শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির ব্রেক ফেল করলে কী করবেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ০৮:৫৪ পিএম

শেয়ার করুন:

গাড়ির ব্রেক ফেল করলে কী করবেন?

গাড়ি দুর্ঘটনার অন্যতম কারণ ব্রেক ফেল। হঠাৎ করেই এটি হয়ে থাকে। তবে সচেতন থাকলেই ব্রেক ফেল হওয়ার আগে বুঝতে পারা যায়। কিন্তু হঠাৎ গাড়ির ব্রেক ফেল করলে তৎক্ষণাৎ কী করা উচিত তা বুঝতে পারেন না অনেকেই। অনেকেই এক্ষেত্রে বিচলিত হয়ে পড়েন। ফলে ঘটে বড় ধরনের দুর্ঘটনা। গাড়ির ব্রেক ফেল করলে সেই পরিস্থিতিতে কয়েকটি কাজ করুন। এতে বড় ধরনের ক্ষতি এড়ানো সম্ভব। চলুন জেনে নিই গাড়ির ব্রেক ফেল করলে কী করবেন।

car-brake-failগাড়ির ব্রেক ফেল কেন হয়?


বিজ্ঞাপন


সাধারণত যান্ত্রিক ত্রুটি কারণে ব্রেক ফেল হয়ে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য কারণ হলো— নির্দিষ্ট পরিমাণের নিচে ব্রেক অয়েল নেমে যাওয়া, ব্রেক সু এর বাকেট লিক করলে ইত্যাদি। এক্ষেত্রে গাড়ি নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন। 

গাড়ির ব্রেক যেভাবে কাজ করে?

অধিকাংশ গাড়িতে ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়। একটি হাইড্রোলিক সিস্টেমে ট্রিগার ফ্লুয়িড ভরা থাকে এবং একটি প্যাডের সেট দিয়ে বাধা থাকে, যা ক্যালিপার নামে পরিচিত। আর এই ডিস্কটিকে একসাথে পেঁচিয়ে ধরে রাখার জন্য একটি রটোর ব্যাবহার করা হয়। প্যাড এবং রটোরের মধ্যে যে ঘর্ষণের সৃষ্টি হয় তার মাধ্যমেই মূলত গাড়িটি বন্ধ হয়।

car-brake-failগাড়ির ব্রেক ফেলের লক্ষণ


বিজ্ঞাপন


বড় ধরনের কোনো অসুখের আগে যেমন লক্ষণ দেখা যায় তেমনি গাড়ির ব্রেক ফেলের অনেক আগে কিছু লক্ষণ দেখা দেয়। গাড়ি চালানোর সময় সচেতন থাকলে সেই লক্ষণগুলো বুঝতে পারবেন। যেমন— ব্রেকপ্যাডস থেকে আওয়াজ আসা, ব্রেক ক্যালিপারস আটকে যাওয়া ইত্যাদি। এছাড়াও বিভিন্ন কারণে গাড়ির ব্রেক ফেল হতে পারে।

car-brake-failগাড়ির ব্রেক ফেল হলে যা করবেন

হর্ন বাজান ও হ্যাজার্ড লাইট চালু করুন

গাড়ি ব্রেক ফেল করলে হর্ন দিন এবং হ্যাজার্ড লাইট চালু করুন। ফলে রাস্তায় থাকা অন্য যানবাহন এবং মানুষ সতর্ক হয়ে যাবে।

car-brake-failব্রেক প্যাডেল লাগাতার পাম্প করুন

গাড়িতে দুটো ব্রেকিং সিস্টেম থাকে। একটা সামনের দিকে এবং একটি পিছনের দিকে। গাড়ির ব্রেক সম্পূর্ণভাবে তখনই ফেল হবে, যখনই দুটো সিস্টেমই কাজ করা বন্ধ করে দেবে। যদি যে কোনো একটা সিস্টেম সচল থাকে তাহলে গাড়িকে খুব সহজে ব্রেক করতে পারবেন। এজন্য গাড়ির ব্রেক বার বার পাম্প করতে থাকুন।

car-brake-failধীরে ধীরে গিয়ার কমান

ব্রেক প্যাডেল পাম্প করার পরও যদি কাজ না হয় তাহলে গাড়ি স্লো করার জন্য ইঞ্জিন ব্রেক ব্যবহার করুন। এজন্য অ্যাকসিলারেটর থেকে পা সরিয়ে নিন। গাড়ির গিয়ার একেবারে নামিয়ে আনুন। তবে গিয়ার কমান ধীরে ধীরে এবং গিয়ারকে ১ নম্বরে আনতে হবে। এই সময় গাড়ি নিউট্রাল করবেন না। এই সময়ে ইঞ্জিন গাড়ির গতি কম করতে সাহায্য করবে। গাড়িতে ক্রুজ কন্ট্রোল থাকলে তা বন্ধ করুন। গাড়ির এসি চালু করে দিন। ফলে ইঞ্জিনের ওপর প্রেসার বাড়বে এবং গাড়ির গতি কমে যাবে।

car-brake-failহ্যান্ড ব্রেক ব্যবহার করুন

ইঞ্জিন ব্রেকে গাড়ি না থামালে হ্যান্ড ব্রেক ব্যবহার করুন। তবে গিয়ার ১ নম্বরে এনে হ্যান্ড ব্রেক করবেন। কিন্তু হাই স্পিডে পার্ক লাগাবেন না। গাড়ি বেশি গতিতে থাকলে ভুলেও হ্যান্ড ব্রেক ব্যবহার করবেন না। এতে গাড়ি উল্টে যেতে পারে। গাড়ির যদি ফার্স্ট গিয়ারে ৪০ কিলোমিটার বেগে ব্রেক ফেল করে তাহলে হ্যান্ড ব্রেকেই কাজ হবে।

car-brake-failগাড়ি রাস্তা থেকে অন্যদিকে নিয়ে যান

রাস্তা ফাঁকা থাকলে ওই কম গতিতে গাড়ি এঁকেবেঁকে চালান। এতে গতি আরও কমবে। তবে বেশি গতিতে এ কাজ করতে যাবেন না। গাড়ির গতি কমে গেলে রাস্তা থেকে গাড়ি সরিয়ে নিন। সামনে কাদা বা বালি থাকলে গাড়ি সেদিকে নিয়ে যান। ফলে গাড়ির গতি কমে যাবে। তবে পুকুর, নদী এড়িয়ে চলুন।

ইঞ্জিন বন্ধ করবেন না

গাড়ি থামার আগে ভুলেও ইঞ্জিন বন্ধ করবেন না। ইঞ্জিন বন্ধ করলে সেটি ব্রেকিং হারিয়ে ফেলবে এবং পাওয়ার স্টিয়ারিং কাজ করবে না। এমনকি স্টিয়ারিং হুইল লকও হতে পারে। তাই গাড়িকে থামানোর আগ পর্যন্ত ইঞ্জিন বন্ধ করবেন না।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর