মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ঢাকা

সুজুকি বার্গম্যান আসছে ইলেকট্রিক সংস্করণে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০৭:৪১ পিএম

শেয়ার করুন:

সুজুকি বার্গম্যান আসছে ইলেকট্রিক সংস্করণে

ইলেকট্রিক স্কুটারের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। এই তালিকায় নাম লেখাচ্ছে জায়ান্ট টু হুইলার নির্মাতাপ্রতিষ্ঠানগুলো। সম্প্রতি বাজাজ এবং টিভিএস মোটর তাদের ইলেকট্রিক স্কুটার বাজারে এনেছে। বাজাজের চেতক এবং টিভিএসের আইকিউব ইলেকট্রিক স্কুটার ইতিমধ্যে বেশ সাড়া ফেলেছে। এবার সেই প্রতিযোগিতায় যুক্ত হচ্ছে জাপানি অটোমোবাইল নির্মাতাপ্রতিষ্ঠান সুজুকি। এর জনপ্রিয় বার্গম্যান স্কুটারের ইলেকট্রিক সংস্করণ আসতে চলেছে।

সুজুকি ভারতে এই স্কুটারের পরীক্ষা শুরু করেছে বলে জানা গেছে। বর্তমানে জাপানের টোকিওতে স্কুটারের পরীক্ষা শুরু করেছে প্রতিষ্ঠানের কর্মচারীরা। তিন মাস ধরে চলবে এই পরীক্ষা। প্রতিদিনের যাতায়াত যেমন— স্কুলে, বাজার, অফিস ইত্যাদি যাতায়াতের জন্য স্কুটারটি কেমন তা খতিয়ে দেখছেন তারা। পরীক্ষা থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে স্কুটারটিকে আরও উন্নত করা হবে।


বিজ্ঞাপন


Suzuki Burgmanফিচার্স

জানা যায়, সুজুকি বার্গম্যানে মিলবে লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক। এই ব্যাটারি সোয়াইপ করার সুবিধাও পাওয়া যাবে বলে জানা যাচ্ছে। সর্বোচ্চ ৪ কিলোওয়াট শক্তি উৎপাদন করতে পারবে এই স্কুটার। ফুল চার্জে ৪৪ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে। সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার।

স্কুটারটির ওজন হতে পারে ১৪৭ কেজি। তবে এই বিষয়গুলো এখনও নিশ্চিত নয়।

দাম


বিজ্ঞাপন


বর্তমানে ভারতে পেট্রল চালিত সুজুকি বার্গম্যান স্কুটারের দাম ৭৯ হাজার ৫৮১ রুপি থেকে ৯৩ হাজার ৭৫৮ রুপি (এক্স-শোরুম)। সেই হিসেবে বার্গম্যান ইলেকট্রিক স্কুটারের দাম দেড় লাখ রুপির নিচে হতে পারে বলে মনে করা হচ্ছে।

কবে আসবে?

সুজুকি বার্গম্যান ইলেকট্রিক স্কুটার ২০২৪ সালে আনুষ্ঠানিক ভাবে ভারতের বাজারে আসতে পারে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর