বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ি চালানোর সময় ঘুম এলে কী করবেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৭ এএম

শেয়ার করুন:

গাড়ি চালানোর সময় ঘুম এলে কী করবেন?

গাড়ির চালানোর সময় চালক ঘুমিয়ে পড়ায় অসংখ্য দুর্ঘটনা ঘটেছে। বিশেষ করে রাতের বেলায় লং ড্রাইভে যাওয়ার সময় স্ট্রিয়ারিংয়ে বসলে ঝিমুনি আসে। হাইওয়েতে অনেক চালক চোখের পাতা যেনো খুলেই রাখতে পারেন না। গাড়িতে একা থাকলে এই সম্ভাবনা আরও বেড়ে যায়। কিন্তু গাড়ি চালাতে চালাতে ঘুমিয়ে পড়লে বিপদ ঘনিয়ে আসতে বেশি সময় লাগবে না। তাই নিজের ও প্রিয়জনদের সুরক্ষার জন্য স্টিয়ারিং হাতে বসে থাকার সময় জেগে থাকা জরুরি। দুর্ঘটনা ও ঘুম এড়াতে গাড়ি চালানোর সময় কী কী করবেন? 

carঘুমে ঘাটতি থাকলে ড্রাইভিং নয়


বিজ্ঞাপন


গাড়ি চালানোর সময় সতর্ক থাকা জরুরি। কোনও কারণে অসতর্ক হলে মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। তাই ঘুমে ঘাটতি থাকলে গাড়ি না চালানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যে সব ব্যক্তি রাতে ভালো না ঘুমিয়ে স্টিয়ারিংয়ে বসেন তাদের মধ্যেই গাড়ি চালাতে চালাতে ঘুমিয়ে পড়ার প্রবণতা বেশি দেখা যায় বলে মত বিশেষজ্ঞদের। তাই লম্বা ড্রাইভের আগে রাতে ভালো ঘুম হওয়া জরুরি।

মদ্যপান করে ড্রাইভিং নয়

মদ্যপান করে গাড়ি চালানো বেআইনি। একদিনে যেমন মত্ত অবস্থায় গাড়ি চালালে দুর্ঘটনার সম্ভাবনা থাকে অন্যদিকে গাড়ি চালানোর সময় ঘুমিয়ে পড়ার সম্ভাবনাও বেড়ে যায়। তাই কখনই মদ্যপান করে গাড়ি চালাবেন না।

carওষুধ খেয়ে ড্রাইভিং নয়


বিজ্ঞাপন


ঘুমের ওষুধ খেয়ে কখনই গাড়ি চালাবেন না। কারণ ড্রাইভিংয়ের সময় ঘুমিয়ে পড়লে প্রাণঘাতী দুর্ঘটনা ঘটতে পারে। ঘুমের ওষুধ ছাড়াও, ঠান্ডা-অ্যালার্জিসহ আরও অনেক ধরনের ওষুধে ঝিমুনি আসে। সেই সব ধরনের ওষুধ গাড়ি চালানোর আগে এড়িয়ে চলতে হবে।

খাওয়ার পরে ড্রাইভিং নয়

খেয়ে উঠে সঙ্গে সঙ্গে গাড়ি চালানো শুরু করবেন না। অনেক সময় খাওয়ার পরে শরীরে ক্লান্তির সঙ্গে চোখে আসে ঝিমুনি। তাই খেয়ে উঠে কিছু সময় বিশ্রাম নিয়ে তবেই স্টিয়ারিং সিটে বসুন।

carগাড়ি চালানোর সময় ঘুম এলে করণীয়

রাতে গাড়ি চালানোর সময় ঘুম বা ঝিমুনি এলে এসব পন্থা অবলম্বন করতে পারেন।

চুইংগাম

গাড়ি চালানোর সময় ঝিমুনি এলে গাম চিবানো শুরু করুন। কিছু একটা কাজ করতে থাকলে মস্তিষ্ক সতর্ক থাকবে। ফলে ঘুম আসবে না।

carবিরতি নিন

একটানা অনেকক্ষণ গাড়ি চালাবেন না। লং ড্রাইভে নির্দিষ্ট সময় অন্তর বিরতি নিন। বিশেষ করে ড্রাইভিংয়ের সময় ক্লান্তি এলে দাঁড়িয়ে যান। চোখে-মুখে পানি দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। ক্লান্তি কমলে তবেই ফের শুরু করুন যাত্রা।

ড্রাইভার সঙ্গী

সম্ভব হলে এমন কাউকে সঙ্গে রাখুন যিনি গাড়ি চালাতে পারেন। আপনার চোখে ঝিমুনি এলে সেই ব্যক্তি স্টিয়ারিং সিটে বসতে পারবেন। তখন আপনি একটি বিশ্রাম নেওয়ার সুযোগ পেয়ে যাবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর