটার বাইক হলেও এর ইঞ্জিন শক্তিশালী। 

bajajবাজাজ দাবি করছে পালসার ভারতের প্রথম স্পোর্টস বাইক। মূলত পালসারের ইঞ্জিনে স্পোর্টস ও কমিউটারের মিশেল রয়েছে। বাইকপ্রেমীদের মনে প্রশ্ন এত বছর পরেও কেন পালসার একচ্ছত্র আধিপত্য ধরে রয়েছে।

বাজাজ পালসার ১৫০

বাজাজের পালসার সিরিজের জনপ্রিয় মডেল ১৫০। এই মডেলটি পালসারের ভিত্তি মডেলও বলা হয়। মূলত পালসার ১৫০ দিয়েও বাজাজ জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে ১৫০ মডেলে পাওয়া যাবে দুইটি ভার্সনে। একটির নাম বাজাজ পালসার ১৫০। অন্যটি বাজাজ পালসার এন ১৫০।


বিজ্ঞাপন


বাজাজ পালসার এন ১৫০

১৫০ সিসির নতুন পালসার এন ১৫০ মডেল। এটি একটি এন্ট্রি লেভেলের পালসার বাইক। 

bajaj pulsar
 পালসার সিরিজের নতুন এই বাইকটি দেখতে অনেকেটাই এন ১৬০ মডেলের মতোই। তবে বেশ কিছু পরিবর্তন এই বাইকে দেখা যাবে। 

এন ১৬০ মডেলের ফ্রন্ট এলইডি হেডল্যাম্পের জায়গায় এই বাইকে থাকছে চলেছে হ্যালোজেন বাল্ব। তবে এলইডির জায়গায় হ্যালোজেন ব্যবহার করা হলেও, ডিজাইনে নেই কোনো পরিবর্তন। 

এছাড়াও এন ১৬০ এর তুলনায় এন ১৫০ মডেলের হেডল্যাম্প কাউলও কিছুটা অন্য ধরনের। তবে, টেলল্যাম্পে কোনও পরিবর্তন আনা হয়নি। এন ১৬০ মডেলের মতোই নতুন পালসারের এলইডি টেল ল্যাম্প দেওয়া হয়েছে।

নতুন পালসারের ইঞ্জিন পাওয়ার এন ১৬০ মডেলের তুলনায় কিছুটা কম। বর্তমানে বাজারে ১৫০ সিসির যে পালসার বিক্রি হয়, সেই পালসারের ইঞ্জিনে ১৪ পিএস পাওয়ার এবং ১৩.২ নিউটন মিটার টর্ক মেলে। অন্যদিকে এন ১৬০ পালসারের ইঞ্জিন থেকে ১৬ পিএস পাওয়ার এবং ১৪.৬৫ নিউটন মিটার টর্ক পাওয়া যায়। 

বাজারে আসা নতুন পালসার এন ১৫০ মডেলেও ১৫০ সিসির পালসারের মতোই ইঞ্জিন ও কার্যক্ষমতা পাওয়া যাবে। অর্থাৎ এতে থাকছে ১৪ পিএস পাওয়ার এবং ১৩.২ নিউটন মিটার টর্কসমৃদ্ধ ইঞ্জিন।

bajaj pulsarফিচারের দিকে থেকে দেখতে গেলে সেরকম বড়সড় কোনও পরিবর্তন আনা হয়নি নতুন পালসারে। এই বাইকেও একটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার ও ট্যাকোমিটার থাকতে চলেছে। এছাড়াও ব্যাকলিট সুইচগিয়ার ও নিজের থেকে বন্ধ হওয়া টার্ন ইন্ডিকেটর এই বাইকে দিয়েছে বাজাজ। মোবাইল ফোন চার্জ করার জন্য নতুন পালসারে একটি ইউএসবি চার্জিং পোর্টও দেওয়া হয়েছে।

এন ১৬০ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করেই নতুন এন ১৫০ মডেলের পালসার বাজারে এসেছে। তাই  এই বাইকের সামনের চাকায় টেলিস্কোপিক ও পিছনের চাকায় মনোশক সাসপেনশন রয়েছে।

এন্ট্রি লেভেলের ভার্সনে সামনের চাকায় ডিস্ক ও পেছনের চাকায় ড্রাম ব্রেক দিয়েছে পালসার। অন্যদিকে টপ মডেলের উভয় চাকায় ডিস্ক ব্রেক থাকছে। 

বাজাজ পালসার এনএস ১৬০

বাজাজ পালসারের অন্যতম জনপ্রিয় একটি মডেল এনএস ১৬০। তরুণদের কাছে এটি একটি ক্রেজি মোটরসাইকেল হিসেবে খ্যাতি পেয়েছে। এতে রয়েছে শক্তিশালী ইঞ্জিন এবং অত্যাধুনিক ফিচার। 

bajaj pulsarবাইকটিতে দেওয়া হয়েছে ১৬০.৩ সিসির শক্তিশালী ইঞ্জিন। এই ইঞ্জিন ১৪.২ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে। এতে ১৬ পিএস পাওয়ার মিলবে। যা একজন বাইকার্সদের জন্য আদর্শ। বাইকটিতে ১২ লিটারের ফুয়েল ট্যাংক রয়েছে। বাইকটির ওজন ১৪৮ কেজি। 

বর্তমানে বাংলাদেশে বাজাজ পালসার এনএস ১৬০ মডেল কার্বুরেটর ভার্সন, এফআই ইঞ্জিন ভার্সন এবং এবিএস ভার্সনে কিনতে পাওয়া যায়। এগুলোর দামও অন্যান্য ফিচারও ভিন্ন ভিন্ন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর