বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্রেক করার সঠিক নিয়ম জানুন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০১:১৩ পিএম

শেয়ার করুন:

ব্রেক করার সঠিক নিয়ম জানুন

গাড়ি, মোটরসাইকেল কিংবা যেকোনো যানবাহন থামানোর জন্য ব্রেক চাপা হয়। ব্রেক গতি কমিয়ে আনে। কিন্তু ভুল ব্রেকিংয়ের কারণে অহরহ দুর্ঘটনা ঘটে। জানুন গাড়ি-বাইকের ব্রেক করার সঠিক নিয়ম।

ক্লাচ চেপে কখনই ব্রেক করবেন না


বিজ্ঞাপন


গাড়িতে তিনটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ। প্রথমটি এক্সিলারেটর, যা গাড়ির গতি বাড়ায়। দ্বিতীয়টি হল ব্রেক, যা দ্রুত গাড়ি থামাতে ব্যবহার করা হয় ও তৃতীয়টি হল ক্লাচ, যা এক্সিলারেটর ও ব্রেক এর মধ্যে যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করে। এটি ছাড়া, যেকোনও গিয়ার সহ গাড়িতে এক্সিলারেটর ও ব্রেকগুলো অপ্রয়োজনীয় হয়ে যায়। বলা হয় যে গাড়ির গতি থাকলে, ক্লাচ টিপে কখনই ব্রেক চাপবেন না। আপনিও নিশ্চয়ই এই কথা শুনেছেন, কিন্তু কখনও কি ভেবে দেখেছেন কেন এমন বলা হয়?

ক্লাচের কাজ কী

ক্লাচ গিয়ারকে যুক্ত বা বিচ্ছিন্ন করতে ব্যবহৃত হয়। গাড়ি, বাইক বা যেকোনও যানবাহনে ক্লাচের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এর থেকে অনুমান করা যায়, গাড়ির ক্লাচ ঠিকমতো কাজ না করলে আপনি গাড়ি চালাতে পারবেন না। গাড়িতে ক্লাচের কাজ হল ইঞ্জিন থেকে আসা শক্তিকে কেটে দেওয়া। যদি ক্লাচ ঠিকমতো কাজ না করে তাহলে ইঞ্জিন থেকে আসা পাওয়ার কেটে ফেলা কঠিন হবে ও গাড়ি স্টার্ট করা বা চলন্ত গাড়ি থামানো কঠিন হবে। বাজারে গাড়ি চালানোর সময় ক্লাচ গাড়ির গতি নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে।

জেনে নিন কেন ক্লাচ টিপে ব্রেক চাপতে নেই-


বিজ্ঞাপন


BREAK

ব্রেক করার সময় ক্লাচ চাপার কারণে ক্ষতি

গাড়ি যাতে না থামে সেজন্য সাধারণত বেশিরভাগ মানুষই ক্লাচ চেপে ব্রেক করে। তবে, উচ্চ গতিতে ও ঢাল থেকে নামার সময় এই কাজ করা অত্যন্ত বিপজ্জনক হতে পারে। আপনি একটি টু হুইলার বা ফোর হুইলার থেকে ৩০ বা ৪০ কি.মি. গতিতে উঁচু ঢাল থেকে নেমে আসার সময় হঠাৎ যদি ক্লাচ চেপেন, তাহলে আপনার গাড়ির গতি হঠাৎ ৬০-৭০ কিমি পর্যন্ত চলে যেতে পারে। 

এটি ধীরে ধীরে বাড়তে থাকবে। এর পাশাপাশি আপনার যানবাহনও নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। কারণ ক্লাচ টিপলে গাড়ির চাকা সম্পূর্ণরূপে গিয়ারের শক্ত গ্রিপ থেকে মুক্ত হয়, তাই ঢালে এটি করলে গাড়ির গতি বাড়বে।

এই অবস্থায় গাড়ির ব্রেকও ফেল হতে পারে। কারণ ঢালে থাকার সময়ে গাড়ির গতি বাড়িয়ে ব্রেক চাপলে দুর্ঘটনা স্বাভাবিক। সেই ক্ষেত্রে ঢাল বা পাহাড়ে ক্লাচ টিপে কখনই ব্রেক করা উচিত নয়। আপনি প্রথমে ব্রেক প্রয়োগ করে গাড়ির গতি কমিয়ে দিন। এরপর প্রয়োজনে ক্লাচ চাপুন।

এতে মাইলেজও প্রভাবিত হয়

অন্যদিকে, আপনি যদি সমতল রাস্তায় থাকেন ও গাড়ির গতি খুব বেশি হয়, তাহলে ক্লাচ চেপে ব্রেক লাগালে গাড়ি পিছলে যাওয়ার ঝুঁকি থাকে। ক্লাচের অতিরিক্ত ব্যবহার গাড়ির মাইলেজেও খারাপ প্রভাব ফেলে। সেজন্য খুব বুদ্ধিমত্তার সঙ্গে ক্লাচ ব্যবহার করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর