সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

গাড়ি বিস্ফোরিত হতে পারে যেসব ভুলে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৮:৫৬ পিএম

শেয়ার করুন:

গাড়ি বিস্ফোরিত হতে পারে যেসব ভুলে

গাড়ি চালানোর সময় বেশকিছু বিষয়ে নজর দিতে হয়। ব্যবহারের ক্ষেত্রে সাবধান থাকতে হয় সবসময়। গাড়ির বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন যন্ত্রাংশের সমস্যাও দেখা দেয়। এগুলো খুব ভালোভাবে ঠিক করা উচিত। সঠিক যত্ন না নিলে গাড়ির স্থায়িত্ব যেমন কমে যায়, তেমনি মেরামতের জন্য খুব ঘন ঘন টাকা খরচ করতে হয়। শুধু তাই নয়, ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনাও। কিন্তু নিয়মিত যত্ন নিলে এবং সচেতন থাকলে এই সমস্যা এড়ানো সম্ভব। চলুন জেনে নিই যেসব ভুলে গাড়ি বিস্ফোরিত হতে পারে।

car-brustইঞ্জিনের তাপমাত্রা


বিজ্ঞাপন


ইঞ্জিনের তাপমাত্রা সম্পর্কে সতর্ক হতে হবে। গাড়ির ইঞ্জিন বেশি গরম হলে আগুন লাগার আশঙ্কা থাকে। তাই গাড়ির ইঞ্জিন ঠান্ডা রাখার জন্য ব্যবস্থা নিতে হবে। যেমন— ইঞ্জিনের কাছে একটি ফ্যান বসানো, যা ইঞ্জিনকে ঠান্ডা রাখবে। এছাড়াও, ইঞ্জিন ঠান্ডা রাখতে কুল্যান্ট ব্যবহার করা যেতে পারে। ইঞ্জিনের তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য প্রায় সব গাড়ির ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে একটি আলো থাকে, যা তাপমাত্রা বৃদ্ধি পেলে জ্বলতে শুরু করে।

ব্রেক

গাড়ির ব্রেক সিস্টেমগুলো যাচাই এবং যত্ন নেওয়া বেশ গুরুত্বপূর্ণ। এতে বড় কোনও দুর্ঘটনা থেকে বাঁচাতে পারেন। তাই গাড়ি চালানোর আগে ব্রেক সিস্টেম ভালোভাবে চেক করুন। ব্রেক প্যাডে যদি কোনও রকম আওয়াজ হয়, তাহলে সেটি পরিবর্তন করুন।

car-brustসিএনজি লিকেজ


বিজ্ঞাপন


সিএনজি গাড়ি ব্যবহার করে থাকলে লিকেজের বিষয়ে বিশেষ যত্ন নিন। সিএনজি গাড়িতে লিকেজের ঝুঁকি থাকে। যদি কখনও মনে হয় সিএনজি লিকেজ হচ্ছে তাহলে দেরি না করে সঙ্গে সঙ্গে ঠিক করে নিন। এ ছাড়া গাড়িতে সিএনজির গন্ধ পাচ্ছেন কিনা সেদিকে দিকে লক্ষ্য রাখুন। এমন হলে গাড়ি থেকে সরে যান। কারণ, এই অবস্থায় গাড়ি চালালে তা বোমের মতো ফেটে যাবে।

ধূমপান

গাড়িতে ধূমপান করার অভ্যাস থাকলে সেটি এখনি ত্যাগ করুন। যদি গাড়িতে ধূমপান করেন এবং হঠাৎ সিএনজি লিকেজ হয়ে যায় তাহলে সঙ্গে সঙ্গে আগুন ধরে যাবে, যা বেশ ভয়াবহ হতে পারে। এমনকি গাড়িতে বিস্ফোরণও হতে পারে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর