বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ট্রেনের ছাদে গোলাকার ঢাকনা থাকে কেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ০৪:০০ পিএম

শেয়ার করুন:

ট্রেনের ছাদে গোলাকার ঢাকনা থাকে কেন?

আপনি যদি নিয়মিত ট্রেনে ভ্রমণে করেন, তবে খেয়াল করলে দেখবেন ছাদে গোলাকার ঢাকনার মতো। প্রতিটি বগির ছাদেই পাবেন এমন কয়েকটি ঢাকনা। 

রেলওভার ব্রিজে দাঁড়ালে ট্রেনের ছাদের ঢাকনাগুলো স্পষ্ট দেখতে পাবেন। কখনো ভেবেছেন এগুলোর কাজ কী? অনেকে মনে করেন এগুলো শুধু ডিজাইনের জন্য। কিন্তু এর কাজ হলো অন্য, যা শুনলে অবাক হবেন। 


বিজ্ঞাপন


bd trainট্রেনের ছাদে বসানো এই গোলাকার প্লেটগুলোকে বলা হয় ‘রুফ ভেন্টিলেটর’। এই বিশেষ প্লেট বা গোলাকার আকৃতির কভারগুলো ট্রেনের ছাদে বসানো হয়েছে যাতে এটি বায়ুচলাচল হিসাবে কাজ করতে পারে। যখন যাত্রী সংখ্যা বাড়ে, তখন ট্রেনে উত্তাপ আরও বেড়ে যায়। এই গরম ও শ্বাসরোধের কারণে সৃষ্ট বাষ্প বের করে নিতে ট্রেনের কোচে এই বিশেষ ব্যবস্থা করা হয়েছে। 

trainকিছু ট্রেনের বগির ভিতরে জাল বা গর্ত থাকে। এগুলোর সাহায্যে বগির ভেতরের গরম বাতাস ও বাষ্প বেরিয়ে আসে। কারণ গরম বাতাস সবসময় ওপরের দিকে উঠে যায়, তাই বগির ভেতরে ছাদে ছিদ্রযুক্ত প্লেট বসানো হয়। এর পাশাপাশি এই ট্রেনগুলোতে এই প্লেট বসানোর আরও একটি কারণ রয়েছে। এসব প্লেটের মাধ্যমে বগির ভেতরের গরম বাতাস বাইরে বের হলেও বৃষ্টির পানি বগির ভেতরে প্রবেশ করতে পারে না। এর ফলে যাত্রীরা ভিজে যাওয়া থেকে রক্ষা পান।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর