শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিএমডব্লিউ এক্স১: নতুন প্রজন্মের বিলাসবহুল গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৯ পিএম

শেয়ার করুন:

বিএমডব্লিউ এক্স১: নতুন প্রজন্মের বিলাসবহুল গাড়ি

জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বেভারিয়ান মোটরস ওয়ার্ক যা বিএমডব্লিউ নামেই সুপরিচিত। এই প্রতিষ্ঠান সম্প্রতি বাজারে এনেছে নতুন প্রজন্মের বিলাসবহুল গাড়ি। মডেল বিএমডব্লিউ এক্সওয়ান। 
 
এটি একটি তৃতীয় প্রজন্মের স্পোর্টস ইউটিলিটি ভেইকেল। আগের সংস্করণের মতো এতেও পেট্রোল ও ডিজেল উভয় ইঞ্জিনই ধরে রাখা হয়েছে। তবে অল-হুইল ড্রাইভট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে গাড়িতে। 

bmwভারতে এই গাড়ির পেট্রোল সংস্করণের এক্স-শোরুম মূল্য রাখা হয়েছে ৪৫ লাখ ৯০ হাজার রুপি।  ডিজেল সংস্করণের দাম রাখা হয়েছে ৪৭.৯০ লাখ রুপি।


বিজ্ঞাপন


নতুন বিএমডব্লিউ এক্সওয়ান মডেলের দৈর্ঘ্যে ৫৩ মিলিমিটার, প্রস্থ ২৪ মিলিমিটার, উচ্চতা ৪৪ মিলিমিটার এবং হুহলব্যাস ২২  মিলিমিটার।

আগের মডেল থেকে নতুন এক্সওয়ানের ডিজাইনে কিছু পরিবর্তন আনা হয়েছে। এটি বাম্পারে ব্রাশ করা সিলভার ইনসার্টের সঙ্গে একটি সামান্য বড় গ্রিল দেওয়া হয়েছে। এতে পাবেন মসৃণ হেডল্যাম্প সহ নতুন উল্টানো এল আকৃতির ডেটাইম রানিং ল্যাম্প।

বাইরের প্রোফাইলে, এই এসইউভিতে মসৃণ পৃষ্ঠ ও ফ্লাশ ডোর হ্যান্ডেল দেওয়া হয়েছে। এর পেছনে রয়েছে ১৮ ইঞ্চি অ্যালয় হুইল, স্লিম র‌্যাপার-অ্যাউন্ড এলইডি টেল-ল্যাম্প। এম স্পোর্ট ভেরিয়েন্টের সামনে ও পিছনের বাম্পারগুলোকে একটি স্পোর্টিয়ার ডিজাইন দেওয়া হয়েছে।

bmwনতুন এক্সওয়ানের অভ্যন্তরীণ অংশের কথা বললে, এতে একটি বড় ও নতুন কার্ভড ইনফোটেইনমেন্ট ডিসপ্লে দেওয়া হয়েছে। যা সম্প্রতি নতুন এক্স৭, ৭ সিরিজ ও ৩ সিরিজের গ্রান লিমুজিনের মতো অন্যান্য গাড়িতেও দেখা গেছে। এর সঙ্গে ড্যাশবোর্ডে নতুন স্টোরেজ স্পেসসহ কিছু ফিজিক্যাল বোতামসহ ফ্লোটিং সেন্টার কনসোলও দেওয়া হয়েছে। পাতলা এসি ভেন্টগুলো এখন অনেক সুন্দর দেখায়। পেছনের সিটগুলোতেও প্রচুর জায়গা রয়েছে। এই গাড়ির বুট স্পেস ৪৭৬ লিটার।


বিজ্ঞাপন


বিলাসবহুল এই গাড়ি কয়েকটি ইঞ্জিন ভার্সনে পাওয়া যাবে। এগুলো হলো-১.৫ লিটার, তিন-সিলিন্ডার পেট্রোল ও একটি ২.০ লিটার, চার-সিলিন্ডার ডিজেল ইঞ্জিন ভার্সন। এগুলোর হর্সপাওয়ারও ভিন্ন ভিন্ন। গাড়িগুলোতে ১৩৬ বিএইচপি পাওয়ার থেকে ৩৬০ বিএইচপি পাওয়ার ভার্সনে কেনা যাবে। সবগুলো ভার্সনেই সেভেন স্পিড ডুয়াল-ক্লাচ স্বয়ংক্রিয় গিয়ারবক্সের সঙ্গে মিলিত, যা কেবল সামনের চাকায় ড্রাইভ সিস্টেমে চলে।

বিএমডব্লিউ দাবি করছে এই গাড়ির পেট্রোল সংস্করণ ৯.২ সেকেন্ডে ০-১০০ কিলোমিটার গতি উঠতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর