রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির টায়ার প্রেসার কত রাখা ‍উচিত?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ০১:১২ পিএম

শেয়ার করুন:

গাড়ির টায়ার প্রেসার কত রাখা ‍উচিত?

গাড়ির গুরুত্বপূর্ণ টায়ার। টায়ারে ভর করেই গাড়ি এগিয়ে চলে। তাই এই টায়ারে বাতাসের প্রেসার ঠিক রাখা গুরুত্বপূর্ণ। টায়ার প্রেসার কম বেশি হলে গাড়ির গতি যেমন ওঠা-নামা করে, তেমনি মাইলেজও। তাই গাড়িতে সঠিক টায়ার প্রেসার রাখা উচিত। জানুন গাড়ির টায়ার প্রেসার কত রাখা উচিত। 

গাড়ি চালানোর সময় বৃষ্টি, কাঁদা, প্রখর রোদ বা খারাপ রাস্তা এই টায়ার সবচেয়ে বেশি অত্যাচারের শিকার হয়। আবার সচেতনতার অভাবে এই টায়ার সবচেয়ে বেশি অবহেলার শিকার।


বিজ্ঞাপন


tire pressureটায়ার প্রেসার কত রাখবেন

সবসময় টায়ার প্রেশার সঠিক রাখার চেষ্টা করুন। এক্ষত্রে সামনে এবং পিছনে কত পিএস আই প্রেসার রাখতে হবে সেটি লেখা আছে আপনার বাইকের পিছনের চাকার আসে-পাশেই পাশেই । একটু চেস্টা করলেই খুঁজে পাবেন। প্রাইভেট কারের সামনের চাকার আদর্শ টায়ার প্রেসার ৩২ পিএসআই। পেছনের চাকার আদর্শ টায়ার প্রেসার ৩৫ পিএসআই।  

tireকখন টায়ার প্রেসার চেক করবেন?

রাতে বা সকালে ঠাণ্ডা অবস্থায়। রাতে বা সকালে কেন? কারণ তাপ গ্যাসের চাপকে বাড়িয়ে তোলে তাই টায়ার গরম থাকার সময় সেগুলো পরীক্ষা করলে সঠিক প্রেসার সেট করা যায় না। সমস্ত টায়ার নির্মাতারা ঠান্ডা টায়ারের জন্য প্রেসার সেট করে দেয়। গরম লাগছে কি না ঠান্ডা লাগছে বুঝতে টায়ারে হাত দিন।


বিজ্ঞাপন


tireভালো গেজ

টায়ার প্রেসার পরিমাপ করার যন্ত্রটির নাম গজ। তাই একটি ভালো গেজ ব্যবহার করুন টায়ার প্রেসার চেক করার জন্য। সব সময় একটি গেজ দিয়েই চেক করবেন, অনেক সময় গেজের প্রেশারের তারতম্য থাকে।

tireসঠিক টায়ার নির্বাচন 

আপনার গাড়ি চালানোর ধরনের উপর ভিত্তি করে টায়ার নির্বাচন করুন। বৃষ্টির বা ভেজা সড়কে চালানোর সময় টায়ার প্রেসার কিছুটা কম রাখতে পারেন। এতে ভালো গ্রিপ পাওয়া যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর