শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ি-বাইকের ফুয়েল ট্যাংক ফাঁকা রাখলে কী হয়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ০৯:৩৫ এএম

শেয়ার করুন:

গাড়ি-বাইকের ফুয়েল ট্যাংক ফাঁকা রাখলে কী হয়?

অনেকেই গাড়ি বা মোটরসাইকেলের জ্বালানি ট্যাংকে অল্প অল্প করে তেল ভরেন। কিন্তু দীর্ঘদিন ধরে এই কাজটি করলে বিপদে পড়তে পারেন। জানুন গাড়ি, বাইক ও স্কুটারে ফুয়েল ট্যাংক ফাঁকা রাখলে কী হয়।

যানবাহনের জ্বালানি ট্যাংকের বেশিরভাগ অংশ খালি রাখা কিন্তু বাহনের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।


বিজ্ঞাপন


tankঅটোমোবাইল মেকানিকদের পরামর্শ বাইকে অন্তত বাইকে অন্তত ১-২ লিটার জ্বালানি তেল রাখা উচিত। গাড়িতে কমপক্ষে ৫ লিটার। ফুয়েল ট্যাংক সম্পূর্ণ ফাঁকা রাখা উচিত নয়।

১০০ সিসি বাইকের ক্ষেত্রে পেট্রোলের পরিমাণ একটু কম রাখতে বলা হয়। ঠিক তেমনই ২০০ সিসি অথবা ৩০০ সিসির মোটরসাইকেলগুলোতে পেট্রোলের পরিমাণ একটু বেশি রাখার পরামর্শ দেওয়া হয়।

এখনকার বাইকগুলোতে বিএস৬ স্ট্যান্ডার্ড ইঞ্জিন রয়েছে। এই ধরনের বাইক বা স্কুটারে রয়েছে বিশেষ ফুয়েল পাম্প বা ফুয়েল ইনজেক্টর। এই ফুয়েল পাম্প বাইক বা ফুয়েল ইনজেক্টর স্কুটারের ফুয়েল ট্যাংকে দেওয়া থাকে। এই যন্ত্রটির কাজ হল একটি নির্দিষ্ট চাপে ট্যাংক থেকে ইঞ্জিনের জ্বালানি সরবরাহ করা।

tankমোটরসাইকেল ও স্কুটারে এই পরিমাণ জ্বালানি রাখার নির্দিষ্ট কোনও গাইডলাইন না থাকলেও বিশেষজ্ঞদের পক্ষ থেকে জ্বালানি তেল যথাসম্ভব ভরে রাখার পরামর্শ দেওয়া হয়। 


বিজ্ঞাপন


ফুয়েল পাম্প বা ইনজেক্টরে রেড লাইন আসা মাত্রই ট্যাংকে জ্বালানি ভরা উচিত। যদি টু হুইলারে জ্বালানির পরিমাণ খুব কমে যায় তাহলে ফুয়েল পাম্পের মাধ্যমে বাইকের ইঞ্জিনে বাতাস পৌঁছাতে শুরু করে।

ফলে ইঞ্জিনে জ্বালানি গরম হতে থাকে। বারংবার এই প্রক্রিয়া চলতে থাকলে ফুয়েল পাম্প ক্ষতিগ্রস্ত হতে পারে। যা আপনার জন্য অতিরিক্ত খরচ ডেকে আনবে।

tankশুধু তাই নয়, জ্বালানি ফুরিয়ে গেলে রাস্তার মাঝে সম্পূর্ণ দাঁড়িয়ে যাবে টু হুইলার। বাইকের ফুয়েল ইনজেক্টর খারাপ হওয়ার পাশাপাশি আপনার মানসিক শান্তিও নষ্ট হতে পারে। তাই বদভ্যাস যত দ্রুত বন্ধ করবেন ততই ভালো থাকবে বাইক-স্কুটারের ফুয়েল পাম্প।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর