শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

এলো সোলার কার, খরচ ছাড়াই চলবে গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ০৯:৩৯ এএম

শেয়ার করুন:

এলো সোলার কার, খরচ ছাড়াই চলবে গাড়ি

গাড়ির জ্বালানি খরচের কথা চিন্তা করতে হবে না। বাজারে এলো সোলার কার। এই গাড়ি একবার চার্জ দিলে টানা ২৫০ কিলোমিটার চলবে। ব্যাটারিচালিত এই গাড়ি এনেছে ভারতের পুনে ভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান ভ্যায়ভি মোবিলিটি। গাড়ির মডেল ইভা।             
 
ভারতের প্রথম সৌরচালিত ইলেকট্রিক গাড়ি ইভাতে একগুচ্ছ সুবিধা পাবেন চালকরা। ক্রমশ বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। কিন্তু এই গাড়ি চার্জ করতে চার্জিং স্টেশন খুঁজতে হয়। নয়া ইভা গাড়িতে চার্জের চিন্তা করতে হবে না। রোদে পার্ক করে রাখলেই চার্জ হবে গাড়ির ব্যাটারি।

solar carযদিও সৌরচালিত ইলেকট্রিক গাড়ি ইভা কবে লঞ্চ হবে তা এখনও জানা যায়নি। বর্তমানে এই গাড়ি পরীক্ষা-নীরিক্ষার পর্যায়ের রয়েছে। ২০২৪ সালে গাড়িটি বাজারে আসার কথা রয়েছে। 


বিজ্ঞাপন


ইভা ইলেকট্রিক গাড়িটি সাইজেও বেশ ছোট হতে চলেছে। ২ সিটার হলেও মনে করা হচ্ছে ৩ জন যাত্রী এই গাড়িতে অনায়াসে বসতে পারবেন।

ইভা সোলার ইলেকট্রিক কার

ইভা সোলার ইলেকট্রিক কারে ১৫০ ওয়াটের সৌর প্যানেল রয়েছে। যা প্রতিদিন ১০ থেকে ১২ কিলোমিটার রেঞ্জ দেবে। বছরে ৩ হাজার কিলোমিটার রেঞ্জ মিলবে। অতিরিক্তভাবে গাড়িতে একটি ১৪ কিলোওয়াট ব্যাটারি প্যাকও রয়েছে যা ফুল চার্জে ২৫০ ওয়াটের কিলোমিটার রেঞ্জ দিতে পারবে।

solar carগাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৭০ কিলোমিটার। পার্কিং লটে সাধারণ গাড়ির তুলনায় অর্ধেক জায়গা দখল করবে ইভা। এটির ওজনও অনেক কম কেবল ৫৫০ কেজি। ভিড় ট্রাফিক ও ঘিঞ্জি রাস্তার জন্য আদর্শ এই সৌরচালিত ইলেকট্রিক গাড়ি।


বিজ্ঞাপন


ইভার নির্মাতা প্রতিষ্ঠান ভ্যায়ভি মোবিলিটি জানিয়েছে, চার্জিং স্টেশনের পাশাপাশি গাড়িটি চলমান অবস্থাতেও চার্জ হতে পারে। বাড়িতে এই গাড়ি চার্জ করলে ৪ ঘণ্টা সময় লাগবে। যেখানে ডিসি ফাস্ট চার্জিংয়ের মাধ্যমে চার্জ করলে ৮০ শতাংশ চার্জ হতে গাড়িটি সময় নেবে 45 মিনিট।  এই গাড়ির ব্যাটারিতে রয়েছে অ্যাক্টিভ কুলিং প্রযুক্তি।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর