শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির এসি চালু রাখলে কি মাইলেজ কমে?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ১২:৩৬ পিএম

শেয়ার করুন:

গাড়ির এসি চালু রাখলে কি মাইলেজ কমে?

বাইরের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে গাড়ির ভেতরের তাপমাত্রা বেশি। তাই গাড়ির তাপমাত্রা সহনীয় রাখতে এয়ার কন্ডিশন (এসি) ব্যবহৃত হয়। গরমকালে গাড়িতে এসি অন না করলে গরমে যাত্রী ও চালক অস্বস্তিতে ভোগেন।

অনেকেই ভাবেন এসি অন রাখলে গাড়ির মাইলেজ কমে যেতে পারে। সেই ভয়ে এসি চালু করার বদলে গাড়ির সব জানলা খুলে দেওয়া হয়। যাতে বাইরের হাওয়া গাড়িতে প্রবেশ করতে পারে।


বিজ্ঞাপন


carযেহেতু গাড়ির ইঞ্জিন স্টার্ট না করলে এসিও অন হয় না। আর ইঞ্জিন চালানোর জন্য প্রয়োজন পড়ে তেলের। যত দীর্ঘ এসি অন থাকবে ততই শক্তির প্রয়োজন পড়বে ইঞ্জিনের। যা গাড়ির মাইলেজ ক্ষতিগ্রস্ত করতে পারে।

অধিকাংশ গাড়ি চালকই এই যুক্তি বিশ্বাস করেন। কিন্তু সত্যি কি এসি অন থাকলে গাড়ির মাইলেজ কমে যায়? সাধারণত হাইওয়ে দিয়ে গাড়ি চালানোর সময় এসি চালু না করে, জানালা খোলা রাখার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। অনেকের ধারণা, জানলা খোলা থাকলে গাড়ির কেবিন ঠান্ডা থাকবে এবং জ্বালানির কম খরচ হবে।

acজানালা খোলা থাকলে মাইলেজ কমে যাবে

এই অভ্যাসের ফলে উল্টে আপনার গাড়ির মাইলেজ আরও কমে যেতে পারে। কারণ সমস্ত জানালা খোলা থাকলে বাইরের হাওয়া গাড়ির ভেতরে প্রবেশ করে এবং সেটি সরাসরি ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এর ফলে ইঞ্জিনের জ্বালানি দক্ষতা ধীরে ধীরে কমতে শুরু করে।


বিজ্ঞাপন


গাড়ির ইঞ্জিনে যত বেশি চাপ সৃষ্টি হবে তত বেশি জ্বালানির প্রয়োজন পড়বে। জ্বালানি দক্ষতা কমতে থাকলে তেল খরচও বাড়তে শুরু করে। যা দিনের শেষে আপনার গাড়ির মাইলেজ কমিয়ে আনবে।

carএসি অন থাকলে মাইলেজ খুব বেশি কমে না

গাড়ি বিশেষজ্ঞদের মতে, এসি চালু রেখে গাড়ি হাই স্পিডে চালালে ৫-১০ শতাংশ মাইলেজ কমে যেতে পারে। অন্যদিকে গাড়ির জানালা খোলা রেখে ইঞ্জিন স্টার্ট করলে তেল খরচও দ্রুত হারে বাড়তে শুরু করে এবং মাইলেজের কাঁটাও নিচের দিকে নেমে যায়। তাই এসি অফ রেখে যদি শহরতলীর মধ্যে চার চাকা নিয়ে বের হন তাহলে মাইলেজে খুব একটা বেশি প্রভাব পড়বে না বলেই মনে করেন গাড়ি বিশেষজ্ঞরা।

গাড়িতে এসি অন করার আগে

এছাড়া গাড়িতে এসি ব্যবহার করার সময় বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখা দরকার। এসি চালু করার আগে প্রথমে গাড়ির গরম হাওয়া বাইরে বার করে দিন। এসির তাপমাত্রা খুব বেশি ঠান্ডা রাখা উচিত। এতে এসির আয়ু কমে যেতে পারে এবং শরীরও খারাপ হতে পারে।

carকাট ফাটা রোদের নিচের গাড়ি পার্ক এড়িয়ে চলুন। ছায়াতে গাড়ি পার্ক করার চেষ্টা করুন। কেবিন যত বেশি ঠান্ডা থাকবে ততই ভালো। এর পাশাপাশি গাড়ির এয়ার কন্ডিশনার সার্ভিসিং করাতে ভুলবেন না। গাড়ির ফিল্টার ও অন্যান্য যন্ত্র যত বেশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকবে তত ভালো কুলিং পাওয়া যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর