শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতের এই রহস্যময় সড়কে জ্বালানি ছাড়াই গাড়ি চলে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২৩, ১০:১৩ এএম

শেয়ার করুন:

ভারতের এই রহস্যময় সড়কে জ্বালানি ছাড়াই গাড়ি চলে

জ্বালানি তেল ছাড়াই গাড়ি-বাইক চালানো কল্পনাই করা যায় না। কিন্তু প্রতিবেশি দেশ ভারতের লাদাখের লেহ অঞ্চলে গেলে অদ্ভুত লাগবে। কেননা, সেখানে জ্বালানি তেল ছাড়াই গাড়ি চলে। 

অবিশ্বাস্য মনে হলেও সত্যি। এই রহস্যময় স্থান কেবল ভারতেই আছে। যেখানে যানবাহন চালানোর জন্য তেলের খরচ হয় না, গাড়ি নিজে নিজেই চলতে থাকে। রাতের বেলা যদি এই অঞ্চলে কেউ গাড়ি পার্ক করে, সকাল পর্যন্ত তার গাড়ি আর পাওয়া যায় না। কীভাবে এটি ঘটে তা এখন একটি রহস্যের দানা বেঁধে রয়েছে।


বিজ্ঞাপন


hillsভারতের লাদাখের লেহ অঞ্চলে এই রহস্যময় স্থান। যেখানে একটি পাহাড় রয়েছে তা কোন জাদুর থেকে কম কিছু নয়। 

বিজ্ঞানীদের মতে, এই পাহাড়ের চুম্বকীয় শক্তি রয়েছে, যা প্রতি ঘন্টায় প্রায় ২০ কিলোমিটার বেগে যানবাহনকে নিজের দিকে টানে। এ কারণে একে ‘ম্যাগনেটিক হিল’ অর্থাৎ চুম্বকীয় পাহাড় বলা হয়।

hillsএই চুম্বকীয় পাহাড়টি ‘গ্রাভিটি হিল’ নামে পরিচিত। মনে করা হয়, এই পাহাড়ের মাধ্যাকর্ষণ কোনও কাজই করে না। ধরুন, মাধ্যাকর্ষণ নিয়ম অনুসারে যদি কোন বস্তুকে ঢালে রেখে দেওয়া হয়, তাহলে তা গড়িয়ে পড়বে, তবে এই চুম্বকীয় পাহাড়ে এমনটা ঘটে না। এখানে গাড়ি গিয়ারে রেখে ছেড়ে দিলে ঢাল বেয়ে নামার বদলে গাড়ি উপরের দিকে উঠে যায়।  

hillsকথিত আছে, গুরুদুয়ার পাথর সাহেবের কাছে পাহাড়টিতে আশ্চর্যজনক চৌম্বকীয় শক্তি রয়েছে। আকাশে উড়ন্ত জাহাজও এই পাহাড়ের চুম্বকীয় শক্তি থেকে রেহাই পাই না। এই পাহাড়ের উপর দিয়ে উড়ে যাওয়া সময় অনেক পাইলট দাবি করেছেন যে, এখানে বিমানে অনেক কম্পন অনুভব করেন। একইভাবে কিছু পর্যটক বলেছেন এই পাহাড়ের চারিপাশ দেখলে মস্তিষ্কে বিভ্রান্ত সৃষ্টি হয়। 


বিজ্ঞাপন


তথ্যসূত্র: অ্যামাজ ২৪

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর