শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

দিনের চেয়ে রাতে ট্রেনের গতি বেশি হয় কেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১১ মার্চ ২০২৩, ১০:৫৫ এএম

শেয়ার করুন:

দিনের চেয়ে রাতে ট্রেনের গতি বেশি হয় কেন?

আপনি যদি নিয়মিত ট্রেনে ভ্রমণ করেন তবে খেয়াল করলে দেখবেন, দিনের চেয়ে রাতে ট্রেনের গতি বেশি থাকে। এর পেছনে রয়েছে যুক্তি। 

যে কারণে রাতে ট্রেনের গতি বাড়ে 


বিজ্ঞাপন


রাতে ট্রেনের গতি বাড়ানোর অনেক কারণ রয়েছে। এর প্রথম কারণ, রাতে রেললাইনে চলাচলের সুযোগ নগণ্য হয়ে যায়। অর্থাৎ রাতের বেলা রেললাইনে মানুষ ও পশুর চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। এর পাশাপাশি ট্র্যাকে রক্ষণাবেক্ষণের কাজও করা হয় না, যার কারণে রাতে ট্রেনের গতি বেড়ে যায় খুব সহজেই। কোনও রকমে বিপদ হওয়ার আশঙ্কা তেমন না থাকায় রাতের বেলায় গতি বাড়ানও হয় ট্রেনের।

trainঅন্ধকারে ট্রেন চালকের ঠিক কী সুবিধা হয়

অন্ধকারে ট্রেন চালানোর একটি সুবিধা হল এখানে অনেক দূর থেকে সিগন্যাল দেখা যায়, যা দেখে ট্রেন চালক অনেকটা দূর থেকেই ধারণা পান যে তাকে কিছু দূরত্বে ট্রেন থামাতে হবে কি না। এই কারণে, চালকের ট্রেনের গতি কমানোর প্রয়োজন হয় না এবং এটি যাত্রীদের মনে এই ধারণার জন্ম দেয় যে রাতে ট্রেনগুলো উচ্চ গতিতে চলে।

trainদিনের বেলায় ট্রেন সত্যি কি ধীর গতিতে চলে ?


বিজ্ঞাপন


দিনের বেলায়ও যাত্রীদের ভিড় বেশি থাকে এবং এ সময় প্ল্যাটফর্ম ও রেলস্টেশন চত্বর জুড়ে প্রচুর ভিড় দেখা যায়। এই কারণে দিনের বেলায় সময় বেশি লাগে। শুধু তাই নয়, দিনের বেলায় রেল লাইনেও মানুষ এখানে সেখানে ঘুরে বেড়ান। নিয়ম ভঙ্গ করে অনেকেই রেল লাইন পার হয়ে যান। এই পরিস্থিতিতে খুব সাবধানে ট্রেন চালাতে হয় চালককে। ফলে খুব স্বাভাবিক ভাবেই ট্রেনের গতি দিনের বেলায় কমিয়ে রাখতে হয় ট্রেন চালকদের।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর