বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির বিভিন্ন রঙের নম্বরপ্লেটের অর্থ কী?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ১০:৪২ এএম

শেয়ার করুন:

গাড়ির বিভিন্ন রঙের নম্বরপ্লেটের অর্থ কী?

রাস্তায় চলাচলকারী গাড়ির নম্বরপ্লেট সাধারণত সাদা রঙের হয়। কিন্তু এর বাইরেও রয়েছে একাধিক রঙের প্লেট। সেগুলির মানে কী?

গাড়ির সম্পর্কে যাবতীয় তথ্য জানা যায় যেখান থেকে সেটি হল তার নম্বর প্লেট। গাড়ির নম্বর প্লেটে লেখা শব্দ সংখ্যার পাশাপাশি সেই প্লেট কী রঙের তা থেকেও অনেক কিছু তথ্য বের করা যায়। বিআরটিএ থেকে এই ধরনের নম্বর প্লেট ইস্যু করা হয়।


বিজ্ঞাপন


সাধারণত বেশিরভাগ সাদা বা হলুদ রঙের নম্বর প্লেটই দেখা যায়। কিন্তু এই দুই রঙ ছাড়াও আরও আন্তর্জাতিক অঙ্গনে ৬ ধরনের নম্বর প্লেট ইস্যু করা হয়। জানুন এগুলো সম্পর্কে।

metroগাড়ির প্রকৃতি অনুযায়ী এই নম্বর প্লেট ভাগ করে দেওয়া হয়। পাশাপাশি নম্বর প্লেট যে রঙের হয় তাতে থাকা লেখার রঙও আলাদা আলাদা রাখা হয়।

বিশ্বে সাধারণত ৮ ধরনের নম্বরপ্লেট রয়েছে। এগুলো হলো- সাদা, হলুদ, কালো, সবুজ, লাল, নীল, উপরের দিকে তীর চিহ্ন করা প্লেট, দেশের জাতীয় প্রতীকসহ লাল রঙের নম্বর প্লেট। 

সবুজ রঙের প্লেট বাধ্যতামূলক


বিজ্ঞাপন


বিদ্যুৎ চালিত গাড়ি অর্থাৎ ইলেকট্রিক যানবাহনের ক্ষেত্রে বাধ্যতামূলক সবুজ রঙের নম্বর প্লেটে সাদা রঙের রেজিস্ট্রেশন। এই নম্বর প্লেট দেখলেই বুঝতে হবে গাড়িটি ইকো-ফ্রেন্ডলি অর্থাৎ ব্যাটারি দিয়ে চলে। এই ক্ষেত্রে প্রাইভেট এবং কমার্শিয়াল গাড়ির মধ্যে একটি পার্থক্য হল প্রাইভেট গাড়িতে সাদা ফন্ট দিয়ে রেজিস্ট্রেশন শুরু হয় এবং কমার্শিয়াল গাড়িতে হলুদ ফন্ট দিয়ে শুরু হয় রেজিস্ট্রেশন নম্বর।

উপর দিকে তীর চিহ্ন করা প্লেট

সমস্ত সামরিক যানবাহনে ব্যবহার হয় এই ধরনের নম্বর প্লেট। এসব প্লেটে শব্দ বা সংখ্যায় শুরু হওয়ার আগে বা দ্বিতীয় সংখ্যার পর একটি উপরে দিকে তীর চিহ্ন দেওয়া থাকে। তীর চিহ্নের পরবর্তী দুইটি শব্দ যানবাহন কোন বছর কেনা হয়েছে তা নির্দেশ করে। তারপর দুইটি ডিজিট নির্দেশ করে বেস কোড। বেস কোডের পরবর্তী নম্বরগুলোকে বলা হয় সিরিয়াল নম্বর। শেষ শব্দটি গাড়ি কোন শ্রেণীর তা নির্দেশ করে।

no plateজাতীয় প্রতীকসহ লাল রঙের প্লেট

এসব নম্বরপ্লেট সাধারণত সরকার প্রধান বা রাষ্ট্রপ্রধানরা ব্যবহার করেন। 

সাদা প্রাইভেট সবুজ কমার্সিয়াল

খেয়াল করলে দেখবেন কিছু কিছু গাড়ির নম্বরপ্লেট সাদা রঙের। কিছু সবুজ রঙের। সাদা রঙের নম্বরপ্লেট যুক্ত গাড়ি ব্যক্তিগত গাড়ি। অন্যদিকে সবুজ রঙর প্লেট বাণিজ্যিককাজে ব্যবহৃত গাড়ির। 

হলুদ রঙের নম্বরপ্লেট

একটি দেশে নিয়োজিত বিদেশি কূটনৈতিকদের গাড়ির নম্বরপ্লেট হলুদ রঙের হয়। এছাড়াও তাদের রেজিস্ট্রেশন নম্বরও আলাদা হয়। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর