শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুয়াশার মধ্যে নিরাপদে গাড়ি-বাইক চালানোর নিয়ম

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০২:৩৪ পিএম

শেয়ার করুন:

কুয়াশার মধ্যে নিরাপদে গাড়ি-বাইক চালানোর নিয়ম

পৌষের শেষ। ঘন ‍কুয়াশায় ছেয়েছে পুরো দেশ। জেঁকে বসেছে শীত। এই সময় সড়ক দুর্ঘটনা বাড়ে। কেননা, কুয়াশায় পথ-ঘাট ঠিকমতো ঠাওর করা যায় না। তাই কুয়াশায় গাড়ি-বাইক চালানোর সময়ে তাই অতি সতর্ক থাকা জরুরি। সেই সঙ্গে কয়েকটি নিয়মও মেনে চলা দরকার।

মাঝ রাত থেকে সকাল পর্যন্ত কুয়াশার রেশ থাকে। কুয়াশার সেই দুর্ভেদ্য প্রাচীর ভেদ করে সবচেয়ে সমস্যা হয় গাড়ি ও বাইক চালাতে। কেননা, কুয়াশার কারণে বেশি দূর দেখা যায় না। দৃশ্যমানতার অভাবে দুর্ঘটনা ঘটেছে অহরহ।


বিজ্ঞাপন


fogতাই কুয়াশায় গাড়ি  কিংবা মোটরবাইক চালানোর সময় অতি সতর্ক থাকা জরুরি। সেই সঙ্গে কয়েকটি নিয়মও মেনে চলা জরুরি।

গাড়ি আস্তে চালান

কুয়াশা থাকলে চারপাশের কিছুই ভালো করে দেখা যায় না। তেমনই কুয়াশায় রাস্তাও অতিরিক্ত পিচ্ছিল হয়ে যায়। এই দুইটি খুবই বিপজ্জনক। গাড়ির গতি একটু এ দিক থেকে ও দিক হলে, ঘটে যেতে পারে দুর্ঘটনা। তাই কুয়াশায় যতটা সম্ভব ধীরে গাড়ি চালান। গাড়ির গতিবেগ যেন ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যেই রাখুন। তাতে আলাদা করে ব্রেকের উপরেও চাপ পড়বে না। পথে যদি কোনও বাঁক পড়ে সে ক্ষেত্রে গাড়ির গতিবেগ আরও কমিয়ে দিন। কারণ কুয়াশা থাকলে কোনও মোড়ে কেউ দাঁড়িয়ে আছেন কি না, সেটাও বোঝা যায় না।

fogসোজা গাড়ি চালান


বিজ্ঞাপন


কুয়াশায় গাড়ি নিয়ে বের হলে অযথা এ দিক-ও দিক না ঘোরালেই ভাল। যে রাস্তা ধরে আসছিলেন, সেই রাস্তা বরাবরই সোজা চলুন। তাতে গাড়ির চাকা পিছলে যাওয়ার আশঙ্কা কম থাকে। প্রায়ই যাতায়াত করেন, কুয়াশার সময়ে এমন রাস্তা দিয়েই যাওয়ার চেষ্টা করুন। কুয়াশা থাকলে অচেনা কোনও রাস্তা দিয়ে গাড়ি নিয়ে না যাওয়াই ভালো।

খুব উজ্জ্বল আলো জ্বালাবেন না

অনেকেই কুয়াশার মধ্যে গাড়ি চালানোর জন্য উজ্জ্বল আলো ব্যবহার করেন। কিন্তু তাতে হিতে বিপরীত হয়। কুয়াশা আর উজ্জ্বল আলোর প্রতিফলনে চোখ আরও বেশি করে ধাঁধিয়ে য়ায়। তাতেই বাড়ে দুর্ঘটনার আশঙ্কা। তাই গাড়িতে সব সময়ে মৃদু আলো ব্যবহার করুন।

fogকুয়াশা ঘন হলে অপেক্ষা করুন

গাড়ি চালানোর সময়ে যদি মনে হয় কুয়াশা আরও ঘন হচ্ছে, সেই মুহূর্তে গাড়ি থামিয়ে অপেক্ষা করুন। কুয়াশা কেটে রোদ উঠলে তার পর যান। ঘন কুয়াশায় গাড়ি চালানো মানে জীবন হাতে করে যাওয়া। জীবনের ঝুঁকি না নিয়ে বরং অপেক্ষা করুন।

ফগ লাইট ব্যবহার করুন

কুয়াশার জন্য ফগ লাইট বিশেষ উপযোগী। এই বিশেষ লাইট লালচে আলো দেয়। যা কুয়াশা ভেদ করে অন্ধকারে পথ দেখায়। তাই শীতকালে গাড়িতে আলাদাভাবে লাগিয়ে নিন ফগলাইট। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর