শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির উইন্ডশিল্ড ফাটল ধরার কারণ ও মেরামতের উপায় জানুন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ১১:২৮ এএম

শেয়ার করুন:

গাড়ির উইন্ডশিল্ড ফাটল ধরার কারণ ও মেরামতের উপায় জানুন

গাড়ির সামনের গ্লাস বা উইন্ডশিল্ডে প্রায়ই ফাটল ধরে। ছোট-খাটো দুর্ঘটনা থেকে সাধারণত এটা হয়। এছাড়াও অত্যাধিক তাপ, চাপ এবং পুরনো হলেও গ্লাসে ফাটল ধরতে পারে। শুরুতে ছোট আকারের চিড়, বা ফাটল মেরামত না করলে আস্তে আস্তে তা বড় হয়। ফলে উইন্ডশিল্প ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। 

গাড়ির উইন্ডশিল্ডে ফাটল ধরার কারণ


বিজ্ঞাপন


গাড়ির উইন্ডশিল্ডে ফাটল ধরার কতগুলো কারণ আছে। জানুন কারণগুলো। 

carভুল ইন্সটলেশন 

গাড়ির উইন্ডশিল্ড যদি সঠিক উপায়ে ইন্সটল করা না হয়ে থাকে তাহলে ফাটল ধরতে পারে কাঁচে। এছাড়া অনেক সময় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষে ফ্রেম অনুযায়ী সঠিক সাইজের উইন্ডশিল্ড দেওয়া হয় না। এর ফলে উচ্চ গতিতে যখন গাড়ি চলে কাঁচে ফাটল ধরতে পারে। তবুও নতুন গাড়ি হোক কিংবা সেকেন্ড হ্যান্ড গাড়ি উইন্ডশিল্ড ইন্সটলেশন বিষয়ে অবশ্যই যাচাই করে নেওয়া উচিত।

রাস্তার অবস্থা


বিজ্ঞাপন


পাকা রাস্তার পাশাপাশি অনেকসময় কাঁচা রাস্তাতেও গাড়ি চালাতে হয়। এই ধরনের রাস্তায় উচ্চ কম্পনের কারণে ভেঙে যেতে পারে কাঁচ। পাশাপাশি এই পরিস্থিতিতে সামনের গাড়ি থেকে পর্যাপ্ত দূরত্ব রাখারও পরামর্শ দেওয়া হয়। খুব প্রয়োজন না থাকলে সেই রাস্তা এড়িয়ে যেতে পারেন।

carউইন্ডশিল্ডের মান 

উইন্ড শিল্ডে ফাটল ধরবে কিনা তা অনেকটা নির্ভর করে তার গুণগত মানের উপর। উইন্ডশিল্ড যদি নিম্ন মানের হয় তাহলে ফাটল ধরার সম্ভাবনা অনেক বেড়ে যায়। বিশেষ করে অনুর্বর রাস্তায় গাড়ি চালালে গাড়ির কাঁচে ভাঙন ধরতে পারে।

প্রাকৃতিক কারণ

তাপমাত্রা যদি খুব বেশি হয় এবং সেই সময় যদি গাড়ি বের করেন তাহলে উইন্ডশিল্ড ক্র্যাক হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া গাছের ডাল এসে পরলেও ভেঙে যেতে পারে কাঁচ। তাই গাছের নিচে বা এমন কোনও জায়গায় গাড়ি পার্ক করা উচিত না যেখানে গাড়ির ক্ষতি হতে পারে, ভূমিকম্পের কারণেও ফাটল ধরতে পারে গাড়ির উইন্ডশিল্ডে।

carকনস্ট্রাকশন ভেহিকেল

ভারী লোডিং ক্যারিয়ার বা কনস্ট্রাকশন ভেহিকল থেকে বেশ খানিকটা দূরত্ব বজার রেখে গাড়ি চালানো উচিত। কারণ এই ধরণের ভেহিকেলে থাকে ভারী মালপত্র যা গাড়ির সামনে পড়লে উইন্ডশিল্ডে ফাটল ধরতে পারে। চার চাকার পাশাপাশি মোটরসাইকেল চালকদেরও এই বিষয়টি খেয়াল রাখা দরকার।

অত্যাধিক চাপ

এক্সপ্রেসওয়ে-তে হাই স্পিডে গাড়ি চালানো উচিত বিশেষ করে যেসব গাড়ি এই স্পিড লিমিটের সঙ্গে মানানসই নয়। গাড়িতে অত্যধিক চাপের কারণেও উইন্ডশিল্ডে ফাটল ধরতে পারে। তাছাড়া হাই স্পিডে গাড়ি চালানোর সময় সামনে কোনও বস্তু উইন্ডশিল্ডের দিকে আসছে কিনা তাও বোঝা যায় না। তাই স্পিড লিমিটের মধ্যেই গাড়ি চালান।

carগাড়ির উইন্ডশিল্ড রক্ষা করার উপায়

উপরোক্ত বিষয়গুলো খেয়াল রেখে যত্ন নিতে হবে উইন্ডশিল্ডের। চেষ্টা করুন সুরক্ষিত জায়গায় গাড়ি পার্ক করতে এবং নিরাপদ ড্রাইভিংয়ে জোর দিতে। অধিকাংশ সময় উইন্ডশিল্ডে ছোট ফাটল ধরতে পারে যা চোখে পরে না কিন্তু সেই ফাটল পরবর্তীকালে অনেকগুলো টাকার খরচ ডেকে আনতে পারে। তাই ফাটল হলে দ্রুত সেটি সারানোর চেষ্টা করুন।

গাড়ি ব্যবহারের সময় উন্নত মানের ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করুন। গাড়ির দরজা ধীরে বন্ধ করুন, গাড়ির দরজা জোরে বন্ধ করলে সেটিও উইন্ডশিল্ডে আঘাত আনতে পারে। গাড়ির উইন্ডশিল্ড পরিষ্কারেরসময় শক্ত জলের ব্যবহার থেকে দুরে থাকুন, জলে রুক্ষ পদার্থ থাকলে তা উইন্ডশিল্ড ক্ষতি করতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর