শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

গাড়ির ইঞ্জিন গরম হওয়ার কারণ ও প্রতিকার জানুন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ১২:০৮ পিএম

শেয়ার করুন:

গাড়ির ইঞ্জিন গরম হওয়ার কারণ ও প্রতিকার জানুন

গাড়ির ইঞ্জিন চালু থাকলে তা গরম হবেই। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু সমস্যা হয় ওভারহিটিংয়ের কারণে। অতিরিক্ত গরম হলে ইঞ্জিনের কার্যক্ষমতা কমে। ফলে গাড়ি প্রত্যাশিত কার্যক্ষমতা হারায়। এতে করে গাড়ির গতিও কমে যায়। জ্বালানির খরচও বাড়ে। তাই গাড়ির ইঞ্জিন অত্যাধিক গরম হওয়ার কারণ ও প্রতিকার জানা জরুরি। 

গাড়ির ইঞ্জিন অতিরিক্ত গরম হওয়ার কারণ


বিজ্ঞাপন


গাড়ির ইঞ্জিন ঠান্ডা রাখতে ওয়াটার কুলিং সিস্টেম ব্যবহৃত হয়। যাকে বলে রেডিয়েটর। এতে বিশেষ ধরনের কুল্যান্ট থাক। কুল্যান্ট এক ধরনের তরল। কুল্যান্ট ইঞ্জিনে প্রবাহিত হয় আর অতিরিক্ত তাপমাত্রা শোষণ করে নেয় । পুনরায় ইঞ্জিনে একই ভাবে কুল্যান্ট ইঞ্জিনে প্রবাহ হয় আর যেখানে প্রবাহ হয় সেখানে ঠাণ্ডা হয়ে যায়।

carকুল্যান্ট ইঞ্জিনের আশেপাশে চক্রাকারে ঘোরে আর তাপ জমা করে আর এই পদ্ধতির মাধ্যমে ইঞ্জিন চালনার সময় যে তাপ উৎপন্ন হয় তা কমায়।   কিন্তু  কুল্যান্টের ভেতরের তাপ বৃদ্ধি করে। কুল্যান্ট পদ্ধতিটি রিসারকুলেট করে আর রেডিয়েটরের পাখার উপর দিয়ে যায় আর তাপ বের করে দেয়। কুল্যান্ট এই পদ্ধতি দিয়েই আবার নতুন করে কাজ শুরু করে।

বিভিন্ন কারনে গাড়ির ইঞ্জিন গরম হয়ে যেতে পারে। গাড়ির ইঞ্জিন গরম হওয়ার কারণগুলো একটু লক্ষ্য করলেই আপনি বুঝতে পারবেন।

carগাড়ির অতিরিক্ত গরম হওয়ার ক্ষেত্রে অন্যতম প্রধান একটি কারণ হচ্ছে ইঞ্জিনে কুল্যান্টের পরিমান কমে যাওয়া। ইঞ্জিনে কুল্যান্টের পরিমান কমে গেলে ইঞ্জিনের তাপমাত্রা ঠিকভাবে নিয়ন্ত্রিত হতে পারেনা। অনেক সময় কুল্যান্ট লিকেজের কারনে পড়ে যেতে পারে।


বিজ্ঞাপন


গাড়ি অতিরিক্ত গরম হওয়ায় আরেকটি কারণ হচ্ছে নষ্ট থার্মোস্ট্যাট । থার্মোষ্ট্যাট সম্পূর্ণ নিয়ন্ত্রিত হয় ইঞ্জিনের তাপমাত্রার মাধ্যমে আর তখন কুল্যান্ট ইঞ্জিনের ভেতর দিয়ে সহজে যেতে পারে, কোন বাধাগ্রস্ত হয় না। আর যদি থার্মোস্ট্যাট খুব বেশি কাছাকাছি লেগে থাকে তখনই বাঁধে বিপত্তি আর ইঞ্জিন হয়ে ওঠে গরম। আপনার গাড়ির হিটারও তখন ঠাণ্ডা বাতাস সরিয়ে দেয় ।

গাড়ির পানির পাম্প মাঝে মাঝে নষ্ট হয়ে যেতে পারে। গাড়ির ইঞ্জিন হঠাৎ করে গরম হওয়ার পেছনে আরেকটি কারণ হচ্ছে পানির পাম্প নষ্ট হওয়া। পানির পাম্প নষ্ট হয়ে গেলে সাধারণত টাইমিং বেল্টের সঙ্গে এগুলো প্রতিস্থাপন হয়ে যায়। আর পানি পাম্প করার পার্টসটি নষ্ট থাকলে দ্রুত গাড়ির ইঞ্জিন গরম হয়ে উঠতে পারে।

carআবহাওয়া যদি বেশি গরম থাকে তাহলে রেডিয়েটর মোটরের পাখা যদি নষ্ট হয়ে যেতে পারে। আর যখন রেডিয়েটর মোটরের পাখা যদি নষ্ট থাকে তখন আপনার গাড়ির ইঞ্জিন খুব দ্রুত অতিরিক্ত গরম হয়ে উঠতে পারে।

রেডিয়েটরে যদি পাখার রিলে যদি নষ্ট থাকে তাহলে মুহূর্তেই গাড়ির ইঞ্জিন গরম হয়ে পড়তে পারে। বড় সড়ক গুলোতে চালানোর সময় এই সমস্যাটি বেশি দেখা দেয় না। কারণ সড়কপথে গাড়ি চালানোর সময় সাধারণভাবেই বাতাস এসে পাখায় লাগে আর রেডিয়েটরে পাখার প্রয়োজন পড়ে না। তবে অন্যান্য সময়ে এই পাখার রিলে নষ্ট হয়ে গেলেই অতিরিক্ত গরম হতে পারে আপনার গাড়ির ইঞ্জিন।

carগাড়ির ইঞ্জিন গরম হলে করণীয় 

এসির সুইচ অফ করে দিন ।
৩০-৬০ মিনিট গাড়ির ইঞ্জিন বন্ধ করে রাখুন।
কোন লিক বা অন্য কোন সমস্যা থাকলে খুঁজে বের করুন।
কুল্যান্ট রাখার জায়গাটি মাঝে মাঝে পরীক্ষা করে নেবেন ।
বড় সমস্যা দেখে ঠিক করে নেবেন।
ভালো সার্ভিস সেন্টার আর অভিজ্ঞ মেকানিকের পরামর্শ নিন ।
আপনার থার্মোস্ট্যাট পুরানো হয়ে গেলে পাল্টে নিন।
প্রত্যেক মাসে কুল্যান্টের পরিমান চেক করে নেবেন ।
যত দ্রুত সম্ভব সমস্যা সমাধানের চেষ্টা করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর