শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে যেসব বিষয় জানা জরুরি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ০৫:০০ পিএম

শেয়ার করুন:

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে যেসব বিষয় জানা জরুরি

গাড়ি কেনার সময় অনেকেই প্রতারণার শিকার হন। বিশেষ করে সেকেন্ড হ্যান্ড বা পুরনো গাড়ি কেনার ক্ষেত্রে ঝুঁকি সবচেয়ে বেশি। কিন্তু সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার অনেক সুবিধাও রয়েছে। প্রথমত, নতুন গাড়ির তুলনায় অনেক কম দামে পাওয়া যায়। তাছাড়া ইনস্যুরেন্স খরচ, রেজিস্ট্রেশন ফি বেশ কম হয়। কিন্তু এই সুযোগে অনেকেই খারাপ মানের গাড়ি ধরিয়ে দেন। তাই সেকেন্ড হ্যান্ড বা ব্যবহৃত গাড়ি কেনার সময় কয়েকটি বিষয় জানা জরুরি। চলুন জেনে নিই সেই বিষয়গুলো।

কী ধরণের গাড়ি কিনতে চান?


বিজ্ঞাপন


চাহিদা ও ব্যবহারের কারণ অনুযায়ী গাড়ি কেনা উচিত। গাড়ি যদি খুব বেশি ফ্যান্সি হয় তাহলে খরচ বেড়ে যেতে পারে। তাই সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার সময় এই বিষয়গুলো মাথায় রাখতে হবে। যেমন— যাত্রীসংখ্যা, যাত্রাপথ, দিনে/সপ্তাহে/ মাসে কত কিলোমিটার পথ যাত্রা করবেন ইত্যাদি।

second-hand-car-tipsদিনের আলোতে গাড়ি পরীক্ষা করুন

ব্যবহৃত গাড়ি কেনার ক্ষেত্রে সবসময় দিনের বেলা যাচাই করুন। গাড়িতে কোনও স্ক্র্যাচ বা দাগছোপ থাকলে তা সহজেই ধরতে পারবেন। পুরনো গাড়ির শোরুমগুলোতে কখনও কখনও উজ্জ্বল কৃত্রিম আলোর নীচে গাড়ি প্রদর্শন করা হয়। ফলে ছোট ছোট স্ক্র্যাচগুলো বোঝা যায় না। তাই প্রাকৃতিক আলোর নীচে গাড়িগুলো দেখা উচিত।

গাড়ি কত পুরনো?


বিজ্ঞাপন


গাড়ি কত মাস বা বছর পুরনো সেই তথ্য প্রথমেই জানিয়ে দেওয়া হয়। কিন্তু এর সঙ্গে আরও একটি বিষয় যাচাই করা দরকার। যে গাড়িটি কিনতে যাচ্ছেন তার সার্ভিস রেকর্ড যাচাই করে দেখুন। গাড়িটি নিয়মিত সার্ভিস সেন্টারে পরীক্ষা হয়েছে কিনা। পাশাপাশি সেই গাড়ির ওডোমিটার সঠিক রয়েছে কিনা সেই বিষটিও জানা দরকার।

second-hand-car-tipsভিআইএন ও সার্ভিস রেকর্ড

প্রতিটি গাড়ির একটি নির্দিষ্ট ইউনিক ভেহিকেল আইডেন্টিফিকেশন নম্বর (ভিআইএন) থাকে। এই নম্বর যাচাই করার মাধ্যমে উক্ত গাড়ির ম্যানুফাকচারিং তারিখ, সার্ভিস রেকর্ড ইত্যাদি তথ্য জানা যাবে। এই তথ্য ছাড়াও গাড়ির ইনস্যুরেন্স রেকর্ড ও নথি যাচাই করুন।

টেস্ট ড্রাইভ ও মেকানিকের সাহায্য

গাড়ির লম্বা একটা টেস্ট ড্রাইভ সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। সন্তুষ্ট হওয়ার জন্য ওই গাড়ির একাধিক টেস্ট ড্রাইভ নিতে পারেন। এর ফলে গাড়িটি কেমন পারফরম্যান্স দেবে তা বুঝা যাবে। পাশাপাশি ব্যবহৃত গাড়ির কেনার সময় একজন দক্ষ মেকানিকের সাহায্য নিন। তিনি গাড়িটি দেখে চিহ্নিত করতে পারবে তাতে কী কী ত্রুটি রয়েছে।

second-hand-car-tipsমালিকানা পরিবর্তন

গাড়ি কেনার সময় দেখতে হবে কোনো দুর্ঘটনা বা মামলা রয়েছে কিনা। পাশাপাশি যিনি বিক্রি করবেন তিনিও মালিকানা পরিবর্তনের বিষয়টি মাথায় রাখবেন। কারণ, গাড়ি বিক্রির পরও যদি বিক্রেতার নামে রেজিস্ট্রেশন থাকে, তাহলে গাড়ির সঙ্গে যা যা দুর্ঘটনা হবে তার দায় বিক্রেতার উপরই পড়বে। তাই বিক্রি করার সময় অবশ্যই ক্রেতার নামে ট্রান্সফার করুন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর