বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ির বাজারে জাপানকে পেছনে ফেলে ভারত তৃতীয়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ১০:২৫ এএম

শেয়ার করুন:

গাড়ির বাজারে জাপানকে পেছনে ফেলে ভারত তৃতীয়

গাড়ির বাজারে জাপানকে নম্বর ওয়ান ধরা হয়। সেই জাপানকেই টেক্কা দিয়ে পেছনে পেলে দিল ভারত। সাম্প্রতিক এক পরিসংখ্যানে এই তথ্য উঠে উঠেছে। 

পরিসংখ্যান বলছে, ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ভারতে মোট নতুন গাড়ি বিক্রির পরিমাণ বেড়েছে ৪ লাক ২৫ হাজার ইউনিট। যেখানে জাপানের পরিসংখ্যান ৪ লক্ষ ২ হাজার।


বিজ্ঞাপন


carবিশ্বে গাড়ির বাজারে প্রথম স্থানে রয়েছে চীন এবং দ্বিতীয়তে আমেরিকা। তৃতীয় অবস্থানে ভারত। এরপরেই জাপানের অবস্থান।

সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ভারতে মোট নতুন গাড়ি বিক্রির পরিমাণ বেড়েছে ৪ লক্ষ ২৫ হাজার ইউনিট। যেখানে জাপানের পরিসংখ্যান ৪ লক্ষ ২ হাজার।

ভারতের সবচেয়ে বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা ‘মারুতি সুজ়ুকি’-র দেওয়া তথ্য অনুযায়ী, এই সময়ের মধ্যে গাড়ি সরবরাহ করা হয়েছে ৪ লক্ষ ২৫ হাজার ইউনিট।

‘নিক্কেই এশিয়া’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ থেকে ২০১৯-এর মধ্যে গাড়ি বিক্রির পরিমাণ কমে ৪ লক্ষের ঘরে পৌঁছে গিয়েছিল। কিন্তু গত দুই বছর ধরে মহামারির পর্ব চলাকালীন বিশ্বব্যাপী গাড়ির বাজার যথেষ্ট মন্দার মুখে পড়েছিল। এক ধাক্কায় গাড়ি বিক্রির পরিমাণ নেমে দাঁড়িয়েছিল ৩ লাখের ঘরে।


বিজ্ঞাপন


carভারতে বিক্রি হওয়া গাড়িগুলির মধ্যে সর্বাধিক লাভের মুখ দেখেছে মারুতি সুজুকি, টাটা মোটর্স। 

ওই সংবাদ সংস্থার দাবি, চীনে নতুন করে ওমিক্রনের আর একটি উপরূপ ছড়িয়ে পড়ায়, সে দেশেও ক্ষতির মুখে পড়েছে গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলো।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর