বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মারুতি সুজুকি অল্টো গাড়ি উৎপাদন বন্ধ হলো যে কারণে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৯:৫০ এএম

শেয়ার করুন:

মারুতি সুজুকি অল্টো গাড়ি উৎপাদন বন্ধ হলো যে কারণে

২৩ বছরের যাত্রায় ইতি টানল মারুতি সুজুকি অল্টো ৮০০। বন্ধ হয়ে গেল গাড়ির উৎপাদন। নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, স্টকে আর যে কটি ইউনিট আছে সেগুলো কেবল বিক্রি করা হবে। নতুন করে আর এই গাড়ি উৎপাদন করা হবে না। এই গাড়ি ছিল মারুতি সুজুকি ইন্ডিয়া এবং ভারতের সবচেয়ে সস্তা হ্যাচব্যাক।

২০০০ সালে গাড়িটি প্রথম লঞ্চ হয় বাজারে। দীর্ঘ ২৩ বছর ধরে পরিষেবা জুগিয়ে চলেছে অল্টো ৮০০। বহু মানুষের চার চাকার স্বপ্ন পূরণ হয়েছে এই গাড়ির মাধ্যমে। অল্টো ৮০০ মডেলকে ক্রেতাদের কাছে আকর্ষণীয় করে তুলতে বিগত বছরে একাধিক পরিবর্তনও এনেছিল মারুতি। কিন্তু মূল্যবৃদ্ধি এবং ভারত  সরকারের কড়া নির্দেশের কাছে হার মানতে হল প্রতিষ্ঠানটিকে।


বিজ্ঞাপন


carসম্প্রতি কয়েক বছরে গাড়ির বিক্রি অনেক কমে গিয়েছে। ভারতে ১ এপ্রিল থেকে শুরু হয়েছে বিএস৬ ফেজ ২ নিয়মবিধি। যেখানে প্রত্যেকটি জ্বালানি গাড়িকে নতুন ইঞ্জিনের সঙ্গে বাজারে আনার নির্দেশ দেওয়া হয়েছে। এই সব বিষয়ের কথা ভেবে এই গাড়ির উপর অতিরিক্ত বিনিয়োগ 'আর্থিকভাবে কার্যকর' সিদ্ধান্ত হবে না বলে মনে করছে মারুতি।

মারুতি সুজুকির মতে, গাড়িতে ব্যবহৃত যন্ত্রাংশের দাম বেড়েছে বাজারে। বৃদ্ধি পেয়েছে রোড ট্যাক্স এবং রেজিস্ট্রেশন ফি। এছাড়া গাড়িতে বিভিন্ন ফিচার্স যুক্ত করা হচ্ছে। সরকারি নির্দেশিকা মেনে আনা হচ্ছে বাড়তি সুরক্ষা এবং নতুন ইঞ্জিন। সবমিলিয়ে যানবাহন অধিগ্রহণ খরচ অনেক বেড়েছে। যার ফলে গাড়ির বিক্রি কমেছে বাজারে।

মারুতি অল্টো গাড়িতে রয়েছে ৭৯৬ সিসির পেট্রল ইঞ্জিন। যা সর্বোচ্চ ৪৮ পিএস শক্তি এবং ৬৯ এনএম টর্ক তৈরি করে। সঙ্গে পাওয়া যায় ৫ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর