শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিশুদের নিয়ে ভ্রমণে গেলে গাড়ির যে সেফটি ফিচার ব্যবহার করবেন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ০১:১৩ এএম

শেয়ার করুন:

শিশুদের নিয়ে ভ্রমণে গেলে গাড়ির যে সেফটি ফিচার ব্যবহার করবেন

গাড়িকে করে শিশুদের নিয়ে ভ্রমণে গেলে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। কেননা, সামান্য অসচেতন হলেই বড় দুর্ঘটনার মুখে পড়তে পারেন। কারণ অনেক সময় শিশুরা অন্যমনস্ক থাকে যার ফলে ঝুঁকির সম্ভাবনা আরও বেড়ে যায়।

শিশুরা মাঝে মধ্যেই গাড়ির দরজা এবং উইন্ডো গ্লাস খোলার এবং বন্ধ করার চেষ্টা করে। যা চলমান গাড়ির নিয়ন্ত্রণে বাঁধা সৃষ্টি করতে পারে। এর ফলে দুর্ঘটনার মুখে পড়তে পারে গাড়িতে থাকা সকল যাত্রী। তাই, গাড়িতে বেশ কিছু ফিচার্স থাকে যা ব্যবহার করা উচিত।


বিজ্ঞাপন


চাইল্ড সেফটি লক

শিশুদের সঙ্গে বেরোলে অবশ্যই এই ফিচারটি ব্যবহার করা উচিত, চাইল্ড সেফটি লকার মাধ্যমে গাড়ির রিয়ার ডোরগুলো বন্ধ হয়েছে কিনা তা নিশ্চিত করা উচিত। চাইল্ড সেফটি লক ব্যবহার করা মানে গাড়ির ভিতরে থাকা কেউ দরজা খুলতে পারবেন না। শিশুদের নিয়ে বের হলে এই ফিচারটি অনেক কাজে আসতে পারে।

childচাইল্ড সেফটি লকের মাধ্যমে শুধু আপনার গাড়ির নয়, আপনার লেনে থাকা অন্যান্য গাড়িকেও সুরক্ষিত রাখবে। এই ফিচার ব্যবহার করার জন্য গাড়ির রিয়ার ডোরের সাইডে একটি ছোট্ট সুইচ থাকবে যা প্রেস করলেই ফিচারটি অ্যাক্টিভেট হয়ে যাবে।

চাইল্ডপ্রুফিং কার উইন্ডো


বিজ্ঞাপন


গাড়িতে চাইল্ডপ্রুফ কার উইন্ডো থাকেল এটিও ব্যবহার করতে ভুলবেন না। এই ফিচারটির মাধ্যমে সকল পাওয়ার উইন্ডো লক হয়ে যাবে। কেবল একটি বাটন চেপেই কাজে আসবে ফিচারটি। ড্রাইভারের সামনে পাওয়ার উইন্ডো কন্ট্রোলেই এই ফিচারটি অ্যাক্টিভেট করা যায়।

childএটি অন করলে ড্রাইভারের উইন্ডো ছাড়া সব উইন্ডো পাওয়া লক হয়ে যায়, ফলে কোনও শিশু যদি অন্যমনস্ক হয়ে কিংবা খেলার চলে উইন্ডো খুলতে চায় তা পারবে না। নতুন গাড়ি কেনার সময় অবশ্যই এই ফিচার্সগুলো যাচাই করে নেবেন যাতে আপনার বাছাই করা গাড়িতে চাইল্ড সেফটি লক এবং পাওয়ার উইন্ডো রয়েছে কিনা জানা যায়।

চাইল্ড সেফটি রেটিং দেখে গাড়ি কিনুন

অ্যাডাল্ট সেফটি রেটিংয়ের পাশাপাশি গাড়ির ক্র্যাশ টেস্টে চাইল্ড সেফটি রেটিংও দেওয়া হয়। এই রেটিংয়ের মাধ্যমে বোঝা যায় গাড়িটি দুর্ঘটনার মুখোমুখি হলে শিশুরা কতটা নিরাপদ থাকবে। গাড়ির সুরক্ষা যত ভালো এবং উন্নত হবে ততই ভালো।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর