শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্কুটারের মাইলেজ বাড়ানোর উপায়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩, ১২:০৫ পিএম

শেয়ার করুন:

স্কুটারের মাইলেজ বাড়ানোর উপায়

মোটরসাইকেলের পাশপাশি অনেকেই স্কুটার চালান। দুই চাকার এই বাহনটির ওপর নারীরা ভরসা রাখেন বেশি। এদের অনেকেই অভিযোগ করেন স্কুটার ভালো মাইলেজ দেয় না। কিন্তু স্কুটার চালানোর সময় একটি ভুল করে থাকেন অধিকাংশ চালক, যার ফলে মাইলেজ তো কমে, ইঞ্জিন খারাপ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

বর্তমানে হোন্ডা, টিভিএস, সুজুকি ইয়ামাহাসহ সব প্রতিষ্ঠানই উন্নত জ্বালানি দক্ষতার স্কুটার লঞ্চ করে। পাশাপাশি এই স্কুটারগুলোতে থাকে উন্নত মানের প্রযুক্তি যা দুই চাকার লাইফসাইকেল বাড়িয়ে তোলে।


বিজ্ঞাপন


গ্রাহক সংখ্যা বাড়লেও স্কুটার চালানোর ক্ষেত্রে অনেক ভুল অভ্যাস দেখা যায় লোকজনের মধ্যে। এক সমীক্ষা অনুযায়ী, প্রায় ৯০ শতাংশ মানুষ ভুল উপায়ে স্কুটার চালান। দিনের পর দিন এই ভাবে স্কুটি চালানোর ফলে কমতে থাকে মাইলেজ, ধীরে ধীরে খারাপ হতে শুরু করে ইঞ্জিন।

scootyএই অভ্যাস এড়িয়ে চলুন

স্কুটারে সাধারণত গিয়ার থাকে না। থাকে না ফুট ব্রেক ও ক্লাচ। সাইকেলে যেমন দুই হাতে ব্রেক ব্যবহার করতে হয় ঠিক তেমনই স্কুটি দুই হাত চেপে ব্রেক কষতে হয়। যেহেতু সারাক্ষণ হাতের আঙুল ব্রেকেই থাকে তাই ক্রমাগত ব্রেক কষার প্রবণতা দেখা যায় চালকদের মধ্যে। ঠিক সেই সময় অনেক মানুষ অ্যাক্সালেটরও ব্যবহার করে। বিশেষজ্ঞদের মতে, যে কোন যানবাহন চালানোর ক্ষেত্রে সবচেয়ে বাজে প্রবণতা এটি।

স্কুটারের ব্রেকে আঙুল চেপে রাখার পাশাপাশি এই অভ্যাস ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এই পরিস্থিতিতে ইঞ্জিনের ক্লাচ প্লেট দ্রুত শেষ হয়ে আসে। যার ফলে আপনার স্কুটি বেশি তেল খেতে শুরু করে। একটি স্কুটার মূলত কমবেশি ৪০ কিলোমিটার বা তার বেশিই মাইলেজ দিয়ে থাকে। কিন্তু এই ভুল উপায় অবলম্বন করা ফলে বাস্তবে মাইলেজ এসে দাঁড়ায় ৩০ থেকে ৩৫ কিলোমিটারে।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর