রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

গাড়ির টায়ার দীর্ঘদিন ব্যবহারের উপায়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ০২:০০ পিএম

শেয়ার করুন:

গাড়ির টায়ার দীর্ঘদিন ব্যবহারের উপায়

যাত্রাপথে বিভিন্ন কারণে প্রায়ই গাড়ির টায়ার নষ্ট হয়। তাই অনেকে অল্প সময়ের ব্যবধানে চাকা পরিবর্তন করেন। গাড়ির বিভিন্ন যন্ত্র যেমন— ইঞ্জিন, অয়েল ফিল্টার, ব্যাটারি, ব্রেকের মত এটাও বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু অন্য যন্ত্রাংশের মত এটির তেমন যত্ন নেওয়া হয়না। তাই সবকিছুর পাশাপাশি চাকারও রক্ষণাবেক্ষণ করতে হবে। তাহলে অনেকদিন ব্যবহার করতে পারবেন। কিছু নিয়ম মানলে তা দ্রুত পরিবর্তন করতে হবে না। ফলে আর্থিকভাবেও লাভবান হবেন। চলুন জেনে নিই গাড়ির টায়ার দীর্ঘদিন ব্যবহারের উপায়।

Tire-Pressure-Checkটায়ার প্রেসার পরীক্ষা করুন


বিজ্ঞাপন


বর্তমানে নতুন মডেলের গাড়িতে টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম (টিপিএমএস) সুবিধা রয়েছে। ফলে স্ক্রিনে দেখেই টায়ারের চাপ সম্পর্কে জানতে পারবেন। কিন্তু গাড়িতে এই প্রযুক্তি না থেকে কিছু সময় পর পর টায়ারের চাপ পরীক্ষা করুন। গাড়ির ওজন ও গতিসীমা অনুযায়ী টায়ার ঠিক অবস্থায় রয়েছে কিনা তা যাচাই করে নিন।

চাকা সমান রয়েছে কিনা দেখুন

গাড়ির চাকা অনেক সময় সমতল থাকে না, টায়ার দ্রুত নষ্ট করে ফেলে। এছাড়াও ঘটতে পারে বড় দুর্ঘটনা। বিশেষজ্ঞদের মতে, বছরে কমপক্ষে একবার গাড়ির টায়ার সমান রয়েছে কিনা তা দেখে নিন।

car-tyre-longevity-tipsঅতিরিক্ত যাত্রী ও মালামাল পরিবহণ


বিজ্ঞাপন


জনবহুল শহরে গাড়িতে অতিরিক্ত যাত্রী ও পণ্য পরিবহণ একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই ওভারলোডিংয়ের ফলে টায়ার পাংচার হতে পারে বা ফেটে যেতে পারে। দুর্বল হতে পারে ব্রেকিং সিস্টেমও। তাই গাড়তে অতিরিক্ত লোড নেওয়া থেকে বিরত থাকুন।

car-tyre-longevity-tipsঅতিরিক্ত গতি

ওভারলোডিংয়ের সঙ্গে গাড়ির অতিরিক্ত গতিও টায়ারের উপর অনেক বেশি চাপ সৃষ্টি করে। ফলে টায়ার গরম হয়ে যায় এবং খুব দ্রুতই নষ্ট হয়ে যায়। তাই টায়ার ভালো রাখতে চাইলে অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না।

car-tyre-longevity-tipsটায়ার রোটেশন

গাড়ির সবগুলো টায়ার সমানভাবে ক্ষয় হয় না। একটা সময় পর গাড়ির একাধিক চাকা ব্যবহারযোগ্য থাকে না। তাই ক্ষয়ের সমতা ঠিক রাখতে এক পাশের টায়ার খুলে অন্যপাশে লাগানো হয়। অর্থাৎ টায়ারের স্থান পরিবর্তন করা হয়। একে টায়ার রোটেশন বলে। এর ফলে গাড়ির চাকার আয়ু বৃদ্ধি পায়।

গাড়ি প্রতি ১০ হাজার কিলোমিটার চলার পর টায়ার রোটেশনের পরামর্শ দেওয়া হয়। এর ফলে গাড়ির ভাইব্রেশন অনেক কমে যায়।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর