হেলমেট কীভাবে পরিষ্কার করবেন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০১:১৩ পিএম
হেলমেট কীভাবে পরিষ্কার করবেন

মোটরসাইকেল চালক ও আরোহীদের নিরাপত্তায় হেলমেট পরা বাধ্যতামূলক। প্রতিদিন হেলমেট ব্যবহারে এর মধ্যে ধুলোবালি এবং জীবাণু বাসা বাধে। নিয়মিত পরিষ্কার না করার কারণে হেলমেট থেকেই আপনার শরীরে ছড়াতে পারে সংক্রমণ।

সড়কে প্রতিদিন ধুলোবালি ও দূষণের মধ্য দিয়ে চলাচল করার ফলে হেলমেট নোংরা হয়ে যায়। হেলমেটের ভেতরে ময়লা জমে। ফলে দুর্গন্ধ শুরু হয় হেলমেটে। জানুন হেলমেট পরিষ্কারের সঠিক উপায়।  

healmateশ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন

শ্যাম্পুর সাহায্যে হেলমেট পরিষ্কার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল, হেলমেটের ভেতরের প্যাডিংয়ের চারপাশে শ্যাম্পু লাগিয়ে এটি ধুয়ে ফেলতে হবে। এতে হেলমেটে জমে থাকা ঘাম চলে যাবে ও এর ময়লাও পরিষ্কার হবে।

বেকিং সোডা দিয়ে পরিষ্কার করুন

হেলমেট পরার সময় চুলের তেল ও ঘাম- মিশে যায়। যে কারণে হেলমেট থেকে দুর্গন্ধ হতে শুরু করে। তাই গন্ধ দূর করতে প্রথমে হেলমেট ধুয়ে নিন ও হেলমেটে বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর কিছুক্ষণ পর বেকিং সোডা পানি দিয়ে পরিষ্কার করুন। আপনার হেলমেট থেকে আসা গন্ধ চলে যাবে।

healmate

কম ক্ষারযুক্ত সাবান ব্যবহার

হেলমেট ধোয়ার জন্য কম ক্ষারযুক্ত সাবানের সাহায্যও নিতে পারেন। এতে আপনার হেলমেট ধোয়া হলেও  নোংরা গন্ধ হেলমেটে থেকে যাবে। তবে হেলমেট থেকে এরপরও নোংরা গন্ধ বের হতে দেখলে ব্লিচিং পাউডার দিয়ে ধুয়ে ফেলুন। ১ চা চামচ ব্লিচিং পাউডার পানিতে মিশিয়ে হেলমেটের ভেতরটি পরিষ্কার করুন।

healmateহেলমেট কিট ব্যবহার করুন

যখন সব পদ্ধতি ব্যর্থ হয়, শেষ বিকল্পটি হল একটি হেলমেট কিট ব্যবহার করা। বাজার থেকে একটি হেলমেট কিট কিনে তা দিয়ে হেলমেট পরিষ্কার করুন। কিট দিয়ে হেলমেট পরিষ্কার করলে হেলমেটও পরিষ্কার হয়ে যাবে, সঙ্গে দুর্গন্ধও বন্ধ হবে।

এজেড