সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

মোটরসাইকেল চালাতে কী কী কাগজ লাগে?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫২ পিএম

শেয়ার করুন:

মোটরসাইকেল চালাতে কী কী কাগজ লাগে?

মোটরসাইকেলের প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে। শখের বশেও বাইক কিনছেন অনেকেই। কিন্তু মোটরসাইকেল চালাতে যেসব কাগজপত্র অবশ্যই সঙ্গে থাকতে হবে তা জানেন না অনেকেই। তাই বাইক চালাতে যেয়ে পড়েন বিপত্তিতে। কাগজপত্র না থাকলে গুণতে হয় জরিমানা। মোটরসাইকেলের ব্যবহার বৃদ্ধির কারণে নিরাপত্তার বিষয়টিও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই এই সংক্রান্ত আইনে বেশ কড়াকড়ি আরোপ করা হয়।

সাধারণত বাইক কিনার পর কাগজপত্র তৈরি করেন অনেকেই। কিন্তু বাইক কিনার আগেই সকল কাগজপত্র প্রস্তুত করা প্রয়োজন। তাহলে মোটরসাইকেল কিনেই আপনি চালাতে শুরু করতে পারবেন। চলুন জেনে নিই কোন কাগজগুলো অবশ্যই সঙ্গে রাখতে হবে।


বিজ্ঞাপন


ড্রাইভিং লাইসেন্স

বাইক চালানোর সময় অবশ্যই ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখবেন। যদি লাইসেন্স না থাকে তাহলে অবশ্যই ট্রাফিক পুলিশ জরিমানা করবেন।

bikeরেজিস্ট্রেশন

মোটরসাইকেল অবশ্যই বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) থেকে রেজিস্ট্রেশন করতে হবে। এই রেজিস্ট্রেশন নাম্বার খুব গুরুত্বপূর্ণ। রেজিস্ট্রেশন নাম্বারের মাধ্যমে বাইকের বৈধ মালিকানা নিশ্চিত করা হয়। রেজিস্ট্রেশন না থাকলে নিশ্চিতভাবেই বাইক ডাম্পিংয়ে নিবে ট্রাফিক পুলিশ। বাইকের রেজিস্ট্রেশন অবশ্যই হালনাগাদ করতে হবে।


বিজ্ঞাপন


ইনস্যুরেন্স

ইনস্যুরেন্স বাইকের সুরক্ষার জন্য প্রয়োজন। তবে এটি থাকা বাধ্যতামূলক নয়।

ট্যাক্স টোকেন

রাস্তায় বৈধভাবে বাইক চালানোর অনুমতিপত্র হলো ট্যাক্স টোকেন। এর বৈধতার মেয়াদ থাকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত। মেয়াদ শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে নতুন ট্যাক্স টোকেন ইস্যুর জন্য আবেদন করতে হয়।

bikeহেলমেট

মোটরসাইকেল চালানোর সময় নিরাপত্তার জন্য অবশ্যই হেলমেট পরতে হবে। হেলমেট না থাকলে জরিমানা করবেন ট্রাফিক পুলিশ। শুধু তাই নয়, নিজের নিরাপত্তার জন্যও এটি গুরুত্বপূর্ণ। এতে দুর্ঘটনায় পড়লেও জীবন রক্ষা পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

চালকসহ বাইকে দুইজনের বেশি চড়তে পারবেন না। দুইজনের বেশি চড়লেই জরিমানা গুণতে হবে। এছাড়া নিরাপত্তার জন্য রাইডিং গিয়ার যেমন— গগল, গ্লাভস, নি গার্ড, এলবো গার্ড, চেস্ট গার্ড, রাইডিং জ্যাকেট পরিধান করা ভালো।

নিরাপদে রাস্তায় বাইক চালাতে অবশ্যই ট্রাফিক আইন এবং নিয়মকানুন মেনে চলতে হবে। নিজের ও বাইকের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় কাগজপত্রসহ অবশ্যই সঙ্গে রাখতে হবে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর