শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভুয়া ভিডিও দেখিয়ে টেসলা গাড়ি বিক্রি করছেন ইলন মাস্ক!

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ০৪:৪৮ পিএম

শেয়ার করুন:

ভুয়া ভিডিও দেখিয়ে টেসলা গাড়ি বিক্রি করছেন ইলন মাস্ক!

ইলন মাস্ককে এতদিন মানুষ চিনত টেসলা গাড়ি এবং স্পেস এক্সের কারণে। নতুন করে তিনি টুইটার কিনে আলোচনায় এসেছেন। পাক্কা ব্যবসায়ী ইলন। ব্যবসাটা ভালো বোঝেন। তাইতো দীর্ঘদিন পৃথিবীর শীর্ষ ধনীর খেতাবটা তার মুকুটে ছিল। কিন্তু তার বিরুদ্ধে উঠল গুরুতর অভিযোগ। টেসলা বিক্রি করতে ভুয়া ভিডিয়ো পোস্ট করার অভিযোগ উঠেছে মাস্কের বিরুদ্ধে।  

২০১৬ সালে সালে অটোপাইলট প্রযুক্তি বিশ্বের সামনে আনতে একটি ভিডিও প্রকাশ হয়েছিল। ভিডিওতে ড্রাইভার ছাড়া একটি টেসলা  ইলেকট্রিক গাড়িকে কোম্পানির অফিস চত্বরে চলতে দেখা গিয়েছিল। যা দেখে সেই সময় চোখ কপালে উঠেছিলগাড়িপ্রেমীদের। সেই ভিডিও টুইটারে পোস্ট করেছিলেন ইলন মাস্ক। সেখানে মাস্ক লিখেছিলেন ‘নিজেই চলছে টেসলা’। 


বিজ্ঞাপন


carসম্প্রতি মডেল এক্স মডেলের এই ভিডিয়ো নিয়ে বিতর্ক তুঙ্গে। প্রতিষ্ঠানটির এক ইঞ্জিনিয়ার এই জানিয়েছেন এই ভিডিও ভুয়া।

অশোক এল্লুস্বামি নামে টেসলা অটোপাইলট দলের এক সদস্য জানিয়েছেন এই ভিডিও মঞ্চস্থ করা হয়েছিল। থ্রিডি ম্যাপিংয়ের মাধ্যমে পূর্ব নির্ধারিত পথে চলেছিল এই গাড়ি। এই ফিচার কখনই পাননি গ্রাহকরা।

অর্থাৎ সেই সময় ডাইনামিক রুট প্ল্যানিং করতে পারত না ইলন মাস্ক। বরং কোম্পানির ইঞ্জিনিয়াররা রাস্তা বেঁধে দেওয়ার পরেই সেই গাড়ি ড্রাইভার ছাড়া চলতে সক্ষম হয়েছিল।

carটেসলার এই ইঞ্জিনিয়ার আরও জানিয়েছেন ভিডিও প্রকাশের সময় যে অটোপাইলট সিস্টেম তৈরি হয়েছিল তা ট্রাফিক লাইট বুঝতে পারত না। তবে ভিডিওতে দেখানো হয়েছিল ট্রাফিক লাইট বুঝে সিদ্ধান্ত নিতে সক্ষম টেসলা অটোপাইলট। 


বিজ্ঞাপন


এই ভিডিও রেকর্ডিংয়ের সময় আইন মানতে ড্রাইভার সিটে একজনকে বসানো হয়েছিল। যদিও সেই ব্যক্তি অ্যাকসিলারেশন অথবা ব্রেকিং ব্যবহার করেছিল কিনা তা মনে করতে পারেননি এল্লুস্বামী। একই সঙ্গে সেই গাড়িতে এমন কোনও সফটওয়্যার ব্যবহার হয়েছিল কিনা যা ট্রাফিক লাইট বুঝতে পারে জানা যায়নি।

সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই ভবিষ্যতের প্রযুক্তির ঝলক নিয়ে হাজির হয় গ্রাহকদের সামনে। তবে এই ভিডিওতে সেই কথার কোনও উল্লেখ ছিল না। ফলে ইলন মাস্কের পোস্ট করা এই ভিডিও দেখে যেকোনও সাধারণ গ্রাহক খুব সহজেই ভেবে নিতে পারেন যে টেসলা মডেল এক্স গাড়িতে দুর্দান্ত অটোপাইলট ফিচার রয়েছে। যা ডাইনামিক রুট প্ল্যান করতে সক্ষম। যা সাধারণ গ্রাহককে বিভ্রান্ত করেছে বলে মত অনেকের।

car২০১৮ সালে একটি ভয়ঙ্কর গাড়ি দুর্ঘটনায় পড়েন ওয়াল্টার হুয়াং নামের অ্যাপল ইঞ্জিনিয়ার। সেই সময় তিনি টেসলা মডেল এক্স চালাচ্ছিলেন। অনেক গতিতে কংক্রিট লেন ডিভাইডারে ধাক্কা মারে গাড়িটি। সঙ্গে সঙ্গে আগুন লেগে যায়। ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ওয়াল্টার হুয়াং। তদন্তে যানা সেই সেই সময় টেসলা অটোপাইলট ব্যবহার করছিলেন এই অ্যাপল ইঞ্জিনিয়ার।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর