শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

টেসলা গাড়ি এবার থাইল্যান্ডে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ১১:০৭ এএম

শেয়ার করুন:

টেসলা গাড়ি এবার থাইল্যান্ডে

এখন থেকে থাইল্যান্ডের সড়কে চলতে দেখা যাবে ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি টেসলা। সম্প্রতি দেশটিতে টেসলা গাড়ি বিক্রি শুরু হয়েছে। শুরুতে থাইল্যান্ডে টেসলা মডেল ৩ ও মডেল ওয়াই বিক্রি করছে মার্কিন ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি।

ইউরোপ, আমেরিকার বাজার দখল করে ইলন মাস্কের চোখ এবার এশিয়ায়। সেজন্য ভারতে টেসলা গাড়ি তৈরির কারখানা খোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


এদিকে এশিয়ার বাজারে চীন, জাপান ও কোরিয়ার তৈরি ব্যাটারিচালিত গাড়ির দখলে। ইলন মাস্ক চাইছেন টেসলা গাড়ি দিয়ে রাজত্ব করতে। কিন্তু টেসলার দাম আকাশচুম্বী। ফলে ক্রেতারা এশিয়ার তৈরি ব্যাটারিচালিত গাড়ি কিনছেন।   

tesla

থাইল্যান্ডে টেসলা গাড়ি বিক্রির জন্য ইতিমধ্যে বুকিং নেওয়া শুরু হয়েছে। অনলাইনে চলছে বুকিং। আগামী বছরের শুরুতে বুকিংকৃত ক্রেতাদের কাছে টেসলা গাড়ি হস্তান্তর করা হবে। 
 
টেসলা জানিয়েছে থাইল্যান্ডে বিক্রি হওয়া সব ইলেকট্রিক গাড়িতে থাকবে লেটেস্ট স্যাটেলাইট ন্যাভিগেশন সিস্টেম। একই সঙ্গে কোম্পানির সব গাড়িতে নিয়মিত পৌঁছে যাবে ওটিএ আপডেট।

থাইল্যান্ডে তিনটি ভেরিয়েন্টে বিক্রি হবে টেসলা মডেল ওয়াই । অন্যদিকে টেসলা মডেল থ্রির-এর লং রেঞ্জ ও পারফরম্যান্স মডেল বিক্রি হবে।


বিজ্ঞাপন


টেসলা আরও জানিয়েছে, থাইল্যান্ডে কোম্পানির ইলেকট্রিক গাড়ির দাম শুরু হচ্ছে ৫০ লাখ টাকা থেকে। 

লঞ্চ ইভেন্টে যোগ দিতে আসা থাই নাগরিকদের মতে প্রত্যাশার থেকে অনেকটাই কম দামে সেদেশে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছে টেসলা। যদিও এই ইলেকট্রিক গাড়িগুলোর সার্ভিসের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

teslaএদিকে থাইল্যান্ডে টেসলা গ্রাহকদের সুবিধার্থে আগামী বছরের মার্চের আগেই দেশটিতে কোম্পানির প্রথম সার্ভিস সেন্টার তৈরি হয়ে যাবে। একই সঙ্গে হাজির হবে প্রথম সুপারচার্জ স্টেশন।

২০২৩ সালের মধ্যে পুরো থাইল্যান্ডে সার্ভিস সেন্টার ও সুপারচার্জ স্টেশন তৈরির পরিকল্পনা রয়েছে কোম্পানির। যেখানে গিয়ে দ্রুত গাড়ি চার্জ করতে পারবেন গ্রাহকরা।

থাইল্যান্ডের গাড়ি বিশেষজ্ঞরা মনে করছেন টেসলা লঞ্চের ফলে সেই দেশের ইলেকট্রিক গাড়ির বাজারে আসবে নতুন জোয়ার। ব্র্যান্ড ভ্যালুর জন্য যেকোনও চায়না কোম্পানি বিওয়াইডির থেকে এগিয়ে থাকবে টেসলা।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর