শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ি কেনার আগে যেসব প্রশ্নের উত্তর জানা জরুরি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২৩, ১১:৪৮ এএম

শেয়ার করুন:

গাড়ি কেনার আগে যেসব প্রশ্নের উত্তর জানা জরুরি

গাড়ির কেনার স্বপ্ন অনেকেরই আছে। নতুন গাড়ি বলতে কারো পছন্দ এসইউভি তো কারো সেডান কিংবা হ্যাচব্যাক। কিন্তু আপনি যেই গাড়ি কিনতে যান না কেন তার আগে বিশেষ প্রস্তুতি নেওয়া দরকার। অনেক সময় দেখা যায় কোনও নির্দিষ্ট গাড়ির বিক্রি বাড়ানোর জন্য শোরুমের ডিলার ক্রেতাদের উক্ত গাড়ি সম্পর্কেই একাধিক তথ্য উপস্থাপন করেন। বহু ক্ষেত্রে ওই গাড়ি দীর্ঘ সময়ের জন্য টেকসই নাও হতে পারে। তাই গাড়ি বাছার আগে বাড়ি থেকে প্রস্তুত হয়ে যান।

গাড়িতে কী কী অফার রয়েছে?


বিজ্ঞাপন


অনেক সময় গাড়ির উপর একাধিক অফার দেয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। বিভিন্ন শোরুমের পক্ষে ক্রেতাদের আকৃষ্ট করতে ছাড় দেওয়া হয়। এই অফারগুলো সাধারণত উৎসব মৌসুমে দেওয়া হয়। এই সমস্ত অফার সম্পর্কে ওয়াকিবহাল থাকেন না ক্রেতারা। যার ফলে অনেকগুলো টাকা সঞ্চয় করার সুযোগ হাতছাড়া হয়। তাই নতুন গাড়ি কেনার সময় তার উপর নির্দিষ্ট কোনও অফার বা ছাড় রয়েছে কিনা যাচাই করুন।

গাড়ির ওয়ারেন্টি কেমন?

বর্তমানে বেশিরভাগ সংস্থা কিলোমিটার অথবা বছরের ভিত্তিতে ওয়ারেন্টি অফার করে। আপনার যদি মনে হয় আপনি যে গাড়ি নির্বাচন করেছেন তাতে স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি অনেক কম তাহলে সেই ওয়ারেন্টি বাড়ানোর বিকল্প দেওয়া হয়। গাড়ি ওয়ারেন্টি-তে থাকলে একাধিক সুবিধা পাওয়া যায় যেমন যান্ত্রিক ত্রুটি দ্রুত সারানো যায়, ভালো রি-সেল ভ্যালু পাওয়া যায় সর্বোপরি শান্তিতে নতুন গাড়ি উপভোগ করা যায়।

carওয়ারেন্টি কভার কেমন?


বিজ্ঞাপন


এই বিষয়টি বহু গ্রাহক এড়িয়ে যান। কত বছর বা কত কিলোমিটার পর্যন্ত ওয়ারেন্টি পাবেন তা তো যাচাই করলেন কিন্তু তার সঙ্গে এটাও জানা দরকার যে উক্ত ওয়ারেন্টির আওতায় কী কী কভার থাকবে। বহু ক্ষেত্রে দেখা যায়, গাড়ির ওয়ারেন্টি থাকার পর কোন যান্ত্রিক ত্রুটি বা ক্ষতি সারিয়ে তোলার জন্য যখন ওয়ার্কশপে যান তখন সংস্থার পক্ষ থেকে বলা হয় এই ত্রুটি বা ক্ষতি উক্ত ওয়ারেন্টি-এর মধ্যে নেই। তাই নতুন গাড়ি নেওয়ার সময় তার ওয়ারেন্টি-তে কী কী কভার পাওয়া যাবে সেই বিষয়ে নিশ্চিত হন।

গাড়ির মাইলেজ ও সেফটি কেমন

গাড়ির পারফরম্যান্স সংক্রান্ত বিষয়ে এই দুটি প্রশ্ন অবশ্যই করুন। গাড়ির ইঞ্জিন যত নতুন এবং উন্নত প্রযুক্তির হবে ততই ভালো জ্বালানি দক্ষতা পাওয়া যাবে। গাড়ির মাইলেজ বেশি হলে তা সরাসরি আপনার তেল খরচ কমিয়ে আনবে। মাইলেজের পাশাপাশি গাড়ির সুরক্ষা কেমন কতগুলি এয়ারব্যাগ রয়েছে, ব্রেকিং সিস্টেম কেমন ইত্যাদি বিষয়ে যাচাই করুন। নিশ্চিন্ত করুন উক্ত গাড়ি যেন সরকারের নিয়ম সব নিয়ম মেনেই তৈরি করা হয়েছে।

গাড়ি কি শোরুম মডেল?

বাজারে চাহিদা যখন বেশি থাকে বিশেষ করে উৎসব মৌসুমের সময় তখন ডিলার গ্রাহকদের একটি ডেমো মডেল দেখায়। কিন্তু ডেলিভার হওয়ার সময় দেখা যায় গাড়ি দাগ-ছোপে ভরা। রয়েছে ছোট ছোট ডেন্ট। তাই গাড়ি যখন ডেলিভারি নেবেন তখন সেটি আগাগোড়া যাচাই করুন। ডিলারশিপের থেকেও ভুল হতে পারে। তাই সেই বিষয়ে নিশ্চিত হওয়ার পরই গাড়ি বাড়ি আনুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর