শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ই-স্কুটার কেনার আগে ৫ বিষয়ে খেয়াল রাখুন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ মার্চ ২০২৩, ০২:৫৩ এএম

শেয়ার করুন:

ই-স্কুটার কেনার আগে ৫ বিষয়ে খেয়াল রাখুন

পেট্রল ও ডিজেল চালিত যানবাহনের তুলনায় ইলেকট্রিক যানবাহনগুলো বেশ সাশ্রয়ী। তাই বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে, সেই সঙ্গে বেড়েছে সংখ্যাও। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখন এই গাড়ির দিকেই বেশি নজর দিচ্ছে। তবে ইলেকট্রিক যানবাহনের ক্ষেত্রে স্কুটারের চাহিদা অনেক বেশি। কিন্তু এক্ষেত্রে ই-স্কুটার কেনার আগে ৫ বিষয়ে খেয়াল রাখুন।

ই-স্কুটার কেনার উদ্দেশ্য


বিজ্ঞাপন


প্রথমে ই-স্কুটার কেনার উদ্দেশ্য ঠিক করুন। ব্যক্তিগত নাকি বাণিজ্যিক ব্যবহারের জন্য কিনছেন তা ঠিক করুন। এক্ষেত্রে স্কুটারে স্টোরেজ স্পেস এবং ভার বহন করার ক্ষমতা অগ্রাধিকার দেওয়া উচিত।

e-scooterই-স্কুটারের গতি ও রেঞ্জ

ই-স্কুটার কেনার আগে স্পিড এবং রেঞ্জ দেখে নিন। যদি কম রেঞ্জ চান তাহলে ঘণ্টায় ২৫ কিলোমিটার গতির একটি স্কুটার নিতে পারেন। তবে যদি দৈনিক ৮০ কিলোমিটার চলাচল করেন তাহলে উচ্চ-গতির ইলেকট্রিক স্কুটার কিনতে পারেন।

ব্যাটারি


বিজ্ঞাপন


ই-স্কুটার কেনার আগে ব্যাটারির দিকে নজর দিতে হবে। কারণ, ব্যাটারি ভাল না হলে কেনার পর ভুগতে হবে। সেক্ষেত্রে বারবার চার্জ দেওয়া, চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়ার মত ঝামেলার সম্মুখীন হতে হবে। তাই ভাল ব্যাটারির ইলেকট্রিক স্কুটার নিন।

e-scooterচার্জিংয়ের সময়

ই-স্কুটারের ব্যাটারি রিচার্জ করতে কত সময় লাগে সেটি দেখে নিন। ৭ ঘণ্টার মধ্যে ফুল চার্জ হয় এমন স্কুটার নিতে পারেন। তাহলে সারারাত চার্জ দিয়ে ব্যবহার করতে পারবেন। এর বেশি সময় লাগলে ব্যবহার করতে অসুবিধায় পড়তে হতে পারে।

দাম

ই-স্কুটার কেনার আগে অনলাইনে ও বাজারে যেয়ে দাম যাচাই করুন। বাজেট ও ফিচার্স অনুযায়ী পছন্দের স্কুটার কিনুন। তবে ব্যাটারির ক্ষমতা এবং গতির উপর স্কুটারের দাম নির্ভর করে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর