শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পাহাড় ভ্রমণে সেরা ৬ বাইক

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০৯:০৪ পিএম

শেয়ার করুন:

পাহাড় ভ্রমণে সেরা ৬ বাইক

বাইকে চড়ে ভ্রমণের শখ থাকে অনেকের। বিশেষ করে বন-জঙ্গল, পাহাড়ে ঘুরে বেড়াতে চান অনেকেই। কিন্তু এক্ষেত্রে সাধারণ কমিউটার মোটরসাইকেল দিয়ে সেটি সম্ভব নয়। কারণ, এজন্য প্রয়োজন বিশেষ বাইক, যাতে রয়েছে বিশেষ চাকা এবং অফ-রোডিং দক্ষতা। এই ধরনের মোটরসাইকেলে চড়ে সহজেই করতে পারবেন পাহাড় ভ্রমণ। চলুন জেনে নিই পাহাড় ভ্রমণে সেরা ৬ বাইক।

রয়েল এনফিল্ড হিমালয়ান


বিজ্ঞাপন


রয়েল এনফিল্ড হিমালয়ান বাইকে মিলবে একটি সিলিন্ডারের এয়ার কুলড প্রযুক্তির ৪১১ সিসি ইঞ্জিন, যা সর্বোচ্চ ২৪.৩১ ব্রেক হর্সপাওয়ার এবং ৩২ নিউটন-মিটার (এনএম) টর্ক উৎপন্ন করতে পারে। এতে ৩০ কিলোমিটার মাইলেজ পাওয়া যায়। সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার। বাইকে রয়েছে ন্যাভিগেশন সিস্টেম। নিরাপত্তার জন্য রয়েছে স্ট্যান্ডার্ড ব্যাশ প্লেট এবং টেইল র‍্যাক। ১৯৯ কেজি ওজনের মোটরসাইকেলটির দাম ১.৯৪ লাখ রুপি (এক্স-শোরুম)।

royal enfield interceptor 650রয়েল এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০

ভ্রমণের জন্য রয়েল এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০ একটি দুর্দান্ত বাইক। দুই সিলিন্ডারের ৬৫০ সিসির বড় ইঞ্জিনর এই মোটরসাইকেলটি সর্বোচ্চ ৪৭ হর্সপাওয়ার এবং ৫২ নিউটন-মিটার (এনএম) টর্ক উৎপন্ন করতে পারে। উন্নত ব্রেকিংয়ের জন্য এতে রয়েছে ডুয়েল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম (এবিএস)। প্রতি লিটারে ২৪ কিলোমিটার যায় বাইকটি। সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৭০ কিলোমিটার। ২০২ কেজি ওজনের বাইকটির দাম ২.৮১ লাখ রুপি (এক্স-শোরুম) থেকে শুরু।

কাওয়াসাকি ভার্সিস ৬৫০


বিজ্ঞাপন


পাহাড়ি রাস্তার জন্য কাওয়াসাকি ভার্সিস ৬৫০ বাইকটি বেশ দারুণ। জাপানি সংস্থার বাইকটিতে পাওয়া যাবে দুই সিলিন্ডার ৬৪৯ সিসির ইঞ্জিন, যা ৬৬ হর্সপাওয়ার শক্তি উৎপন্ন করতে পারে। মোটরসাইকেলটি ১৮ থেকে ২০ কিলোমিটার মাইলেজ দেয়। সর্বোচ্চ গতি ঘণ্টায় ২০০ কিলোমিটার। বাইকটির দাম ৭.১৫ লাখ রুপি (এক্স-শোরুম)।

কেটিএম ৩৯০ অ্যাডভেঞ্চার

কেটিএম ৩৯০ অ্যাডভেঞ্চার বাইকটি পাথুরে রাস্তার জন্য বিশেষ ভাবে নির্মাণ করা হয়েছে। এতে ৩৭৩ সিসি ইঞ্জিন রয়েছে, যা সর্বোচ্চ ৪২.৩ ব্রেক হর্সপাওয়ার এবং ৩৭ নিউটন-মিটার (এনএম) টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটি প্রায় ২৫ কিলোমিটার মাইলেজ দিয়ে থাকে। সর্বাধিক গতি ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। ১৭৭ কেজি ওজনের বাইকটির দাম ৩.২৮ লাখ রুপি (এক্স-শোরুম)।

bajaj-dominarবাজাজ ডমিনার

বাজাজের একমাত্র অ্যাডভেঞ্চার মোটরসাইকেল ডমিনার। এতে একটি সিলিন্ডারের ৩৭৩ সিসির লিকুইড কুলড ইঞ্জিন দেওয়া হয়েছে, যা সর্বোচ্চ ৪০ হর্সপাওয়ার এবং ৩৫ নিউটন-মিটার (এনএম) টর্ক উৎপন্ন করতে পারে। এতে ৩২ কিলোমিটার মাইলেজ পাওয়া যায়। এটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৬৫ কিলোমিটার। বাইকের দাম ২.১২ লাখ রুপি (এক্স-শোরুম)।

হোন্ডা সিবি২০০এক্স

পাহাড় ভ্রমণের বাইকগুলোর দাম তুলনামূলক বেশি। এক্ষেত্রে বাজেট ২ লাখ রুপির নিচে হলে কিনতে পারেন হোন্ডার হোন্ডা সিবি২০০এক্স। এতে ১৮৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন পাওয়া যায়, যা ১৭ হর্সপাওয়ার এবং ১৬ নিউটন-মিটার (এনএম) টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটি মাইলেজ দেয় ৪০ থেকে ৪৫ কিলোমিটার। সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার। হোন্ডা সিবি২০০এক্স এর দাম ১.৪৪ লাখ রুপি (এক্স-শোরুম)।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর