বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাস-ট্রাক পেট্রোলের বদলে কেন ডিজেলে চলে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ১২:০৬ পিএম

শেয়ার করুন:

বাস-ট্রাক পেট্রোলের বদলে কেন ডিজেলে চলে

বাস-ট্রাকের মতো বড় বড় যানবাহন সাধারণত ডিজেলে চলে। কিন্তু এসব গাড়ি কেন পেট্রোলে চলে না? এমন প্রশ্ন হয়তো অনেকের মনেই জাগে। জানুন এই প্রশ্নের উত্তর। 

ডিজেল ও পেট্রোলের পার্থক্য কী?


বিজ্ঞাপন


ডিজেল এবং পেট্রোল উভয়েই অপরিশোধিত তেল দিয়ে তৈরি। এছাড়াও এই অপরিশোধিত তেল অন্যান্য বিভিন্ন জ্বালানি তৈরিতেও ব্যবহৃত হয়। অপরিশোধিত তেল হালকা এবং ভারী উপাদানে বিভক্ত। এখন এর হালকা অংশকে পেট্রোল এবং ভারী অংশকে ডিজেল বলা হয়।

carবড় গাড়ির ইঞ্জিন কেন ডিজেলচালিত?

পেট্রোলের চেয়ে ডিজেল পোড়ানো অনেক বেশি কঠিন। এছাড়া সিলিন্ডারে গরম বাতাসের জন্য খুব উচ্চ চাপের প্রয়োজন হয়, যা শুধুমাত্র ডিজেল তৈরি করতে পারে। উচ্চচাপ তৈরির ক্ষেত্রে ডিজেল পেট্রোল ইঞ্জিনের তুলনায় প্রায় ১০ গুণ বেশি। এটি ভারী যানবাহনের ক্ষেত্রে একস্থান থেকে অন্যস্থানে বহন করা সহজ করে তোলে। যে কারণে বড় বড় যানবাহনে ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়।

অন্যদিকে স্কুটার বা মোটরসাইকেলের মতো ছোট যানবাহনের ডিজেল মোটেই উপযোগী না এবং এসব যানবাহনে কম চাপের প্রয়োজন হয়। অন্যদিকে পেট্রোল পোড়ানো সহজ, যার কারণে ছোট যানবাহনে পেট্রোলের ব্যবহার করা হয়।


বিজ্ঞাপন


engineপেট্রোল এবং ডিজেল ইঞ্জিনের পার্থক্য কী? 

ডিজেল ইঞ্জিনগুলো পেট্রোল ইঞ্জিনের চেয়ে অনেক বড় এবং তারা ভারী যানবাহনে ব্যবহৃত হয়, যার কারণে ডিজেল ইঞ্জিনের যন্ত্রাংশও বেশি। এর রক্ষণাবেক্ষণের খরচও বেশি। কিন্তু অন্যদিকে পেট্রল ইঞ্জিন ছোট এবং যন্ত্রাংশ কমও। সুতরাং ছোট গাড়িতে পেট্রোল এবং বড় গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়।

তথ্যসূত্র: অ্যামাজ২৪

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর