মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

হোন্ডার পুরনো মডেল ফিরছে নতুন নামে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩৯ পিএম

শেয়ার করুন:

হোন্ডার পুরনো মডেল ফিরছে নতুন নামে

জনপ্রিয়তা, চাহিদা ও সামর্থ্য— সবমিলিয়ে একসময় শীর্ষে ছিল হোন্ডা। হিরো এবং হোন্ডা— এই দুটি সংস্থার সমন্বয়ে বাজারে আসা হোন্ডা সিডি১০০ এসএস সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল। ১৯৮৫ সালে প্রথম এই মডেলটি বাজারে আসে।

বহু পুরনো হলেও এই মডেলটি এখনও ব্যবহার করেন অনেকেই। হোন্ডা সিডি১০০ বাইকটি নতুন করে আবার ভারতের বাজারে আসছে। তবে হিরো এবং হোন্ডা— এই সংস্থা দুটি আলাদা হয়ে গিয়েছে। তাই সিডি১০০ বাইকটির নাম পরিবর্তন করে নতুন রূপে বাজারে আনবে হোন্ডা।


বিজ্ঞাপন


Hondaহোন্ডা সিডি১০০ মডেলের প্রতিরূপ সিজি১২৫ মডেল

সম্প্রতি চীনের মার্কেটে সিজি১২৫ মডেলের একটি বাইক এসেছে। উয়াং হোন্ডা (Wuyang Honda) নামক জাপানের অটোমেকার হোন্ডার একটি সহযোগী কোম্পানি চীনের জন্য এই বাইকটি বাজারে এনেছে। এটি হিরো হোন্ডা সিডি১০০ এর প্রতিরূপ মডেল। বাহ্যিক রূপ থেকে বৈশিষ্ট্য, সবকিছু প্রায় একইরকম। এই মোটরসাইকেলটির দাম চীনে ৭ হাজার ৪৮০ ইয়ান (ভারতীয় টাকায় প্রায় ৮৯ হাজার ৮০০ টাকা)।

নতুন হোন্ডা সিডি১০০ এর মাইলেজ ও বৈশিষ্ট্য

নতুন মোটরসাইকেলটির মাইলেজ ও বৈশিষ্ট্য সম্পর্কে নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডার পক্ষ থেকে এখন পর্যন্ত কিছু জানানো হয়নি। তবে বেশি মাইলেজের কম দামি বাইকগুলোর সঙ্গে প্রতিযোগিতার জন্য এর মাইলেজ দারুণ হতে পারে। বাইকটির দামও অনেক কম হবে বলে জানা গিয়েছে।


বিজ্ঞাপন


Hondaচীনে হোন্ডা সিজি১২৫ মডেলের যে বাইকটি আনা হয়েছে তাতে ১২৫ সিসি এয়ার-কুলড ইঞ্জিন আছে। এই বাইকের সর্বাধিক পাওয়া ৯.৯ বিএইচপি এবং ৯.৫ এনএম পিক টর্ক দিতে পারে। এই ইঞ্জিনটি এক লিটার জ্বালানিতে ৫৫.৫ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম। হোন্ডা সিডি১০০ এর যেই নতুনরূপটি বাজারে আসতে চলেছে তার বৈশিষ্ট্য এবং মাইলেজ এমন হতে পারে বলে জানা গিয়েছে।

নতুন বাইকটি বাজারে আসবে কবে

ভারতে খুব শীঘ্রই হোন্ডা সিডি ১০০ বাইকটি নাম পরিবর্তন করে মার্কেটে আসছে বলে জানা গিয়েছে। যদিও হোন্ডার পক্ষ থেকে এখন পর্যন্ত অফিসিয়ালি কিছু জানানো হয়নি।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর