টয়োটা ইনোভা ক্রিস্টা: সাশ্রয়ী দামের এমপিভি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২৮ পিএম
টয়োটা ইনোভা ক্রিস্টা: সাশ্রয়ী দামের এমপিভি

বাজারে নতুন গাড়ি এনেছে টয়োটা। মডেল টয়োটা ইনোভা ক্রিস্টা। এটি একটি মাল্টিপারপাস ভেইকেল বা এমপিভি। পাঁচটি রঙে পাওয়া যাবে টয়োটার নতুন এই গাড়ি।

সাত সিট এবং আট সিট- এই দুই ধরনের ডিজাইনে গাড়িটি কেনা যাবে। চারটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে এই গাড়ি।

২০২৩ মডেলের টয়োটা ইনোভা ক্রিস্টা গাড়ির সামনের অংশের ডিজাইন নতুন করে করা হয়েছে। ইঞ্জিন এবং ট্রান্সমিশনের ক্ষেত্রে রয়েছে ডিজেল এবং ম্যানুয়াল কম্বিনেশন। 

২০০৫ সালে প্রথম টয়োটা ইনোভা গাড়ি লঞ্চ হয়েছিল। তারপর থেকে ক্রমশ জনপ্রিয় হয়েছে এই গাড়ি। 

নিরাপত্তার ব্যাপারে যাত্রীদের কথা মাথায় রেখে টয়োটা কর্তৃপক্ষ তাদের নতুন গাড়িতে রেখেছে সাতটি এয়ারব্যাগ দিয়েছে। এছাড়াও রয়েছে ফ্রন্ট এবং রেয়ার পার্কিং সেন্সর। অর্থাৎ গাড়ি কোথাও পার্ক করতে বা রাখতে গেলে তার আগে-পিছে কিছু আছে কিনা তা জানান দেবে সেন্সর।

carবিশেষ ফিচার হিসেবে থাকছে ভেহিকেল স্ট্যাবিলিটি, হিল-স্টার্ট অ্যাসিস্ট কন্ট্রোল, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, ইলেকট্রনিক ব্যাকফোর্স ডিস্ট্রিবিউশন, ব্রেক অ্যাসিস্ট, ৩ পয়েন্ট সিটবেল্ট এবং হেডরেস্ট।

এই একটি ২.৪ লিটারের ডিজেল ইঞ্জিন দেওয়া হয়েছে। এর সঙ্গে যুক্ত রয়েছে ৫ স্পিডের ম্যানুয়াল ট্রান্সমিশন। ইকো এবং পাওয়ার- এই দুই ড্রাইভিং মোড থাকবে টয়োটার নতুন গাড়িতে। 

এছাড়াও রয়েছে ৮ ইঞ্চির স্মার্ট প্লেকাস্ট টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এর সঙ্গে যুক্ত রয়েছে অ্যানড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কম্প্যাটিবিলিটি। 

এজেড