শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাইলেজে সেরা ৬ স্কুটার

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৫:৩৫ পিএম

শেয়ার করুন:

মাইলেজে সেরা ৬ স্কুটার

বাইকের চেয়ে স্কুটারের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। সব বয়সের নারীদের পাশাপাশি এখন পুরুষরাও এটি পছন্দ করে। কারণ, এটি ওজনে হালকা এবং সহজে নিয়ন্ত্রণ করা যায়। তাই নির্মাতা প্রতিষ্ঠানগুলো সেদিকে বিশেষ নজর দিয়েছে। মূলত স্কুটির পারফরম্যান্স ও মাইলেজের দিকে গুরুত্ব দেন ব্যবহারকারীরা। বর্তমানে প্রায় সব ব্র্যান্ডের স্কুটারই বাজারে রয়েছে। চলুন দেখে নিই মাইলেজে সেরা ৬ স্কুটার।

yamaha-fascino-125-hybridইয়ামাহা ফ্যাসিনো ১২৫ হাইব্রিড


বিজ্ঞাপন


এই স্কুটারে রয়েছে ১২৫ সিসির শক্তিশালী ইঞ্জিন, যা সর্বোচ্চ ৮.১ ব্রেক হর্সপাওয়ার (বিএইচপি) এবং ১০.০২ নিউটন-মিটার (এনএম) টর্ক উৎপন্ন করে।

সম্প্রতি স্কুটারটির নতুন সংস্করণ এসেছে যা ই২০ জ্বালানি ব্যবহার করা হয়েছে। অর্থাৎ ২০ শতাংশ ইথানল এবং ৮০ শতাংশ পেট্রলে চালানো যাবে। স্কুটারটি মাইলেজ দেয় ৬৮ কিলোমিটার।

ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ স্কুটারের দাম ৭৮ হাজার ৬০০ রুপি (এক্স-শোরুম)।

suzuki-access-125সুজুকি অ্যাক্সেস ১২৫


বিজ্ঞাপন


সুজুকি অ্যাক্সেস স্কুটি বয়স্ক ব্যক্তিদের জন্য বেশ আরামদায়ক। এতেও পাওয়া যাবে ১২৫ সিসি ইঞ্জিন। প্রতি লিটারে ৬৪ কিলোমিটার মাইলেজ দেয়। বিশেষ ফিচার্স হিসেবে থাকছে ব্লুটুথ কানেক্টিভিটি, মিসড কল এলার্ট, ইনকামিং কল এলার্ট, এসএমএস এলার্ট, হোয়াটসঅ্যাপ এলার্ট, টার্ন বাই টার্ন নেভিগেশন, ফোন ব্যাটারি ডিসপ্লে ইত্যাদি।

স্কুটারটির দাম ৭৯ হাজার ৪০০ রুপি (এক্স-শোরুম)।

honda-activa-6gহোন্ডা অ্যাক্টিভা ৬জি

স্কুটারের বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয় হোন্ডা অ্যাক্টিভা। এতে রয়েছে ১১০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা ৭.৬৮ ব্রেক হর্সপাওয়ার (বিএইচপি) এবং ৮.৭৯ এনএম টর্ক তৈরি করে। প্রতি লিটারে ৬০ কিলোমিটারের বেশি মাইলেজ দেয়। চাবি ছারাই চলবে স্কুটারটি।

হোন্ডা অ্যাক্টিভার দাম ৭৪ হাজার ৫৩৬ রুপি (এক্স-শোরুম)।

tvs-jupiterটিভিএস জুপিটার

হোন্ডা অ্যাক্টিভার পরেই সবচেয়ে বেশি বিক্রিত স্কুটার টিভিএস জুপিটার। হালকা ওজনের এই স্কুটারে রয়েছে ১১০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা প্রতি লিটারে ৬২ কিলোমিটার মাইলেজ দেয়।

টিভিএস জুপিটার স্কুটারের দাম ৭১ হাজার ৩৯০ রুপি (এক্স-শোরুম)।

টিভিএস স্কুটি পেপ প্লাস

টিভিএস স্কুটি পেপ প্লাসে রয়েছে ৮৭.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। প্রতি লিটার তেলে ৫০ কিলোমিটারের বেশি মাইলেজ দেয় স্কুটারটি।

এটির মূল্য ৬৪ হাজার ৪৮৪ রুপি (এক্স-শোরুম)।

hero-maestro-edge-110হিরো মায়েস্ট্রো এজ ১১০

ভারতে সবচেয়ে জনপ্রিয় হিরো মটোকর্প সবচেয়ে বড় টু হুইলার সংস্থা। বাইকের পাশাপাশি রয়েছে দারুণ স্কুটারও। প্রতিষ্ঠানটির মায়েস্ট্রো এজ ১১০ স্কুটারে রয়েছে অটোমেটিক ট্রান্সমিশন। এটি প্রতি লিটারে ৫৫ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দেয়।

এই স্কুটারের দাম ৬৮ হাজার ৬৯৮ রুপি (এক্স-শোরুম)।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর