শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিএমডব্লিউ আই ভিশন: সুইচ চাপলেই রঙ বদলাবে গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯ এএম

শেয়ার করুন:

বিএমডব্লিউ আই ভিশন: সুইচ চাপলেই রঙ বদলাবে গাড়ি

এ যেনো কল্পবিজ্ঞানের গল্প! একটি মাত্র সুইচ চেপেই বদলানো যাবে গাড়ির রঙ। অবিশ্বাস্য এই গাড়ি এনে চমক দেখিয়েছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। মডেল বিএমডব্লিউ আই ভিশন ডি। এটি একটি কনসেপ্ট গাড়ি। গাড়িটি প্রদর্শন করা হয়েছিল সদ্য শেষ হওয়া কনজ্যুমার ইলেকট্রোনিক্স শোতে। 

বিশেষ প্রযুক্তি ব্যবহার করে মোট ৩২টি রং বদল করতে পারবে এই গাড়ি। এই রঙগুলো ম্যাচ করে মোট ২৪০টি কালার সেট করা যাবে। আগেও এই ধরনের গাড়ি লঞ্চ করেছিল বিএমডব্লিউ। যদিও সেই গাড়িতে কালো, সাদা ও ধূসর ছাড়া অন্য কোন রঙ দেখা যেত না।


বিজ্ঞাপন


bmwকনসেপ্ট গাড়ি হওয়ার কারণে এই গাড়ি হওয়ার কারণে এখনই এই গাড়ি লঞ্চের সম্ভাবনা নেই। তবে ভবিষ্যতে গাড়ি কেমন হতে পারে সেই বিষয়ে আভাস মিলেছে এই গাড়ি থেকে। 

এক বিবৃতিতে জার্মান এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এই গাড়িকে ‘রঙের জাদুকরী প্রদর্শন’ হিসাবে বর্ণনা করা হয়েছে।

কীভাবে নিমেষে রঙ বদল করছে এই গাড়ি? 

এই কনসেপ্ট গাড়ির বাইরে একটি বিশেষ স্কিন ব্যবহার করেছে বিএমডব্লিউ। ই-ইঙ্ক নামে একটি স্টার্ট আপ সংস্থা। মোবাইল ফোন ও ই-ইঙ্ক রিডারের ডিসপ্লে তৈরি করে এই সংস্থা। এই গাড়ির উপরে কোটিংয়ে রয়েছে মাইক্রোস্কোপিক কালার পিগমেন্ট, যেখানে বিদ্যুৎ পাঠালে রঙ বদল হয়। এই কাজে খুব কম বিদ্যুতের প্রয়োজন হবে। তাই রঙ বদল করতে ইলেকট্রিক গাড়ির ব্যাটারি নষ্ট হবে না।


বিজ্ঞাপন


bmwই-ইঙ্ক জানিয়েছে যে কোনও আকারে এই প্যানেল তৈরি সম্ভব।

যদিও এই ইলেকট্রিক গাড়িতে কী ইঞ্জিন, ব্যাটারি ব্যবহার হয়েছে সেই বিষয়ে কিছুই জানায়নি বিএমডব্লিউ

তবে প্রতিষ্ঠানটির পক্ষে জানানো হয়েছে ২০২৫ সালের মধ্যে আরও অনেক ফিচারসহ এই গাড়ি রাস্তায় নেমে যাবে।

এই ইলেকট্রিক গাড়িতে থাকবে বিএমডব্লিউর জনপ্রিয় হেড আপ ডিসপ্লে। এছাড়াও ডিজিটাল ড্যাশবোর্ডে দেখা যাবে গাড়ির গতি, ব্যাটারি সংক্রান্ত তথ্য। এমন কি ফোনের টেক্সট মেসেজও দেখানে এই গাড়ির ড্যাশবোর্ড।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর