বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

গরমে গাড়ি যত্ন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ০১:৫৭ পিএম

শেয়ার করুন:

গরমে গাড়ি যত্ন

শীত বিদায় নিয়ে বাড়ছে গরম। এই সময়ে গাড়ির চাই বাড়তি যত্ন। না হলে ঘন ঘন বিগড়াবে। গরমকালে গাড়ির যত্ন করাটা খুব জরুরি। কেননা, গ্রীষ্মের প্রখর তাপে গাড়ির চাকা থেকে শুরু করে ব্যাটারিসহ একাধিক জিনিসে সমস্যা দেখা দেয়। তারচেয়ে বড় কথা, গরমে গাড়ি যখন চালাবেন, স্বস্তির স্বাদ নিতে এয়ার কন্ডিশনারটাও আপনাকে চালাতে হবে।

গরমে গাড়ির যত্ন নিতে যে চারটি কাজ অবশ্যই করবেন। 


বিজ্ঞাপন


এসি সার্ভিসিং করুন

গরমে গাড়ি যারা চালান, তারা এসি চালাবেনই। কারণ, গরমে এসি ছাড়া গাড়ি চালানো একপ্রকার শাস্তিরই সমান। তাই, সবার আগে গাড়ির এসি সার্ভিসিং করিয়ে নিতে হবে আপনাকে। এখনই করিয়ে নিতে হবে। কারণ, এরপর যত গরম বাড়বে, গাড়িতে আপনার এয়ার কন্ডিশনার চালানোর প্রবণতাও তত বাড়বে। এছাড়াও, গাড়ির এসি যেখানে সার্ভিসিং করাবেন, সেখানে গরম বাড়তে-বাড়তে আরও বেশি করে মানুষ এসি ঠিক করাতে আসবেন। তাতে আপনার আরও বেশি সময় লেগে যেতে পারে।

কুল্যান্ট পরিবর্তন করুন

এই গরমে আপনার গাড়ির ইঞ্জিনের পরিস্থিতি খুব ভালো হওয়া দরকার। তার কারণ,  রোদে আপনাকে গাড়িটা কোথাও না কোথাও পার্ক করিয়ে রাখতে হবে। গাড়ির মেক্যানিকরা পরিষেবা দেওয়ার সময় কুল্যান্ট যদি ঠিক লক্ষ্য করেন, তাহলে সেটি পরিবর্তন করার প্রয়োজন আছে বলে মনে করেন না। কিন্তু এই কুল্যান্টই তো একমাত্র জিনিস, যা গাড়ির ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তাই, খুব বেশি গরম পড়ার আগেই এটি রিপ্লেস করে নিন। তার ফলে আপনার গাড়ি গরমের সমস্যা থেকে বাঁচতে পারে।


বিজ্ঞাপন


carগাড়ির চাকায় নাইট্রোজেন রাখুন

গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রার কারণে রাস্তাগুলো একপ্রকার তেতে লাল হয়ে থাকে! সেই গরম হয়ে থাকা রাস্তায় গাড়ি চালানো কিন্তু মুখের কথা নয়। তার সবথেকে বড় প্রভাবটা পড়ে গাড়ির চাকার উপরে। এখন গাড়ির চাকা যদি খুব গরম হয়ে যায়, তাহলে তা আপনার ড্রাইভিংয়ের জন্য সমস্যা হয়ে দাঁড়ায়। 

নাইট্রোজেন গ্যাস হল ঠান্ডা, যা গাড়ির চাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেজন্য গাড়ির চাকায় নাইট্রোজেন বাতাস লাগালে ভালো হবে। তাই গাড়ির চাকায় নাইট্রোজেন গ্যাস রাখলে তাতে ভাল হয়, চাকা ঠান্ডা থাকে।

গাড়ির ব্যাটারি পরীক্ষা করুন

আর একটা জরুরি কাজ। যা শীত, গ্রীষ্ম এবং বর্ষা সব সময়ই সমানতালে করা উচিত। আপনি যদি বেশ কিছু দিন আগে আপনার গাড়ির ব্যাটারি পরীক্ষা করেন, তাহলে কিন্তু গরমটা শুরু হওয়ার সময়ই একবার ভাল করে চেক করে নিন। যদি সেখানে কার্বন জমে থাকে, তাহলে তা পরিষ্কার করুন। তার পাশাপাশিই আবার ব্যাটারিতে জল কম থাকলে ডিস্টিল ওয়াটার দিয়েও টপ-আপ করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর