শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

খারাপ সুরক্ষা ব্যবস্থার ৬ গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ০৪:২৫ পিএম

শেয়ার করুন:

খারাপ সুরক্ষা ব্যবস্থার ৬ গাড়ি

সড়ক দুর্ঘটনা একটি নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু দুর্ঘটনা প্রতিরোধে স্থানীয় কর্তৃপক্ষের পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়নে কাজ যাচ্ছে নির্মাতাপ্রতিষ্ঠানগুলো। গাড়িতে যুক্ত করছে নতুন নতুন সুরক্ষা ফিচার্স। কিন্তু তা সত্ত্বেও দুর্ঘটনা কমছে না। ড্রাইভারের অসচেতনতা দুর্ঘটনার একটি বড় কারণ হলেও এক্ষেত্রে গাড়ির সুরক্ষা ফিচারও দায়ী।

গ্লোবাল এনক্যাপ টেস্টে গাড়িগুলোর নির্মাণশৈলী, মান ও সুরক্ষা ফিচার্স যাচাই করা হয়। পরীক্ষা শেষে গাড়িগুলোর নিরাপত্তা রেটিং দেওয়া হয়। সেখানে দেখা যায় একাধিক জনপ্রিয় এবং ব্যবহৃত গাড়ি রয়েছে যেগুলোর রেটিং খুব খারাপ। চলুন দেখে নিই খারাপ সুরক্ষা ব্যবস্থার ৬ গাড়ি।


বিজ্ঞাপন


maruti-celarioমারুতি সেলেরিও

মারুতি সুজুকির একটি জনপ্রিয় গাড়ি সেলেরিও। এটির দাম ৫.৩৩ লাখ রুপি (এক্স-শোরুম) থেকে শুরু হওয়ায় অনেকেই কিনে থাকেন। এই গাড়িতে সুরক্ষার জন্য ডুয়েল এয়ারব্যাগ, চাইল্ড সেফটি লক, ওভারস্পিড ওয়ার্নিং, সিট বেল্ট ওয়ার্নিং ইত্যাদি ফিচার্স রয়েছে। কিন্তু তারপরও রেটিং খুবই খারাপ।

গ্লোবাল এনক্যাপ টেস্টে মারুতি সুজুকি সেলেরিও বয়স্কদের নিরাপত্তার ক্ষেত্রে রেটিং শূন্য স্টার পেয়েছে এবং বাচ্চাদের ক্ষেত্রে রেটিং পেয়েছে ১ স্টার।

maruti-swiftমারুতি সুইফট


বিজ্ঞাপন


মারুতি সুইফট একটি বহুল প্রচলিত গাড়ি। বিশেষ করে ট্যাক্সি পরিষেবার জন্য বিভিন্ন সংস্থা গাড়িটি ব্যবহার করে। কিন্তু গাড়ির সুরক্ষা পর্যাপ্ত নয় বলে মনে করছেন যাত্রীরা।

গ্লোবাল এনক্যাপ টেস্টে অ্যাডাল্ট ও চাইল্ড, দুই বিভাগেই গাড়িটি ২ স্টার রেটিং পেয়েছে।

মারুতি ইকো

৭ সিটের মারুতি ইকো গাড়ির মাইলেজ বেশ ভালো। জ্বালানি দক্ষতাও দারুণ। এটির দাম ৫.৫৩ লাখ রুপি (এক্স-শোরুম) থেকে শুরু। কিন্তু গাড়িটির সুরক্ষা ব্যবস্থা তেমন ভালো নয়।

মারুতি ইকোর অ্যাডাল্ট সেফটি রেটিং শূন্য এবং চাইল্ড সেফটি রেটিং ২ স্টার।

হুন্ডাই গ্র্যান্ড আইটেন নিওস

ভারতে বিক্রি হওয়ার হুন্ডাইয়ের সবচেয়ে সস্তা চার চাকা গ্র্যান্ড আইটেন নিওস। দামে কম হলেও মানে কি ভালো? গাড়ির সুরক্ষা দেখে এই প্রশ্নই করছেন ক্রেতারা। গ্লোবাল এনক্যাপের তথ্য অনুযায়ী, এই গাড়ির অ্যাডাল্ট ও চাইল্ড সেফটি রেটিং মাত্র ২ স্টার। যদিও সম্প্রতি গাড়ির নতুন ভেরিয়েন্ট প্রকাশ হয়েছে। যেখানে গাড়ির সুরক্ষা ফিচার্স বাড়িয়েছে সংস্থা।

renault-kwidরেনল্ট কুইড

রেনল্ট কুইড গাড়িতে সুরক্ষার জন্য রয়েছে ডুয়েল এয়ারব্যাগ, ওভারস্পিড ওয়ার্নিং, সিটবেল্ট ওয়ার্নিং, চাইল্ড লক এবং স্পিড সেনসিং ডোর লক। গাড়িটির দাম মাত্র ৫ লাখ রুপি (এক্স-শোরুম)। কিন্তু গাড়ির সেফটি রেটিং তেমন ভালো নয়।

রেনল্ট কুইড অ্যাডাল্ট ও চাইল্ড, দুই বিভাগেই সেফটি রেটিং পেয়েছে ১ স্টার।

মারুতি অল্টো

মারুতি সুজুকির সবচেয়ে বেশি বিক্রিত গাড়ির একটি এই অল্টো। দুর্দান্ত মাইলেজের কারণে জনপ্রিয় হলেও এটির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন যাত্রীরা। বিশেষজ্ঞদের মতে, দুর্ঘটনা রোধে তেমন কোনো সুরক্ষা বৈশিষ্ট্য নেই গাড়িতে। সেফটি রেটিংও অনেক খারাপ।

মারুতি অল্টো অ্যাডাল্ট সেফটি রেটিংয়ে শূন্য স্টার এবং চাইল্ড সেফটি রেটিংয়ে পেয়েছে ২ স্টার।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর